ওজন কমাতে মেনে চলুন এই ১০ টোটকা, ৫ দিনে কমবে প্রায় আড়াই কেজি, জেনে নিন কীভাবে

বাড়তি ওজন (Over Weight) নিয়ে সকলেই চিন্তিত। ভুঁড়ি, হাতের চর্বি, পায়ের মেদ, সবই বাধা হয়ে দাঁড়ায় সৌন্দর্যের পথে। এই ওজন কমাতে আমরা নানা রকম কসরত করি। কখনও এক্সারসাইজ (Exercise), কখনওবা খাদ্যতালিকা থেকে বাদ দিই সব পছন্দের খাবার (Food)। এই সবে সব সময় যে কাজ হয় এমন নয়। কারণ, ওজন কমানো এত সহজ নয়। এবার মাত্র ৫ দিনে কমবে ওজন (Weight)। রইল ১০টি টোটকা। এই টোটকা মেনে চললে ৫ দিনে কমবে প্রায় আড়াই কেজি ওজন কমা সম্ভব। জেনে নিন কী করবেন।   

Sayanita Chakraborty | Published : Mar 22, 2022 7:20 AM IST

110
ওজন কমাতে মেনে চলুন এই ১০ টোটকা, ৫ দিনে কমবে প্রায় আড়াই কেজি, জেনে নিন কীভাবে

ডায়েট করার আগে নিজের লক্ষ্য নির্দিষ্ট করুন। কত কেজি ওজন কমাতে চান তা স্থির করুন। আপনার উচ্চতা অনুসারে আপনার কতটা ওজন বেশি তা জেনে নিন। এক্ষেত্রে ইন্টারনেট ঘেঁটে দেখতে পারেন। এই পাঁচ দিন কখন কী খাবেন, তা আগে থেকে চকে নিন। সেই নিয়ম মেনে চলুন। উপকার পাবেন। 

210

দিন শুরু হোক ডিটক্স ওয়াটার দিয়ে। রোজ সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার (Detox Water) খান। গরম জলে ২ টেবিল চামচ পাতিলেবু রস ও ১ চা চামচ মধু মিশিয়ে জল বানাতে পারেন। ভালো করে মিশিয়ে ঈষদুষ্ণ এই জল পান করুন। অথবা খেতে পারেন জিরের জল। সারা রাত, ১ গ্লাস জলে জিরে ভিজিয়ে রাখুন। সকালে এটা হালকা গরম করে ছেঁকে নিন। পান করতে পারেন এই জল। 

310

এই পাঁচটা দিনে ক্যালোরি মেপে খাবার খান। আপনার ওজন অনুসারে কতটা ক্যালোরি (Calories) রোজ খাওয়া দরকার তা হিসেব করে নিন। ঠিক ততটাই ক্যালোরি গ্রহণ করুন। এর থেকে কম বা বেশি যেন না হয়। সারা দিন যে খাবারই খাবেন, তাতে কত পরিমাণ পুষ্টি আপনার শরীরে গেল, কিংবা কতটা ক্যালোরি গেল তা হিসেব করে নিন।  

410

সকালে অবশ্যই ভারী ব্রেকফাস্ট করুন। ওজন কমাতে গিয়ে অনেকে ব্রেকফাস্ট (Break Fast) স্কিপ করে, যাতে হিতে বিপরীত হয়। ওজন কমার বদলে বেড়ে যায়। তাই এই পাঁচদিন সকাল স্বাস্থ্যর ও পর্যাপ্ত খাবার খান। ওটস, ব্রাউন ব্রেড, ডিম, সবজি সেদ্ধ খেতে পারেন। তবে, যাই খাবেন না কেন, তা যেন পর্যাপ্ত পরিমাণ থাকে, এদিকে খেয়াল রাখতে হবে।     

510

দুপুরে কিংবা রাতে সবজি (Vegetables) সেদ্ধ খান। আর খাদ্যতালিকায় রাখুন একটা করে মরসুমি ফল খান। ওজন কমাতে গেলে পুষ্টিকর খাবার খাওয়া সবার আগে দরকার। আর খেতে বসার আগে ১ গ্লাস জল খেয়ে নেবেন। তাহলে পেট ভরাই থাকবে। ফলে, খুব বেশি খেতে পারবেন না। 

610

দিন অন্তত ৩ বার গ্রিন টি (Green Tea) খান। এই পাঁচ দিন এই নিয়মের যেন ভুল না হয়। চেষ্টা করুন চিনি ছাড়া চা খেতে। চিনি যতটা পারবেন কম খান। চিনি খেলে ক্যালোরি বাড়বে। চিনি যুক্ত চা খেতে গিয়ে বারে বারে চিনি খাওয়া হয়ে যায়। যা আমাদের অজান্তে বাড়ায় ওজন। 

710

এই কদিন খাদ্যতালিকা থেকে বাদ দিন কয়টি খাবার। চিনি, ময়দা, ভাজাভুজি খাবেন না। দোকানের খাবারকে একেবারে না বলুন এই পাঁচটা দিন। যতটা পারবেন, ততটা কম তেল যুক্ত খাবার খান। তা না হলে, এর খারাপ প্রভাব পড়বে শরীরের ওপর। ওজন কমাতে চাইলে নিয়ম মেনে খাওয়া দাওয়া করা আবশ্যক।   

810

সারাদিন অ্যাক্টিভ থাকুন। যত বেশি শারীরিক পরিশ্রম করবেন তত তাড়াতাড়ি ওজন কমবে। সম্ভব হবে, এক্সারসাইজ করুন। তা না করতে পারেল অন্তত ৩০ মিনিট হাঁটুন। দু হাত ছেড়ে জোড়ে জোড়ে হাঁটুন। এতে ওজন কমবে। ওজন কমাতে চাইলে ডায়াটের সঙ্গে এক্সারসাইজ করা প্রয়োজন। তবেই, ফারক বুঝতে পারবেন।   

910

মানসিক চাপ মুক্ত থাকুন। স্ট্রেস থেকে বাড়ে ওজন। কাজের চাপ, সংসারের চাপের জন্য সকলেরই স্ট্রেস বা মানসিক চাপ বৃদ্ধি পায়। তাই সবার আগে মানসিক ভাবে সুস্থ থাকুন। মেডিটেশন করতে পারেন, তাহলে মানসিক চাপ কমবে। সঙ্গে স্বাস্থ্যকর খাবার খান, এতে মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারেন। 

1010

রোজ প্রচুর পরিমাণে জল খান। ডায়েট করলে পর্যাপ্ত জল খাওয়া আবশ্যক। তবেই কমবে ওজন। বর্তমানে ওয়াটার ফাস্টিং ডায়েটের চল বেড়েছে। এমন ডায়েট করতে গেলে সে বিষয় আগে থেকে বিস্তারিত জেনে নেবেন। তবে, যে ডায়েটই করুন না কেন, পর্যাপ্ত পরিমাণ জল খাবেন। তা না হলে সমস্যা বাড়তে পারে।   

Share this Photo Gallery
click me!
Recommended Photos