ডায়েরি লিখুন নিয়ম করে, দূর হবে মানসিক চাপ, সহজ উপায় বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য

দিনের বেশিটা কাটে অফিসের কাজ করে। সকালে কোনও মতে রেডি হয়ে অফিসে যাওয়া। সেখানে কাজের চাপ সামলাতে সামলাতে ১০ থেকে ১১ ঘন্টা পার হয়ে যায়। বাড়ি ফিরে আর বাড়তি কাজের সময় ও এনার্জি দুটোই থাকে না। আর ছুটির দিনেও বাড়তি কাজ করতে হয়। এতেও মানসিক শান্তি নেই। কারণ বসের দেওয়া টার্গেট পূরণ করা বেশ কঠিন। ফলে বাড়ছে মানসিক চাপ। এছাড়া, বাড়ির ইএমআই ও বাচ্চার স্কুলে পড়ার খরচ নিয়ে একটা চিন্তা সব সময় থেকেই যায়। চারদিকে এই সকল দুশ্চিন্তার কারণে বাড়ছে মানসিক চাপ। দেখা দিচ্ছে অবসাদ। সঙ্গে ডায়াবেটিস, হার্টের রোগ, হাইপার টেনশনের মতো সমস্যায় ভুগছেন অনেকে। 

Sayanita Chakraborty | Published : Jul 11, 2022 7:48 AM IST

110
ডায়েরি লিখুন নিয়ম করে, দূর হবে মানসিক চাপ, সহজ উপায় বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য

মানসিক চাপ থেকে মুক্তি পেতে অনেকে নানান পদ্ধতি মেনে চলেন। কেউ মেডিটেশন করেন তো কেউ যোগা করে থাকেন। এছাড়া, মিউজিক থেরাপি- সহ আরও কত কী আছে। কিন্তু, ব্যস্ততার কারণে আবার অনেকে এই সব কাজে সময় মেলে না। আজ টোটকা রইল তাদের জন্য। মানসিক চাপ কমাতে রোজ ডায়েরি লিখুন।

210

অবাক লাগলেও এমনটাই সত্যি। যারা নিয়মিত ডায়েরি লেখেন তাদের মানসিক চাপ কম অনুভূত হয়। এক সময় ডায়েরি লেখার চল থাকলেও, বর্তমানে তা প্রায় বিলুপ্ত। তবে, জানেন কি এই অভ্যেস মানসিক চাপ দূর করতে পারে। যারা অবসাদে ভুগছেন কিংবা মানসিক উদ্বেগ দেখা দিচ্ছে, তারা নিয়মিত ডায়েরি লিখুন।

310

ডায়েরি লেখার রয়েছে একাধিক পজেটিভ দিক আছে। এতে সব কাজে সঠিক সময় শেষ হয়। ধরুন, আগামী দিনের পরিকল্পনা আপনি ডায়েরিতে লিখে রাখলেন। সেক্ষত্রে আগে থেকেই জেনে যাবেন, আপনার কী কী কাজ আছে। আর তার জন্য সঠিক সময় বরাদ্দ করলে সময় মতো তা শেষ হবে। সব কাজ সময় মতো শেষ হলে মানসিক চাপ থাকবে না।     

410

নিজের অনুভূতি ব্যক্ত করুন কলমের সাহায্যে। খারাপ ভালো দুই অনুভূতির কথা লিখুন। এটি আপনাকে ভবিষ্যতে এগিয়ে যেতে সাহায্য করবে। অনুভূতি লিখে রাখতে সতর্ক থাকবেন। ভবিষ্যতে কোনও খারাপ পরিস্থিতি মোকাবিলা করতে সাহায্য করবে এই ঘটনা। আপনার মনের জোড় বাড়াবে। তাই সুযোগ হলেই ডায়েরি লিখুন।

510

দিন কেমন গেল সে সম্পর্কে লিখতে পারেন ডায়েরিতে। এতে সারা দিনের ঘটে চলা নানান ঘটনা থেকে নিশ্চয়ই আপনি কোনও শিক্ষা নিয়েছেন। আর তা ডায়েরির কলবে ব্যক্ত করলে এই অভিজ্ঞতা আপনার মনে থেকে যাবে। ভোলা-মন্দ দুই অভিজ্ঞতার কথা লিখুন ডায়েরিতে। এতে সব ঘটনা আপনার আরও ভালো মনে থাকবে। 

610

সকলের জীবনেরই আলাদা আলাদা লক্ষ্য থাকে। থাকে নানান শখ। কিন্তু, পরিস্থিতির চাপে অনেকে তা ভুলতে বলেন। এবার থেকে ডায়েরিতে নিজের শখ ও লক্ষ্য সম্পর্কে লিখলে রাখুন। এতে পরিস্থিতি যতই কঠিন হোক তা সহজে ভুলবেন না। তেমনই নিজের এই লেখা সেদিকে এগিয়ে যেতে উদ্যোগ আনবে আপনার মনে। এতে মিলবে মানসিক পরিতৃপ্তি। 

710

অনেক কথা আছে যা কাউকে বলা যায় না। সেই সব কথা থেকে মানসিক চাপ সৃষ্টি হয়। ডায়েরিতে লিখে রাখুন সেই সকল কথা। কলমে মনের কথা প্রকাশে মন হালকা হবে। এতে মানসিত চাপ থেকে মুক্তি মিলবে। এই অভ্যেস মন ভালো রাখতে বেশ উপকারী। চেষ্টা করুন প্রতিদিন ডায়েরি লিখতে। 

810

লেখার স্কিল ভালো হবে ডায়েরি লিখলে। মোবাইল ও ল্যাপটপের যুগে পেন ধরতে অনেকে ভুলে গিয়েছে। এবার সেই ভুল সংশোধন করুন। নয়ম করে ডায়েরি লিখুন। আপনার মন ভালো রাখবে এমন যা খুশি লিখতে পারেন। এতে আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটবে। মেনে চলুন এই টোটকা। এতে সব কাজে সফল হবেন। 

910

স্মৃতি যত্ন করে তুলে রাখতে চান অনেকে। সে ক্ষেত্রে ডায়েরি লিখতে পারেন। কোনও ভালো স্মৃতির কথা পুঙ্খানুপুঙ্খ বর্ণনা করুন ডায়েরিতে। এতে আপনার কাছে তা সারা জীবন থেকে যাবে। আপনার লেখনী কোনও স্মৃতি ভুলতে দেবে না। সঙ্গে মন থাকবে আপন্দিত। মেনে চলুন এই টোটকা। মিলবে উপকার। 

1010

নানা কারণে চিন্তা সব সময় থেকেই যায়। চারদিকে এই সকল দুশ্চিন্তার কারণে বাড়ছে মানসিক চাপ। দেখা দিচ্ছে অবসাদ। সঙ্গে ডায়াবেটিস, হার্টের রোগ, হাইপার টেনশনের মতো সমস্যায় ভুগছেন অনেকে। এই সব থেকে মুক্তি পেতে রোজ ডায়েরি লিখুন। এই সহজ টোটকা আপনার সকল মানসিক চাপ দূর করবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos