ওজন কমান সুস্বাদু স্যান্ডউইচ খেয়ে, রোজ ব্রেকফাস্টে খেতে পারেন এই কয়টি বিশেষ খাবার

জিন্সের তলা গিয়ে আঁটোসাঁটো ভুঁড়ি উঁকি দিক তা কেউই চান না। বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত থাকেন। ওজন কমাতে নানা রকম পদ্ধতি মেনে চলেন। কেউ সারা দিন আধ পেটা খেয়ে থাকেন তো কেউ কঠিন এক্সারসাইজ করে চলেন। আবার কেউ কেউ ওজন কমানোর জন্য নিত্য নতুন ড্রিংক্স খান। এই সবে যে তেমন উপকার হয় তা নয়। আবার না জেনে ডায়েটিং করতে গিয়ে অনেকে অসুস্থ হয়ে পড়েন অনেকে। এবার ওজন কমাতে নিয়ম করে স্যান্ডউইচ খান। অবাক লাগলেও এমনটাই সত্যি। রইল কয়টি স্যান্ডউইচের রেসিপি। সুস্বাদু সেই সকল স্যান্ডউইচে কমবে ওজন। জেনে নিন কীভাবে বানাবেন এই স্পেশ্যাল আইটেম। 

Sayanita Chakraborty | Published : Jul 13, 2022 5:19 AM IST

110
ওজন কমান সুস্বাদু স্যান্ডউইচ খেয়ে, রোজ ব্রেকফাস্টে খেতে পারেন এই কয়টি বিশেষ খাবার

আপেল দারুচিনি স্যান্ডউইচ খেতে পারেন। প্রথমে একটি আপেল নিয়ে ছোট ছোট টুকরো করে নিন। এবার ব্রাউন ব্রেক সেঁকে নিন। তাতে টুকরো করা আপেলের টুকরো দিন। এবার ওপর থেকে দারুচিনি ছড়িয়ে দিন। ওপর থেকে আরও একটি পাউরুটির টুকরো চাপা দিয়ে দিন। এই স্যান্ডউইচ খুবই সুস্বাদু। ওজন কমাতে খেতে পারেন এটি। 

210

টমেটো ও শসা দিয়ে স্যান্ডউইচ বানাতে পারেন। প্রথমে শসা ও টমেটো গোল করে কেটে নিন। এবার ব্রাউন ব্রেক সেঁকে নিন। তারপর সবুজ চাটনি মাখিয়ে নিন পাউরুটিতে। এবার শসা ও টমেটো গোল করে কাটা টুকরো দিন। সামান্য নুন দিতে পারেন। দিন পুদিনা পাতা। তারপর ওপর থেকে পাউরুটির অপর পিস চাপা দিয়ে দিন। 

310

পিনাট বাটার ও কলা দিয়ে স্যান্ডউইচ বানাতে পারেন। এটি শরীর সুস্থ রাখতে বেশ উপকারী। ব্রাউন ব্রেক সেঁকে নিয়ে তাতে পিনাট বাটার মাখিয়ে নিন। এবার কলা ছোট ছোট টুকরো করে কেটে নিন। তা পাউরুটির ওপর রাখুন। এবার ওপর থেকে অপর স্লাইস চাপা দিয়ে দিন। ডায়েটিং এর সময় খেতে পারেন এই স্যান্ডউইচ। 

410

দই দিয়ে স্যান্ড উইচ বানান। ডায়েটিং এর সময় দই খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। এই স্যান্ডউইচ বানাতে প্রয়োজন গাজর, ক্যাপসিকাম ও শসা। প্রথমে গাজর, ক্যাপসিকাম ও শসা ভালো করে কেটে টুকরো করে নিন। এবার তা দইয়ের সঙ্গে মেশান। সামান্য নুন ও মরিচ দিন। পাউরুটি সেঁকে নিয়ে তাতে এই দইয়ের মিশ্রণ লাগান। এই স্যান্ড উইচ খেতেও যেমন সুস্বাদু তেমনই শরীরের জন্য উপকারী। 

510

ডায়েটিং এর সময় খেতে পারেন চিকেন স্যান্ডউইচ। ডায়েটিং এর সময় বিশেষজ্ঞরা সব সময় চিকেন খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এবার বানাতে পারেন চিকেন স্যান্ডউইচ। প্রথমে কয়েকটি চিকেনের টুকরো সেদ্ধ করে রাখুন। এবার একটি পাউরুটিতে সামান্য পরিমাণে মেয়োনিজ লাগান। তাতে চিকেনের টুকরো, নুন, মরিচ, লঙ্কে গুঁড়ো দিন। 

610

ওপর থেকে অপর পাউরুটির টুকরো চাপা দিয়ে দিন। এবার গ্রিল করে নিন। তৈরি স্যান্ডউইচ। এই স্যান্ডউইচ শরীরের জন্য বেশ উপকারী। ডায়েটিং এর সময় কী ভাবেন তা অনেকে ঠিক করতে পারেন না। এই সময় ব্রেকফার্স্টে কী খাবেন তা অনেকে ঠিক করে উঠতে পারেন না। এবার থেকে রোজ এই ধরনের স্যান্ডউইচ খান। এতে উপকার পাবেন। 

710

ডায়েটিং এর সময় এই কয়টি স্যান্ডউইচ তো খাবেনই। তার সঙ্গে মেনে চলুন বিশেষ কয়টি জিনিস। এই সময় অস্বাস্থ্যকর খাবার চোখের সামনে রাখবেন না। অনেকের বাড়িতেই ফ্রিজে চকোলেট, চিপস, কোল্ড ড্রিংক্স রাখবেন না ভুলেও। এতে এই ধরনের খাবারের প্রতি আগ্রহ জন্মাবে। একে ডায়েটিং এক একাগ্রতা নষ্ট হবে। তাই কোনও রকম ক্যালোরি যুক্ত খাবার ফ্রিজে রাখবেন না। সঙ্গে কিনবেন না জ্যাম কিংবা জেলির মতো উপাদান। 

810

ডায়েটিং এর সময় ২১ দিনের টার্গেট রাখুন। ২১ দিনের টার্গেট মেনে চলুন। ডায়েটিং করার সময় নির্দিষ্ট টার্গেট রাখলে তবেই ওজন কমবে। এই সময় অস্বাস্থ্যকর ও ক্যালোরি যুক্ত খাবার থেকে দূরে থাকা সবার আগে দরকার। এক্ষেত্রে টার্গেট সেট করুন। আর সারা দিনের তালিকায় রাখুন প্রোটিন, ভিটামিনের মতো উপকারী উপাদান। 

910

ডায়েটিং এর সময় প্রচুর জল খান। অধিকাংশ এই সময় ডিহাইড্রেশনে ভোগেন। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। তা না হলে শরীর অসুস্থ হবে। তেমনই জল শরীর থেকে দুষিত পদার্থ বেরিয়ে যেতে সাহায্য করে। তাই সুস্থ থাকতে ও ওজন কমাতে রোজ পর্যাপ্ত জল খান। 

1010

তেমনই রোজ নিয়ম করে ব্যায়াম করুন। ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করা প্রয়োজন ওজন কমাতে চাইলে। এই সময় যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকার চেষ্টা করুন। সঠিক নিয়ম মেনে চলবে অবশ্যই কমবে বাড়তি মেদ।    

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos