২ মিনিটের এক্সারসাইজে মুক্তি মিলবে কঠিন রোগ থেকে, ৩০ সেকেন্ড করে এই ৪ ব্যায়াম করুন

একাধিক রোগ থেকে মুক্তি পেতে সঠিক খাদ্যাভ্যাসের সঙ্গে প্রয়োজন শরীরচর্চা। সব সময় বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন এই কথা। বর্তমানে অফিসের কাজের চাপে প্রতিটি মানুষের দিন কাটে দীর্ঘক্ষণ চেয়ারে বসে। এদিকে অফিস যাওয়ার জন্যও তেমন পরিশ্রম নেই। বাড়ির সামনে চলে আসে অফিসের গাড়ি। এই সব করতে গিয়ে শরীরে বাসা বাঁধছে কঠিন রোগ। বর্তমানে অধিকাংশই শারীরিক ভাবে তেমন অ্যাকটিভ থাকেন না। তেমনই কাজের চাপে এক্সারসাইজ করার সময় নেই। এই কারণে স্বাস্থ্যে খারাপ প্রভাব পড়ছে। এবার সুস্থ থাকুন মাত্র ২ মিনিটে। সারা দিনে যতই ব্যস্ত থাকুন না কেন, নিজের জন্য ২ মিনিট সময় অবশ্যই বের করতে পারবেন। সেই ২ মিনিটে এই কয়টি এক্সারসাইজ করুন।  

Sayanita Chakraborty | Published : Jul 13, 2022 2:44 AM IST

110
২ মিনিটের এক্সারসাইজে মুক্তি মিলবে কঠিন রোগ থেকে, ৩০ সেকেন্ড করে এই ৪ ব্যায়াম করুন

৩০ সেকেন্ড করুন জাম্পিং জ্যাক। এই ব্যায়াম শরীর ওয়ার্ম আপ করে। এটি হার্টের জন্য খুবই উপকারী। এই ব্যায়াম Full Body Work Out হিসেবে পরিচিত। সময় ধরে জাম্পিং জ্যাক করুন। ঘড়িতে ৩০ সেকেন্ডের অ্যালার্ম দিন। সেই ৩০ সেকেন্ড করুন এই এক্সারসাইজ। এক্ষেত্রে পা দুটো ফাঁক করে দাঁড়ান। আর হাত দুটো দু দিকে টান টান করুন। 

210

এবার লাফানোর সময় পা ও হাত জোড়া করুন আবার ছেড়ে দিনে। এভাবে ৩০ সেকেন্ড করুন জাম্পিং জ্যাক। এতে পুরো বডি মুভমেন্ট করে। আর হার্টের স্বাস্থ্য ভালো থাকে, এথেরোস্কলেরোসিস, হার্ট অ্যাটাক এবং করোনারি হার্ট ডিজিজ থেকে রক্ষা পাওয়া সম্ভব থাকে। সঙ্গে স্ট্রেস দূর হয়। বডি ফ্লেক্সিবিলিটি বাড়ায় জাম্পিং জ্যাক।

310

High Knees এক্সারসাইজ করুন। এটিও ঠিক ৩০ সেকেন্ড করবেন। সোজা হয়ে টান টান ভাবে দাঁড়ান। এবার একটি হাঁটুন বুকের কাছ পর্যন্ত তুলুন। নামিয়ে নিন, অপরটি তুলুন। এই সময় শরীর টানটান রাখবেন। শরীরের জন্য বেশ উপকারী High Knees এক্সারসাইজ। এই এক্সাসাইজের রয়েছে একাধিক উপকারীতা। ঘড়ি ধরে ৩০ সেকেন্ড করুন High Knees এক্সারসাইজ। 

410

High Knees এক্সারসাইজ করলে ব্লাড সারকুলেশন ঠিক হয়, বেশি শক্ত হয়, তেমনই ওজন নিয়ন্ত্রণ করতে করতে পারেন High Knees এক্সারসাইজ। বর্তমানে অধিক ওজন নিয়ে সকলেই চিন্তিত। এই বাড়তি ওজন কমাতে নিয়ম করে High Knees এক্সারসাইজ করতে পারেন। ৩০ সেকেন্ড করুন High Knees এক্সারসাইজ। এতেই মিলবে উপকার। 

510

৩০ সোকেন্ড স্কোয়াট করুন। শরীর সুস্থ রাখতে বেশ উপকারী স্কোয়াট। সময় ধরে ৩০ সেকেন্ড স্কোয়াট করুন। এক্ষেত্রে সোজা হয়ে টানটান ভাবে দাঁড়ান। এবার হাত সামনের দিকে করুন। এই অবস্থায় চেয়ারে বসার ভঙ্গিতে অর্ধেক বসুন। আবার আগের অবস্থায় ফিরে যান। এভাবে ৩০ সেকেন্ড ব্যায়াম করুন। 

610

এতে পেশী নমনীয় হবে। শরীরের গঠন, পিঠ ও কোমরের আকার ঠিক হবে। তেমনই খ্যাট থাকবে নিয়ন্ত্রণে। আর যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত এই এক্সারসাইজ করুন। এতে রক্তে শর্করার পরিমাণ থাকে নিয়ন্ত্রণে। রোজ স্কোয়াট করতে শরীর সুস্থ থাকবে। আর ব্যস্ততার মধ্যে এই ৩০ সেকেন্ড বের করা কারও জন্য তেমন কঠিন নয়। 

710

৩০ সেকেন্ড মাউন্টেন ক্লাইম্বিং করুন। হাত দুটো মাটিতে রাখুন। উপুর হয়ে হামাগুড়ির ভঙ্গিতে বসুন। এবার হাত এক জায়গাতেই শক্ত রাখুন। একটি পা এগিয়ে নিন। আবার পিছিয়ে নিন। যেভাবে পাহাড়ে চড়ে সেভাবে পা আগে আনুন ও পূর্বের অবস্থায় ফিরিয়ে নিয়ে যান। প্রয়োজনে এই এক্সারসাইজ করার আগে কোনও বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। 

810

শরীর সুস্থ রাখতে মাউন্টেন ক্লাইম্বিং এক্সারসাইজ বেশ উপকারী। এই এক্সারসাইজ হার্টের জন্য বেশ উপকারী। তেমনই রক্তচলাচল ঠিক থাকবে মাউন্টেন ক্লাইম্বিং করলে। সঙ্গে শরীর থাকবে ফিট। প্রতিদিন ৩০ সেকেন্ড করতে পারেন মাউন্টেন ক্লাইম্বিং। যতই ব্যস্ত থাকুন না কেন, এই এক্সারসাইজ করতে পারেন। এতে আপনারই শারীরিক উন্নতি ঘটবে। 

910

এর সঙ্গে রোজ পর্যাপ্ত জল খান। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়া খুবই প্রয়োজন। জল ডিটক্স ওয়াটারের কাজ করে। এটি শরীর থেকে দুষিত পদার্থ বের করে দেয়। শরীরের যে কোনও জটিলতা থেকে মুক্তি দেয়। সঙ্গে শারীরিক উন্নতি ঘটায়। তাই সুস্থ থাকতে রোজ পরিমাণ মেপে জল পান করুন। 

1010

এর সঙ্গে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। শরীর সুস্থ রাখতে যতটা পারবেন দোকানের খাবার কম খান। বিশেষ করে যারা নিয়মিত শরীরচর্চা করতে পারেন না, তাদের এদিকে বিশেষ নজর দেওয়া দরকার। রোজ খাদ্যাতালিকায় রাকুন সবুজ সবজি ও ফল। এতে শরীর থাকবে সুস্থ। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। সঙ্গে সকল শারীরিক ঘাটতি পূরণ করবে এই ধরনের খাবার। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos