মাঙ্কিপক্সের ক্রমশ বৃদ্ধির ফলে আশঙ্কায় হু, জারি করল ৫ সতর্ক বার্তা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সবাইকে সতর্ক হওয়ার কথা জানিয়েছে। অন্যদিকে মাঙ্কিপক্স প্রতিরোধে ৫টি গুরুত্বপূর্ণ পরামর্শও দিয়েছে। ডব্লিউএইচওর বিজ্ঞানী মারিয়া ভ্যান কারখেউ বলেছেন যে এটি সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে

deblina dey | Published : Jun 6, 2022 8:45 AM IST

18
মাঙ্কিপক্সের ক্রমশ বৃদ্ধির ফলে আশঙ্কায় হু, জারি করল ৫ সতর্ক বার্তা

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আরও বাড়ছে, অন্যদিকে মাঙ্কিপক্সের আশঙ্কাও দ্রুত বাড়ছে। এখন পর্যন্ত এই ভাইরাস ২৭ টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে এবং ৮০০-এর বেশি রোগী এই রোগে আক্রান্ত। 
 

28

এর গুরুত্ব অনুযায়ী, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সবাইকে সতর্ক হওয়ার কথা জানিয়েছে। অন্যদিকে মাঙ্কিপক্স প্রতিরোধে ৫টি গুরুত্বপূর্ণ পরামর্শও দিয়েছে। ডব্লিউএইচওর বিজ্ঞানী মারিয়া ভ্যান কারখেউ বলেছেন যে এটি সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে এবং এটি বন্ধ করার জন্য প্রচেষ্টা চালাতে হবে।
 

38

মাঙ্কিপক্স কী
মাঙ্কিপক্স হল এক ধরনের সংক্রমণ, যাতে শরীরে গুটি বসন্তের মতো দাগ পড়ে। এটি প্রথম 1958 সালে গবেষণার জন্য রাখা বানরের মধ্যে সনাক্ত করা হয়েছিল, তাই নাম মাঙ্কিপক্স। এর প্রধান উপসর্গগুলো হলো জ্বর, দুর্বলতা, পিঠে ব্যথা, মুখের ভিতর সাদা ফুসকুড়ি, লিম্ফ নোড ফুলে যাওয়া, মাংসপেশিতে ব্যথা, শরীরে ফুসকুড়ি ও পিণ্ড ইত্যাদি।

48

মাঙ্কিপক্স প্রতিরোধে গুরুত্বপূর্ণ টিপস
১) মাঙ্কিপক্স সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, যেভাবে এই সংক্রমণ বাড়ছে। এটি একটি বিপদ সংকেত। এমতাবস্থায়, সব দেশেই হাই-টেক হেলথ ক্লিনিকের প্রয়োজন যাতে আমরা শনাক্ত করতে পারি মাঙ্কিপক্স কী, কোন মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে এবং কীভাবে এটি নিরাময় করা যায়।

58

২) মাঙ্কিপক্সও করোনাভাইরাসের মতো একে অপরের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে না। এ বিষয়ে ডব্লিউএইচও বলেছে, মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তিদের স্বাস্থ্যবানদের থেকে দূরে থাকতে হবে। নিজেকে বিচ্ছিন্ন করুন এবং বাইরে যাওয়া এড়িয়ে চলুন।

68

৩) WHO কর্মকর্তা মারিয়া ভ্যান বলেছেন যে বানর শিয়াল এড়াতে, ফ্রন্টলাইন কর্মীদের সুরক্ষাও খুব গুরুত্বপূর্ণ, যারা এটির পরীক্ষা করছেন এবং রোগীদের যত্ন নিচ্ছেন তাদের প্রতিরক্ষামূলক সরঞ্জাম ব্যবহার করা উচিত।

78

৪) মাঙ্কিপক্স এড়াতে অ্যান্টিভাইরাল এবং ভ্যাকসিন প্রয়োগ করা উচিত। তবে এটি সঠিকভাবে ব্যবহার করতে হবে, কারণ অনেকেই এটি সম্পর্কে সচেতন নন এবং এমন পরিস্থিতিতে যে কোনও ভ্যাকসিন রোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

88

৫) পঞ্চম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় মারিয়া ভ্যান বলেছেন যে মানুষের কাছে সঠিক তথ্য থাকা খুবই গুরুত্বপূর্ণ, কারণ এটি সম্পর্কে অনেক বিভ্রান্তিকর তথ্যও ছড়ানো হচ্ছে। এমতাবস্থায় বিশেষজ্ঞদের নিয়ে বিশ্বব্যাপী বৈঠকের আয়োজন করা হচ্ছে এবং মাঙ্কিপক্স সম্পর্কে বিস্তারিত বিবেচনা করে জনগণকে সঠিক তথ্য দেওয়া হবে।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos