ওজন কমাতে সবার আগে প্রয়োজন ৮ ঘন্টা ঘুম, জেনে নিন কেন ঘুমের নির্দেশ দেন বিশেষজ্ঞরা

বাড়িতে ওজন ঝড়িয়ে ফেলতে সারাক্ষণ চলে কঠিন পরিশ্রম। ওজন কমানোর কথা মাথায় এলে সকলেই নিজেদের খাদ্যতালিকায় পরিবর্তন আনে। ডায়েটিং এর নামে অর্ধেক খেয়ে থাকেন। এর সঙ্গে চলে এক্সারসাইজ। কেউ ভোর বেলা উঠে হাঁটেন। তবে, এই সব করেও সব সময় লাভ হয় তা নয়। ওজন কমাতে গেলে সবার আগে প্রয়োজন রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের। ডায়েটিং এর সময় ঘুম ঠিক না হলে এর প্রভাব পড়ে ওজনের ওপর। ওজন কমার বদলে বেড়ে যাবে। জেনে নিন কেন ডায়েটিং এর সময় নির্দিষ্ট সময় ঘুমানোর পরামর্শ দেওয়া হয়ে থাকে। রইল ঘুম নিয়ে বিশেষ কয়টি তথ্য।  

Sayanita Chakraborty | Published : May 24, 2022 5:44 AM IST

110
ওজন কমাতে সবার আগে প্রয়োজন ৮ ঘন্টা ঘুম, জেনে নিন কেন ঘুমের নির্দেশ দেন বিশেষজ্ঞরা

রোজ ঘুম কম হলে ঘ্রেলিন গ্রন্থির বৃদ্ধি হয়। এই গ্রন্থির প্রাভাব মানুষের খিদে বাড়ে। এদিকে, ওজন কমাতে চাইলে খাওয়া কম করতে হবে। বেশি খেলে ওজন বৃদ্ধি পেতে পারে তা সকলেই জানি। তাই রোজ পর্যান্ত সময় ঘুমান। তা না হলে ঘ্রেলিন গ্রন্থির কারণে খিদে বেড়ে গেলে আপনার বিপদ ঘনিয়ে আসবে। 

210

যারা ভালো ঘুমায় তাদের তুলনায় যারা কম ঘুমায় তাদের কর্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার ও মিষ্টি খাবারের প্রতি আগ্রহ বাড়ে। এমনই তথ্য উঠে এসেছে এক গবেষণায়। আর ডায়েটিং এর সময় কর্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার ও মিষ্টি খাবারের বেশি খাওয়া মোটেও ভালো নয়। এতে শরীরের ক্ষতি হবে। এর প্রভাবে আপনার ওজন বৃদ্ধি পেতে পারে। 

310

রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুম না হলে শরীরে বিভিন্ন হরমোনের সমস্যা দেখা যায়। এর প্রভাবে শরীরে ক্যালোরি পোড়ানোর হার কমে যায়। সঙ্গে এটি রক্তে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে, শুধু ওজন বৃদ্ধি পায় তা নয়, সঙ্গে বাড়তে পারে শারীরিক জটিলতা। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা।  

410

ঘুম যদি পর্যাপ্ত না হয় তাহলে আমাদের শরীরে স্ট্রেসের মাত্রা বেড়ে যায়। এর থেকে ওজন বাড়তে থাকে। সঙ্গে স্ট্রেস একাধির রোগের কারণ হয়। এবার থেকে মানসিক চাপ মুক্ত থাকতে চাইলে নির্দিষ্ট সময় ঘুমান। ঘুম নিয়ে সমস্যা দেখা দিলে ডাক্তারি পরামর্শ নিতে পারেন।  

510

গবেষণায় দেখা গিয়েছে পর্যাপ্ত ঘুম না হলে হজম হয় না। এর থেকে বাড়ে ফ্যাট। ফলে ডায়েটিং এর সময় পর্যাপ্ত সময় ঘুমানো সবার আগে দরকার। তা না হলে বাড়বে নানান সমস্যা। তাই শুধু সঠিক সময় ঘুমাতে গেলে হল না, খেয়াল রাখুন আপনি কতক্ষণ ঘুমাচ্ছেন। অধিকাংশই বিছানায় শুয়ে দীর্ঘক্ষণ ফোন ঘাঁটেন। এতে শরীরের ক্ষতি হয়। 

610

ঘুম না হলে সারাটা দিন ক্লান্ত লাগবে। এতে শরীরের সকল বিপাক সঠিক হয় না। আর বিপাকীয় প্রক্রিয়া সঠিন না হলে খাবার হজম হবে না। এর থেকে বাড়বে জটিলতা তাই সুস্থ থাকতে চাইলেও নির্দিষ্ট সময় ঘুমান। পর্যাপ্ত ঘুম সুস্থ থাকা জন্য সবার আগে প্রয়োজন।  

710

গবেষণায় দেখা গিয়েছে যারা দীর্ঘক্ষণ রাত জেগে থাকেন তাদের বেশি খিদে পায়। রাতে মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ইচ্ছে জাগে। তাই সঠিক সময় ঘুমাতে যান। জেগে থাকলে খেতে ইচ্ছে করে। আর এই ইচ্ছের কারণে ভুল খাওয়া হয়ে যায়। এর জন্য বাড়ে ওজন। এবার থেকে মেনে চলুন এই টোটকা।  

810

ঘুম না হলে সারাদিন ক্লান্ত বোধ হয়। পরের দিন ব্যায়ামের সময় ক্লান্তি লাগে। এতে শরীরে খারাপ প্রভাব পড়ে। ব্যায়ামের সময় এনার্জি থাকা দরকার। ক্লান্ত শরীরে ব্যায়াম করলে বাড়ে জটিলতা। তাই মেনে চলুন বিশেষ টোটকা। এবার থেকে পর্যাপ্ত সময় ঘুমান। তবেই শরীর সুস্থ থাকবেন। 

910

ঘুমের সময় মস্তিষ্কের বিশ্রাম হয়। কিন্তু, ঘুম না হলে মস্তিষ্কে হেডোনিক উদ্দীপনা প্রক্রিয়াকে বাড়িয়ে দেয়। এতে ওজন বাড়ে। এবার থেকে মেনে চলুন এই টোটকা। ঘুম না হলে শুধু ওজন বৃদ্ধি পাবে এমন নয়। সঙ্গে বাড়বে নানান শারীরিক জটিলতা। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা। সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ নিয়ম।   

1010

গবেষণায় দেখা গিয়েছে, অপর্যাপ্ত ঘুম চর্বি অক্সিডেশন ও চর্বি বিপাককে হ্রাস করে। যার জন্য বাড়ে ওজন। বাড়িতে ওজন ঝড়িয়ে ফেলতে সারাক্ষণ চলে কঠিন পরিশ্রম। ওজন কমানোর কথা মাথায় এলে সকলেই নিজেদের খাদ্যতালিকায় পরিবর্তন আনে। ডায়েটিং এর নামে অর্ধেক খেয়ে থাকেন। এই সবের সঙ্গে সঠিক সময় ঘুমান। তবেই শরীর সুস্থ থাকবে।     

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos