এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন, ফ্যাটি লিভারে আক্রান্ত হলে দেখা দেয় এমন সমস্যা

আমাদের দৈনিক জীবনযাত্রা (Lifestyle) সবচেয়ে বেশি প্রভাব ফেলে আমাদের শরীরের ওপর। সঠিক সময় খাদ্যগ্রহণ, স্বাস্থকর খাবার খাওয়া ও নিয়মিত এক্সারসাইজের (Exercise) অভ্যেস যেমন সুস্থ থাকতে সাহায্য করে। তেমনই কিছু বদঅভ্যেসের জন্য শরীরে বাসা বাঁধে কঠিন রোগ। এই তালিকায় রয়েছে ডায়াবেটিস, হার্টের রোগ, হাই প্রেসার, কোলেস্টেরল আর ফ্যাটি লিভার (Fatty Liver)। বর্তমানে, বহু মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত। নিজের অজান্তেই এই রোগ আমাদের শরীরে বাসা বাঁধে। এই কয়টি লক্ষণ দেখলে তা সতর্ক হন।   

Sayanita Chakraborty | Published : Feb 26, 2022 10:31 AM IST / Updated: Feb 26 2022, 04:03 PM IST

110
এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন, ফ্যাটি লিভারে আক্রান্ত হলে দেখা দেয় এমন সমস্যা

হঠাৎ করে ওজন বাড়লে কিংবা মেদ বা ভুঁড়ি বেড়ে গেলে সতর্ক হন। হঠাৎ করে অনেক ওজন বাড়া মোটেই ভালো নয়। এক্ষেত্রে ডাক্তারি পরামর্শ নিন। অতিরিক্ত ওজন, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপের কারণে দেখা দেয় ফ্যাটি লিভারে সমস্যা।

210

ফ্যাটি লিভারে আক্রান্ত হলে মাথা ব্যথা, মন খারাপ ও ডিপ্রেশনের মতো সমস্যা দেখা দেয়। শরীরে খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে ফ্যাটি লিভার দেখা দেয়। ফ্যাটি লিভারের কারণে শরীর থেকে টক্সিন ভালো করে বের হতে পারে না। তাই ফ্যাটি লিভারে আক্রান্ত হলে সবার আগে খাদ্যতালিকা বদলে ফেলুন।  

310

নখ, চোখ হলদে ভাব দেখা দেয় ফ্যাটি লিভারে আক্রান্ত। বিশ্বের প্রায় ১৫ থেকে ৩০ শতাংশ মানুষ ফ্যাটি লিভারের সমস্যায় আক্রান্ত। তাই এমন লক্ষণ দেখা দিলে তৎক্ষণাত ডাক্তারি পরামর্শ নিন। এই রোগ ফেলে রাখবেন না। সমস্যা বড় আকার নিতে পারে।  

410

হজমের সমস্যা ও অ্যাসিডের সমস্যা দেখা দেয় ফ্যাটি লিভারে আক্রান্ত হলে। আমাদের দৈনিক জীবনযাত্রা (Lifestyle) সবচেয়ে বেশি প্রভাব ফেলে আমাদের শরীরের ওপর। খারাপ জীবনযাত্রার জন্য একাধিক রোগ বাসা বাঁধে। এর মধ্যে অন্যতম হল ফ্যাটি লিভার। 

510

মদ্যপানে এই রোগের ঝুঁকি বাড়ে। তাই মদ্যপানের অভ্যেস থাকলে তা যত তাড়াতাড়ি সম্ভব ত্যাগ করুন। সুস্থ থাকতে চাইলে মদ্যপান করবে না। অ্যালকোহলে এমন কিছু উপাদান থাকে যা শরীরের জন্য ক্ষতিকারক। তাই সুস্থ থাকতে থাকলে, নিজের জীবনযাত্রায় পরিবর্তন আনুন।  

610

ক্লান্তিবোধ, অল্প পরিশ্রমে হাঁপিয়ে ওঠার মতো লক্ষণ দেখা দিলে ডাক্তারি পরামর্শ নিন। প্রস্রাবে রং গাঢ় হয়ে যায় ফ্যাটি লিভার হলে। এই রোগ শরীরে বাসা বাঁধলে ডাক্তারি পরামর্শ নিন। ফেলে রাখবেন না। ডায়াবেটিস, হার্টের রোগ, হাই প্রেসার, কোলেস্টেরল আর ফ্যাটি লিভারের মতো রোগে আক্রান্ত হচ্ছেন হগু মানুষ। সমস্যা দেখলে সতর্ক হন।

710

ত্বকে অস্বাভাবিক শুষ্কতা ও ত্বকে ছোপ দেখা দেয় ফ্যাটি লিভার হবে। এই রোগ শরীরে বাসা বাঁধলে এমন ত্বকের পরিবর্তন দেখা দেয়।  বর্তমানে, বহু মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত। নিজের অজান্তেই এই রোগ আমাদের শরীরে বাসা বাঁধে। এই এই লক্ষণ দেখা দিলে সতর্ক হন।  

810

পেটে ব্যথা হয় ফ্যাটি লিভারে আক্রান্ত হলে। হঠাৎ, করে পেটে ব্যথা অনুভব করলে ডাক্তারি পরামর্শ নিন। ফ্যাটি লিভারে আক্রান্ত হলে এমন সমস্যা দেখা দেয়। তাই সতর্ক হন। 

910

ঘরোয়া উপায় সমাধান করতে পারেন ফ্যাটি লিভারের সমস্যার। এই সমস্যা থেকে বাঁচতে এক গ্লাস উষ্ণ জলে ১ চামচ অ্যাপেল সিডার ভিনিগার মেশান। খালি পেটে রোজ খান অ্যাপেল সিডার ভিনিগার। চাইলে এই মিশ্রণের সঙ্গে মধু মিশিয়ে খেলে পারে। এতে 

1010

রোজ সকালে ১ গ্লাস গরম জলে পাতিলেবুর রস ও মধু মিশিয়ে খান। খালি পেটে খান এই পানীয়। এই পানীয় নিয়মিত খেলে ফ্যাটি লিভারের সমস্যা দূর হবে। সঙ্গে ওজন কমবে। নিয়মিত খান পাতিলেবুর মিশ্রণ। এতে সুস্থ থাকবেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos