Health Tips: ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে এই কয়টি খাবার খেলে, রইল ১০টি খাবারের হদিশ

গোটা দিন কাটে ল্যাপটপে মুখ গুঁজে। একেবারে বন্ধ শরীরচর্চা (Exercise)। এর থেকে বাড়ছে রোগ। যার মধ্যে অন্যতম হল ডায়াবেটিস। বর্তমানে বহু মানুষ ডায়াবেসিটিসে (Diabetes) আক্রান্ত। এই রোগকে সাইলেন্ট কিলার (Scient Killer) বলা হয়। এই রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে, ধীরে ধীরে সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গের ওপর প্রভাব বিস্তার করবে। তাই সবার রোগ নিয়ন্ত্রণে রাখতে হবে। রইল ১০টি খাবারের হদিশ। নিয়মিত যেগুলো খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস। 

Sayanita Chakraborty | Published : Jan 14, 2022 12:00 PM IST

110
Health Tips: ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে এই কয়টি খাবার খেলে, রইল ১০টি খাবারের হদিশ

ভিটামিন সি-তে ভরপুর আমলকি। দিনে ২ থেকে ৩টে করে আমলকি খান। এতে রক্ত শর্করার মাত্রা ঠিক তাকে। আমলকি সেদ্ধ খেতে পারেন। তাছাড়া, এক কাপ জলে ২ চামচ আমলকির রস দিয়ে খালি পেটে খান। নিয়মিত এটি খেলে উপকার পাবেন। 

210

ডায়াবেটিসের রোগীদের জন্য নিমপাতা বেশ উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা কমায়। নিয়মিত ভাতের পাতে নিমপাতা সেদ্ধ খান। উপকার পাবেন।  

310

টাইপ ১ ও টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী মেথি। মেথি একদিকে যেমন হজম ক্ষমতা বাড়ায়, তেমনই রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখে। রোজ খালি পেটে মেথি ভেজানো জল খান। রাতে এক কাপ জলে ১ চা চামচ মেথি ভিজিয়ে রাখুন। এটি খেলে উপকার পাবেন।  

410

সিনামিক অ্যাসিড ও সিনামালডিহাইড থাকে দারুচিনিতে। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। ১ কাপ গরম জলে ১ চা দারুচিনি দিয়ে পান করুন। ১ কাপ জল ফুটতে দিন তাতে দিন ১ চামচ দারুচিনি। ফুটতে শুরু করলে ছেঁকে খেয়ে নিন। দারুচিনি ডায়াবেটিসের রোগীদের জন্য বেশ উপকারী। 

510

টাইপ ২ এর জন্য বেশ উপকারী অ্যালোভেরা। অ্যালোভেরাতে থাকে ফাইটোস্টেরল থাকে। যা ডায়াবেটিসের রোগীদের জন্য বেশ উপকারী। খালি পেটে অ্যালোভেরা জুস খান। এতে উপকার পাবেন। 

610

পেয়ারায় থাকে ভিটামিন সি ও ফাইবার থাকে। যা রক্তে শর্করার মাত্রা ধরে রাখে। তাছাড়া থাকে পটাশিয়াম। পেয়ারা খেলে উপকার পাবেন।   

710

করলা পলিপেপটাইড পি উপাদান সমৃদ্ধ। তাছাড়া আছে ক্যারোটিন ও মমর্জিসিন। যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখে। রোজ ১ গ্লাস রস খান। এতে যেমন ডায়াবেটিস কমবে, তেমনই ওজন নিয়ন্ত্রণে থাকবে।   

810

কালোজামে থাকে অ্যান্টোসায়ানিনস, এলাজিক অ্যাসিড, হাইড্রোসিলাইলেবল ট্যানিনস নাম উপাদান। যা দ্রুত সুগার কমায়।  নিয়মিত কালোজাম খেতে পারেন। এতে শরীর ভালো থাকে। এই ফলে থাকা একাধিক উপাদান শরীরের ঘাটতি পূরণ করে।  

910

খেতে পারেন সজনে পাতা। এতে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি গুণ আছে। যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। সজনে পাতা দিয়ে পদ সুখরোচক হয়। খেতে পারেন সজনে পাতা। 

1010

ডায়াবেটিসের রোগীরা নিয়মিত তুলসী পাতা খান। এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট, কেরিওফিলিন, ইউজেনলের মতো উপাদান। রোজ খালি পেটে ১ চা চামচ তুলসী পাতার রস খান। নিয়মিত তুলসী পাতার রস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পাবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos