কোষ্ঠকাঠিন্য থেকে শরীর হাইড্রেট, গরমে হাজার সমস্যায় ম্যাজিকের মতোন কাজ করে এই ফল

গরমকালে শরীরে নানা রকমের সমস্যা দেখা যায়। একটু কাজ করলেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। আর তখনই বারবার জল খায় সকলেই। শরীর একটুতেই ক্লান্ত হয়ে পড়লে তা হাইড্রেট রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে জলের জোগান জরুরি। কিন্তু শুধু জল নয়, এমন কিছু ফল রয়েছে যার মধ্যে জলের পরিমাণ অনেক বেশি থাকে, তেমনই একটি ফল হল তরমুজ। তরমুজের মধ্যে ৯২ শতাংশ জল থাকে। যা জলের বিকল্প ছাড়াও শরীরের হাজারো সমস্যার মুক্তি দেয় এক নিমেষে।

Riya Das | Published : Aug 3, 2021 11:43 AM IST / Updated: Aug 03 2021, 05:16 PM IST

19
কোষ্ঠকাঠিন্য থেকে শরীর হাইড্রেট, গরমে হাজার সমস্যায় ম্যাজিকের মতোন কাজ করে এই ফল
গরমকালে তরমুজ খাওয়া শরীরের জন্য ভাল এটা সকলেই জানেন। তরমুজের মধ্যে অত্যন্ত কম ক্যালরি থাকে। । তরমুজের মধ্যে ৯২ শতাংশ জল থাকে। যা জলের বিকল্প ছাড়াও শরীরের হাজারো সমস্যার মুক্তি দেয় এক নিমেষে।
29

watermelon

39
বিশেষজ্ঞরা বলেন, তরমুজের মধ্যে উপস্থিত লাইকোপিন ও নানান ধরণের উদ্ভিজ যৌগ ক্যান্সার বিরোধী হিসেবে কার্যকরী। যে কোনও ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করে লাইকোপিন। ।
49
বর্তমানে হৃদরোগে আক্রান্ত হয়ে অনেকেরই মৃত্যু হচ্ছে। রক্তচাপ ও কোলেস্টেরলের স্তর কম হলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের আশঙ্কা কম হতে পারে। তাই বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নানান পুষ্টিগুণে সমৃদ্ধ তরমুজ খাওয়া শরীরের জন্য দারুণ উপকারী।
59
তরমুজের মধ্যে উপস্থিত লাইকোপিন কোলেস্টেরল ও রক্তচাপের আশঙ্কা কমাতে পারে। এমনকি কোলেস্টেরলের কারণে সংগঠিত অক্সিডেটিভ ড্যামেজও আটকাতে পারে। যার ফলে রক্তচাপেরও ঝুঁকি কমে।
69
বিশেষজ্ঞদের মতে তরমুজে মধ্যে উপস্থিত একাধিক উপাদান ইনফ্লেমেশন ও অক্সিডেটিভ ক্ষতি কম করতে অনেকটাই কার্যকরী। এই ইনফ্লেমেশনের কারণে শরীরে একাধিক ক্রনিক রোগ বাড়তে পারে। বয়স্ক ব্যক্তিদের চোখের সমস্যাতেও তরমুজ দারুণ কাজ করে।
79
যারা দীর্ঘদিন ধরে পেশীর ব্যথায় ভুগছেন তাদের জন্য দারুণ কার্যকরী তরমুজ। তরমুজে উপস্থিত সিট্রুলিন নামক অ্যামিনো অ্যাসিড মাংসপেশীর ব্যথা কম করতেও সাহায্য করতে পারে। এছাড়াও তরমুজ হার্ট রেট রিকভারির জন্যও খুব ভাল কাজ করে।
89

watermelon

99

watermelon

Share this Photo Gallery
click me!
Recommended Photos