ক্যান্সার থেকে বাঁচতে কিংবা কোলেস্টেরনের মাত্রা ঠিক রাখতে নিয়মিত ক্যাপসিকাম খান, রইল ক্যাপসিকামের গুণে খোঁজ

শীতে বদহজমের সমস্যায় কম-বেশি সকলেই ভুগছেন। এই সমস্যা সমাধান করতে নিয়মিত খান ক্যাপসিকাম (Capsicum)। এতে ভিটামিন এ, সি এবং বিটা ক্যারোটিন আছে, যা শরীরে জন্য উপকারী। আছে ভিটামিন ই (Vitamin E), ভিটামিন কে, ভিটামিন বি ৬ (Vitamin B6), থায়ামিন ও ফলিক অ্যাসিড। যা পূরণ করলে সকল ঘাটতি। এমনকী, ক্যাপসিকামে থাকা উপকারী উপাদানের গুণে মুক্তি পেতে পারেন ক্যান্সার রোগ থেকে। জেনে নিন রোজ কেন খাবেন ক্যাপসিকাম। 

Sayanita Chakraborty | Published : Jan 13, 2022 11:33 AM IST / Updated: Jan 13 2022, 05:07 PM IST

110
ক্যান্সার থেকে বাঁচতে কিংবা কোলেস্টেরনের মাত্রা ঠিক রাখতে নিয়মিত ক্যাপসিকাম খান, রইল ক্যাপসিকামের গুণে খোঁজ

চোখ ভালো রাখতে শীতে নিয়মিত ক্যাপসিকাম খান। ক্যাপসিকামে ভিটামিন এ, সি এবং বিটা ক্যারোটিন থাকে। যা চোখের জন্য ভালো। শীতে নিয়মিত ক্যাপসিকাম খেলে চোখের সমস্যা থেকে মুক্তি পাবেন। বিশেষ করে বাচ্চাদের ক্যাপসিকাম খাওয়ান। এতে চোখের জ্যোতি বাড়বে।  

210

শীতে বদহজমের সমস্যা নতুন নয়। এই সমস্যা থেকে বাঁচতে ক্যাপসিকাম খান। নিয়মিত ক্যাপসিকাম খেলে বাড়বে হজম ক্ষমতা। রোজ খাদ্যতালিকায় রাখুন ক্যাপসিকাম। এতে বাড়বে হজম ক্ষমতা। ক্যাপসিকামের তৈরি পদ রাখুন রোজের খাদ্যতালিকায়।  

310

মেদ কমাতে সাহায্য করে ক্যাপসিকাম। বাড়তি মেদ (Over Weight) কমাতে সকলেই মরিয়া। এর জন্য চলে জোড় কসরত। সঙ্গে ডায়েট। এবার ওজন কমাতে চাইলে খাদ্যতালিকায় রাখুন ক্যাপসিকাম। কম তেল দিয়ে ক্যাপসিকামের পদ রাঁধুন। নিয়মিত ক্যাপসিকাম খেলে সহজও ওজন কমবে।  

410

করোনার কালে সুস্থ থাকতে সবার আগে প্রয়োজন সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power)। এই সময় নিয়মিত ক্যাপসিকাম খান। এতে থাকে ভিটামিন সি ও কোলাজেন। যা রোগ প্রতিরোধ ক্ষমাত বাড়াতে সাহায্য করে। 

510

আজকাল অনেকেই কোলেস্টেরলের (Cholesterol) সমস্যায় ভুগছে। এই ধরনের রোগীরা নিয়মিত ক্যাপসিকাম খান। এই সবজি নিয়ন্ত্রণে রাখে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা। 

610

চুল পড়া (Hair Fall) কমায়। এতে থাকা কোলাজেন চুলের গোড়া ভালো রাখে। তাই ক্যাপসিকাম খেলে চুল মজবুত হবে। 

710

ক্যান্সারের মতো কঠিন ব্যাধী রোধ করতে খেতে পারেন ক্যাপসিকাম। ক্যাপসিকামে ক্যাপসাইসিনস নামক উপাদান থাকে। যা ডিএনএর সঙ্গে যুক্ত হয়ে ক্যান্সার (Cancer) সৃষ্টিকারী উপাদান তৈরিতে বাধা দেয়। ফলে ক্যান্সার রোধ হয়। 

810

ক্যাপসিকাম লাইকোপেন নাম উপাদানে সমৃদ্ধ। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে ও হৃদরোগের সমস্যা দূর করে। নিয়মিত খেতে পারেন ক্যাপসিকাম। এটি খেলে হৃদরোগের (Heart Problem) সমস্যা দূর হবে। 

910

ভিটামিন ই, ভিটামিন কে, ভিটামিন বি ৬, থায়ামিন ও ফলিক অ্যাসিড আছে ক্যাপসিকামে। সঙ্গে রয়েছে ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, ফসফরাস, জিঙ্ক, কপার আছে। যা শরীরের ঘাটতি পূরণ করে। তাই রোজ খাদ্যতালিকায় রাখুন ক্যাপসিকারম। 
 

1010

আয়রনের ঘাটতি পূরণ করে ক্যাপসিকাম। এটি ৩০০ শতাংশ ভিটামিন সি সরবরাহ করে যা শরীরে আয়রন তৈরিতে ভূমিকা পালন করে। তাই নিয়মিত খাদ্যতালিকায় রাখুন ক্যাপসিকাম। এতে সুস্থ থাকবেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos