ডায়েটিং-এর সময় রান্নাঘরে ভুলেও রাখবেন না এই কয়টি খাবার, বাড়বে ওজন, জেনে নিন কী কী

বাড়তি ওজন কমাবেন কী করে, তা সব সময় ভেবে চলেছি আমরা। বাড়তি ওজন কমাতে প্রতিদিনই কিছু না কিছু নতুন নতুন পদ্ধতি মেনে চলি। সবার আগে এক ঝটকায় খাদ্যতালিকা থেকে বাদ দিই সব কয়টি পছন্দের খাবার। তেমনই অনেকেই সাদাদিন আধ পেটা খেয়ে থাকেন। এর সঙ্গে চলে এক্সারসাইজ। এতে যে লাভ হয় তা নয়। সঠিক পদ্ধতি মেনে ডায়েটিং না করতে পারলে ওজন কমা কঠিন। এই সময় অর্ধেক খেলে হবে না। খেতে হবে পুষ্টিকর খাবার। তবে, সবার আগে নিন অন্য একটি পদক্ষেপ। ডায়েটিং শুরু করলে বাড়িতে ভুলেও রাখবেন না এই কয়টি খাবার। হতে পারে ক্ষতি। 

Sayanita Chakraborty | Published : May 23, 2022 6:11 AM IST

110
ডায়েটিং-এর সময় রান্নাঘরে ভুলেও রাখবেন না এই কয়টি খাবার, বাড়বে ওজন, জেনে নিন কী কী

জ্যাম খাবেন না এই সময়। অনেকেই মনে করেন, ফল দিয়ে জ্যাম তৈরি করা হয়। ফল দিয়ে জ্যাম তৈরি করা হয়, এই কথা সব সময়ই লেখা থাকে প্যাকেটের গায়ে। কিন্তু, এই জ্যাম তৈরি করতে ফলের সঙ্গে মিষ্টি জাতীয় উপকরণ ব্যবহার করা হয়। এর থেকে বাড়তে পারে ওজন। তাই ভুলেও খাবেন না জ্যাম।   

210

ময়দা ভুলেও ছোঁবেন না ডায়েটিং এর সময়। ময়দা, সাদা রুটি খাওয়া একেবারে উচিত নয়। এটি একদিকে যেমন ওজন বৃদ্ধি করে তেমনই শরীরের জন্য মোটেও ভালো নয়। ডায়েটিং এর সময় ময়দা খাবেন না। এতে থাকে এমন কিছু উপাদান যা শরীরের জন্য খারাপ।  

310

ওজন কমানোর সময় ফল খাওয়ার নির্দেশ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। সকালে জল খাবারে ফলের রস খান অনেকে। এই সময় অনেকে প্যাকেটজাত ফলের রস খান। কিন্তু, জানেন কী এরা শরীরে জন্য মোটেও ভালো নয়। প্যাকেটজাত ফলের রস তৈরিতে চিনি ব্যবহার করা হয়। তাই অজান্তেই বাড়তে পারে আপনার ওজন।    

410

প্রক্রিয়াজাত খাবার এই সময় বাড়িতে ঢোকাবেন না। এই ধরনের খাবার মোটেও শরীরের জন্য ভালো নয়। প্রক্রিয়াজাত খাবারে অধিক পরিমাণে নুন ও চিনি থাকে। এটা শুধু ওজন বৃদ্ধি করে তা নয়। সঙ্গে শরীর খারাপ হয় এর থেকে। সুস্থ থাকতে চাইল ও ওজন কমাতে চাইলে প্রক্রিয়াজাত খাবার খাবেন না। তা না হলে বাড়তে পারে বিপদ। 

510

চিনি একেবারে বাদ দিন খাদ্যতালিকা থেকে। ওজন কমানোর এটা সব থেকে সহজ উপায়। চিনিতে থাকে একাধিক উপাদান ওজন বৃদ্ধি করে। সঙ্গে রক্তে শর্করার মাত্রা বাড়ায়। চায়ে যেমন চিনি খাবেন না। তেমনই চিনি ছাড়া রান্না করুন। এবার থেকে মেনে চলুন এই টোটকা। ওজন কমানোর সহজ ও কার্যকরী টোটকা হল এটি।   

610

সয়াবিন তেল খাবেন না ওজন কমাতে চাইলে। সয়াবনি তেল দিয়ে রান্না করলে ফ্যাট বাড়তে  পারে। আর নিজের খাবার নিজে বানান। এতে শরীর সুস্থ থাকবে। নিজে রান্না করলে এমনিতেই তেল কম দেবেন। এতে শরীর সুস্থ থাকবে। আর কম তেল দিয়ে রান্না করলে শরীরে নতুন করে মেদ জমবে না। আর ছোট প্লেটে খাবার খান। এই অভ্যেস আপনাকে ওজন কমাতে সাহায্য করবে।  

710

রোজ ফল খেয়ে থাকেন সকলে। তবে ভুলেও মিষ্টি ফল খাবেন না। এর থেকে বাড়তে পারে ওজন। যে ফল খাচ্ছেন, তাতে কতটা পরিমাণ ক্যালোরি আছে তা জেনে নিন। আর প্যাকেটজাত ফল না খাওয়াই ভালো। এতে বাড়তে পারে ওজন। রোজ নিয়ম করে মেনে চলুন এই টোটকা।   

810

বিস্কুট খাবেন না ডায়েটিং এর সময়। বিস্কুটে থাকে ময়দা। তেমনই চিনি দিয়ে তৈরি হয় বিস্কুট। অনেকেই বিস্কুট ছাড়া চা খেতে পারেন না। তেমনই সারা দিনে একাধিকবার বিস্কুট খান। বাজার থেকে নিত্য নতুন বিস্কুট কিনে আনলে হল না। ওজন কমন কমাতে চাইলে বন্ধ করতে হবে বিস্কুট খাওয়া। 

910

মিষ্টি দই খাবেন না এই সময়।দই খেতে বলে থাকেন অনেকে। কিন্তু, টক দই খাওয়া উচিত। মিষ্টি দই কিংবা দইয়ে চিনি দিয়ে খেলে কোনও লাভ নেই। তাই সারাদিনে শুধু কম খেলে হবে না। বরং, এমন খাবার খান, যা ওঝন কমাতে সাহায্য করবে। এই টোটকা মেনে চললে সহজে উপকার পাবেন। 

1010

ওজন কমাতে চাইলে জল কম খেলে হবে না। দিনে ৮ গ্লাস জল খান। এতে শরীর সুস্থও থাকবে। ওজন কমাতে চাইলে পর্যান্ত জল পান করা সবার আগে দরকার। তাই অবশ্যই মেনে চলুন এই টোটকা। এমনকী, ডায়েটিং-এর সময়ও অধিক জল পানের পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। তাই শরীর হাইড্রেট রাখুন। এতে ত্বক ও চুল ভালো থাকবে।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos