প্রায়শই বদহজমের সমস্যায় ভুগছেন? শরীরে জলের অভাবে হতে পারে এমনটা, কয়টি লক্ষণ দেখতে সতর্ক হন

শরীর সুস্থ রাখতে প্রয়োজন পর্যাপ্ত জল খাওয়া। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। তা না হলে শরীরে দেখা দিতে পারে ডিহাইড্রেশন। অজান্তেই অনেকের শরীরে জলের অভাব দেখা দেয়। এর থেকে দেখি দিতে পারে নানান জটিলতা। ঘটতে পারে অক্সিজেনের অভাব। এছাড়া পেটের সমস্যা, ত্বকের সমস্যা-সহ একাধিক শারীরিক জটিলতা দেখা দেয়। এই সকল সমস্যা উপেক্ষা করবেন না। শারীরিক ভাবে সুস্থ থাকতে চাইলে রোজ পর্যাপ্ত জল পান করুন। আর এই কয়টি লক্ষণ দেখা দিলে সতর্ক হন। ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। জেনে নিন কোন কোন উপসর্গ দেখলে বুঝবেন আপনার শরীরে জলের অভাব দেখা দিচ্ছে। 

Sayanita Chakraborty | Published : Jul 27, 2022 7:36 AM IST

110
প্রায়শই বদহজমের সমস্যায় ভুগছেন? শরীরে জলের অভাবে হতে পারে এমনটা, কয়টি লক্ষণ দেখতে সতর্ক হন

যদি হঠাৎ করে দেখেন ত্বক ও মুখ শুকনো ভাব, তাহলে উপেক্ষা করবেন না। ঠোঁট ফেটে যাওয়া, মুখে ছাল ওঠা কিংবা ত্বকে শুকনো ভাব হতে পারে জলের অভাবে। ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে সবার আগে শরীরে এমন শুকনো ভাব দেখা যায়। এক্ষেত্রে সতর্ক হন। দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। 

210

প্রস্রাবে সমস্যা দেখা দেয় জলের অভাব হবে। প্রস্রাবের সময় জ্বালা কিংবা প্রস্রাবের রং বদল দেখলে মোটেও উপেক্ষা করবেন না। দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। তা না হলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেবে। তাই সঠিক পরিমাণ জল খান। আর এমন সমস্যা হলে সবার আগে প্রস্রাবের সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে সতর্ক থাকুন।  

310

অল্প কাজ করলে হাঁপিয়ে ওঠা, সারাদিন ক্লান্তি ভাব এমনকী সারাক্ষণ দুর্বল লাগার সমস্যা হতে পারে জলের অভাবে। এমন সমস্যা ফেলে রাখবেন না। জল কম খেলে রক্তের মাধ্যমে অক্সিজেন সরবরাহ কম হয়। এর থেকে এমন ক্লান্তি ভাব দেখা দেয়। সুস্থ থাকতে চাইলে রোজ পর্যাপ্ত জল পান করুন। তা না হলে সমস্যা বৃদ্ধি পাবে।  

410

জয়েন্টে ব্যথা কিংবা গাঁটে গাঁটে ব্যথা নতুন কথা নয়। জানেন কি, শরীরে জলের অভাব হলে হতে পারে এমনটা। যারা প্রায়শই এমন গাঁটের ব্যথা কিংবা জয়েন্টের ব্যথায় ভুগছেন তারা চিকিৎসকের পরামর্শ নিন। এমন সমস্যা উপেক্ষা করবেন না। জলের অভাবে এমন সমস্যা হতে পারে। তাই রোজ প্রচুর পরিমাণে জল খান। 

510

বারে বারে খিতে পায় অনেকের। জানেন কি এর কারণ হতে পারে জলের অভাব। যাদের শরীরে জলের অভাব হয় তাদের এমন বারে খিদে পাওয়ার সমস্যা দেখা দেয়। তাই সুস্থ থাকতে চাইলে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। সঙ্গে সঠিক খাবার খান। খাদ্যতালিকায় রাখুন ভিটামিন, প্রোটিন, মিনারেলের মতো উপাদান। যা শরীর রাখবে সুস্থ।    

610

উচ্চ রক্তচাপের সমস্যা ভুগছেন অনেকে। অল্প বয়সে নানান রোগ দেখা দিচ্ছে। জানেন কি এই কঠিন রোগের কারণ হতে পারে জলের অভাব। যারা দীর্ঘদিন ধরে কম জল খান তাদের শরীরে উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে। তাই পর্যাপ্ত জল খান। শরীরে জলের অভাব হলে এমন কঠিন রোগ বাসা বাঁধতে পারে। 

710

দীর্ঘদিন ধরে জল কম খেলে উচ্চ কোলেস্টেরলের সমস্যা দেখা দিতে পারে। শরীরে জলের অভাব হলে নানা রকম শারীরিক জটিলতা সৃষ্টি হয়। শুধু প্রস্রাবের সমস্যা কিংবা ক্লান্ত লাগা নয়। সঙ্গে কঠিন রোগ শরীরে সহজে বাসা বাঁধে। এই সকল রোগে মধ্যে একটি কোলেস্টেরলের সমস্যা। 

810

বদ হজমের সমস্যা নতুন কথা নয়। নিত্যদিন এই সমস্যায় ভুগছেন অনেকে। জানেন কি শরীরে জলের অভাব হলে দেখা দিতে পারে বদ হজমের সমস্যা। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে হজম ক্ষমতা বৃদ্ধি পাবে। ফলে চোঁয়া ঢেঁকুর, অম্বল, গ্যাসের সমস্যায় কম ভুগবেন। 

910

ত্বকে ফুসকুড়ি হতে পারে জলের অভাবে। যাদের ত্বকে সারাক্ষণ ফুসকুড়ি, ব্রণ দেখা দিচ্ছে তারা পর্যাপ্ত জল খান। রোজ পর্যাপ্ত জল খান। এই সমস্যা থেকে দ্রুত মুক্তি মিলবে। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়া প্রয়োজন। এটি ডিটক্সের কাজ করে। শরীর থেকে দুষিত পদার্থ বের করে দেয়। ফলে, ফুসকুড়ির সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন।  

1010

মাইগ্রেনের সমস্যা দেখা দেয় শরীরে জলের অভাব হবে। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে এই কঠিন রোগ থেকে মুক্তি পেতে পারেন। শরীর সুস্থ রাখতে রোজ পর্যাপ্ত জল খান। সঙ্গে খাদ্যতালিকায় রাখুন ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিনের মতো উপাদান। যা শরীর রাখবে সুস্থ।    

Share this Photo Gallery
click me!
Recommended Photos