অ্যাসিডিটি থেকে বাঁচার ৫টি আশ্চর্যজনক উপায়, জেনে নিন এই সহজ ঘরোয়া উপায়গুলি

রসুন, আদা ইত্যাদি গরম জিনিসের ব্যবহার অনেকাংশে কমাতে হবে, কারণ এগুলোর প্রভাব গরম। বেশি করে আদা রসুন খেলে সারা শরীরে তাপ ছড়িয়ে পড়ে এবং তা হজমেও দারুণ প্রভাব ফেলে। 
 

deblina dey | Published : Mar 21, 2022 12:05 PM IST

18
অ্যাসিডিটি থেকে বাঁচার ৫টি আশ্চর্যজনক উপায়, জেনে নিন এই সহজ ঘরোয়া উপায়গুলি

গ্রীষ্মের শুরু, সময় যত গড়াবে গরম ততই বাড়বে। এই ঋতুতে সবারই কোনও না কোনও সমস্যা হয় যেমন, শরীরে জলশূন্যতা, মাথা ঘোরা, শরীরে শক্তির অভাব, মাথাব্যথা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা হলো বদহজম ও গ্যাস। গ্রীষ্মে খাবার হজম করা খুবই কঠিন, যার কারণে প্রায়ই মানুষের অ্যাসিডিটির সমস্যা হতে শুরু করে। 

28

গরমকালে, অনেক কিছু খাওয়া আপনার শরীরের জন্য খুব ক্ষতিকারক হতে পারে। রসুন, আদা ইত্যাদি গরম জিনিসের ব্যবহার অনেকাংশে কমাতে হবে, কারণ এগুলোর প্রভাব গরম। বেশি করে আদা রসুন খেলে সারা শরীরে তাপ ছড়িয়ে পড়ে এবং তা হজমেও দারুণ প্রভাব ফেলে। 

38

গরমে অ্যাসিডিটির সমস্যাও বেশ ঝামেলার। এমন পরিস্থিতিতে অ্যাসিডিটি থেকে মুক্তি পেতে মানুষ নানান উপায় অবলম্বন করে। আজ আমরা আপনাকে এমন কিছু জিনিস বলছি, যা খেলে অ্যাসিডিটির সমস্যায় অনেকটাই আরাম পাবেন। গ্রীষ্মকালে ডায়েটে অবশ্যই এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন। 

48

ঠাণ্ডা দুধ- ঠাণ্ডা দুধ অ্যাসিডিটি দূর করার অন্যতম শক্তিশালী উপাদান হিসেবে মনে করা হয়। কখনও কখনও আপনার পেটে অ্যাসিড থাকতে পারে বা বুকে জ্বালা মনে হতে পারে। এমন অবস্থায় ১ কাপ ঠান্ডা দুধ পান করলে তাৎক্ষণিক আরাম পাবেন। ঠাণ্ডা দুধ পান করলে গ্যাস্ট্রিক সিস্টেম ঠিক হয়ে যায় এবং বুকজ্বালা বা যে কোনও ধরনের জ্বালাপোড়া তাৎক্ষণিকভাবে প্রশমিত হয়। 

58

কলা- গরমে বেশিরভাগ মানুষই কলা খান। কলায় প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে, যা পেটের আস্তরণে শ্লেষ্মা তৈরি করে এবং তারপরে পিএইচ স্তরকেও কমিয়ে দেয়। শুধু তাই নয়, কলায় ফাইবারের পরিমাণও ভালো, যার কারণে পেট অনেকক্ষণ ভরা থাকে এবং তাড়াতাড়ি ক্ষুধাও লাগে না। এইভাবে, কলা আপনাকে ওজন কমানোর পাশাপাশি অ্যাসিডিটি কমাতে সাহায্য করতে পারে।

68

তরমুজ- তরমুজে ফাইবারের পরিমাণ বেশি থাকে এবং এতে জলর পরিমাণও অনেক বেশি থাকে যার কারণে অনেকক্ষণ পেট ভরা থাকে। এছাড়াও তরমুজ শরীরকে হাইড্রেটেড রাখে। শুধু তাই নয়, তরমুজ খেলে শরীরের পিএইচ লেভেলও কমে যায়, যা অ্যাসিডিটি দূর করে। গরমে প্রচুর পরিমাণে তরমুজ খান। 

78

নারকেল জল- নারকেল জলকে সবচেয়ে বিশুদ্ধ এবং সবচেয়ে উপকারী বলে মনে করা হয়। নারকেল জল খেলে আপনার পুরও শরীর পরিষ্কার হয়। এটি শরীরকে ক্লিনজার হিসেবে সাহায্য করে এবং শরীর থেকে সমস্ত টক্সিন বের করে দেয়। শুধু তাই নয়, নারকেলের জলতে ফাইবারের পরিমাণও বেশি থাকে, যার কারণে অনেকক্ষণ পেট ভরা থাকে। নারকেল জল খেলে অ্যাসিডিটির সমস্যাও চলে যায়। 

88

বাটারমিল্ক- গ্রীষ্মে বাটারমিল্ক, দই এবং লস্যিকে ডায়েটের অংশ করুন। এর ব্যবহারে পাকস্থলী ঠান্ডা থাকে এবং এতে উপস্থিত ব্যাকটেরিয়া পাকস্থলীতে অ্যাসিড তৈরি হতে দেয় না। শুধু তাই নয়, দই দিয়ে তৈরি এসব খাবার খেলে হজম প্রক্রিয়াও মজবুত হয়। এটি অ্যাসিডিটি থেকে মুক্তি দেয় এবং শরীরকে সুস্থ রাখে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos