শরীরের কোনও ক্ষতি না করে দিনে কতটা পরিমান চিনি খাওয়া যেতে পারে, জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

যদি নিজের চিনি গ্রহণের বিষয়টি নিয়ন্ত্রণ করার কথা ভাবছেন, তবে সতর্কতার সঙ্গে আপনার পানীয়গুলিও বেছে নেওয়া উচিত। আর যদি কেবল চকোলেট, ক্যান্ডি বা অন্যান্য চিনি দিয়ে তৈরি খাবার বা পানীয় নিয়ন্ত্রণ করেন এটি যথেষ্ট নয়। বেশিরভাগ পানীয়তে উচ্চ পরিমাণে চিনি থাকে। সফট ড্রিঙ্কস এবং ইন্সট্যান্ট এনার্জী  জাতিয় পানীয়ে প্রচুর পরিমানে চিনি ব্যবহার করা হয়। তাই প্রতিদিন এই ধরনের পানীয়ের পাশাপাশি চা, কফি বা রান্নায় ব্যবহৃত চিনিও শরীরে প্রবেশ করছে। তাই আপনি প্রতিদিন কতটা পরিমান শর্করা বা চিনি খাদ্যের সঙ্গে গ্রহণ করছেন সে বিষয়ে ধারণা থাকা অত্যন্ত জরুরী। তবে জেনে নিন বিশেষজ্ঞদের মতে প্রতিদিন শরীরের কোনও ক্ষতি না করে কতটা পরিমান চিনি খাওয়া যেতে পারে-

deblina dey | Published : Mar 18, 2021 7:44 AM IST

17
শরীরের কোনও ক্ষতি না করে দিনে কতটা পরিমান চিনি খাওয়া যেতে পারে, জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

ফ্রুট জুস বা পানীয়র সঙ্গে আপনি যদি সারাদিনে প্রচুর পরিমাণে চিনি খান তবে এই অভ্যাস যতটা সম্ভব কমানোর চেষ্টা করা উচিত। এ জাতীয় পরিস্থিতিতে আপনার সর্বদা এমন স্বাদের পানীয় গ্রহণ করা উচিত যাতে স্বল্প পরিমাণে চিনি থাকে। 

27

বিশেষজ্ঞদের মতে, একজন সম্পূর্ণ সুস্থ মানুষের প্রতিদিনের ডায়েটের থেকে আসা ক্যালোরির ১০ শতাংশ চিনি থাকতে পারে, এর বেশি নয়। যদি সারা দিনে ২০০০ ক্যালোরির খাবার খাওয়া হয়, তার মধ্যে ৪০ গ্রাম, বা ১০ চা চামচ চিনি থাকতে পারে।

37

প্রতিনিয়ত বেশি পরিমাণে লিক্যুয়িড সুগার রক্তে চিনির মাত্রা বাড়িয়ে তোলে । এটি টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে  পারে। 
 

47

লিক্যুয়িড চিনির পরিমান কমাতে, প্রতিদিন ভেষজ চা, লেবু জল, ডিটক্স জল বা সাধারণ জলের পরিমান বাড়িয়ে তুলতে হবে।

57

কারণ লিক্যুয়িড সুগার বা চিনি স্বাস্থ্যের জন্য বেশি ক্ষতিকর। শরীরের উন্নতির জন্য বাজার চলতি প্যাকেটজাত ফলের রস বা ফ্রুট জুসগুলি চিনিতে পূর্ণ। যা শরীরের জন্য ক্ষতিকর।

67

বেশি পরিমাণে এই ধরণের লিক্যুয়িড সুগার হৃদয়ের উপর খুব বেশি প্রভাব ফেলে। এটি ওজন বৃদ্ধি এবং খারাপ কোলেস্টেরল বাড়িয়ে তোলে। এছাড়া হৃদরোগের ঝুঁকি বৃদ্ধির সম্ভাবনাও থাকে।
 

77

প্রচুর পরিমাণে চিনি যুক্ত পানীয় দ্রুত ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকে। তাই যদি স্থূলত্বের ঝুঁকি এড়াতে চান, তবে সবার আগে চিনি খাওয়ার উপর নিয়ন্ত্রণ করতে হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos