বর্ষার মরশুমে নিয়ম করে ভাজাভুজি খাচ্ছেন? এই সাতটি রোগে আক্রান্ত হতে পারেন এই ভুলে

প্রায়শই আকাশের মুখ ভার হচ্ছে আজকাল। ঝমঝমিয়ে নামছে বৃষ্টি। এই বৃষ্টি ভেজা দুপুরে এক কাপ গরম চা সঙ্গে তেলে ভাজা বদলে দেয় পুরো মুড। বৃষ্টির দিনে চপ, পিঁয়াজি কিংবা সিঙারার খাওয়ার প্রতি আগ্রহ জন্মায় প্রায় সকলের। বর্ষার মরশুম উপভোগ করতে এর থেকে ভালো অপশন নাকি হতেই পারে না- এই ধারণা রয়েছে অনেকের মনে। কিন্তু, জানেন কি বর্ষার মরশুম উপভোগ করতে গিয়ে নিজেই ডেকে আনছেন কঠিন বিপদ। যে কোনও ধরনের তেলে ভাজা কারণ হতে পারে একাধিক রোগের। একদিকে বর্ষার মরশুম তার মধ্যে এমন অস্বাস্থ্যকর খাবার শরীরের মারাত্মক ক্ষতি করে। জেনে নিন ঠিক কেন বর্ষার সময় খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া উচিত এই ধরনের খাবার। 

Sayanita Chakraborty | Published : Jul 14, 2022 4:10 AM IST

110
বর্ষার মরশুমে নিয়ম করে ভাজাভুজি খাচ্ছেন? এই সাতটি রোগে আক্রান্ত হতে পারেন এই ভুলে

পেট ও গ্যাসের সমস্যা হতে পারে তেলে ভাজা জাতীয় খাবার থেকে। বর্ষার মরশুমে সহজে কোনও খাবার হজম হয় না। আর চপ, পেঁয়াজি এমনকী যে কোনও ভাজাভুজি খাবার সহজে হজম না হওয়ার এর থেকে থেকে পেটের সমস্যা এবং গ্যাসের সমস্যা হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই যতটা পারবেন এই ধরনের খাবার 

210

তেমনই হতে পারে হজমের সমস্যা। অ্যাসিডিটি ও হজমের গোলোযোগ হতে পারে এই ধরনের খাবার থেকে। এতে অধিক তেল থাকে। যা স্বাস্থ্যহানীর প্রাধান কারণে। তাই সতর্ক থাকুন। এই ধরনের খাবারে তেল থেকে ট্রান্স ফ্যাট তৈরি হয়। যা শরীরের এলডিএলের মাচত্রা বাড়ায়। এলডিএল বা লো ডেনসিটি লিপোপ্রোটিন খারাপ কোলেস্টেরল হিসেবে চিহ্নিত। 

310

রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর খারাপ প্রভাব ফেলে তেলেভাজা জাতীয় খাবার। বর্ষার সময় জীবণু সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। চারিদিকে স্যাত সেঁতে পরিবেশ ও জলের কারণে জীবাণুর জন্ম হয়। আর তার ওপর এমন অস্বাস্থ্যকর খাবারের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর খারাপ প্রভাব পড়ে। তাই সুস্থ থাকতে চাইলে সঠিক খাদ্যাভ্যাস জরুরি। 

410

রক্তচাপ বৃদ্ধি পায় ভাজাভুজি জাতীয় খাবার থেকে। বর্তমানে বহু মানুষ হার্টের রোগ ভুগছেন। অল্প বয়সেরই করোনারি হৃদরোগ, কার্ডিও মায়োপ্যাথি, উচ্চ রক্ত চাপ জনিত হার্টের রোগ, হার্টে ফেলিওর, হৃদপিণ্ডের ডান পাশ অচল হয়ে পড়ার মতো সমস্যা দেখা দিচ্ছে। আর এই সব রোগের প্রধান কারণ হল ভাজাভুজি জাতীয় খাবার। সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খান। 

510

দেখা গিয়েছে, ভাজাভুজি জাতীয় খাবারে এক ধরনের অ্যাডভান্স গ্লাইকেশন অ্যান্ড প্রডাক্ট নামে এক ধরনের উপাদান থাকে। যা কোষে প্রদাহ তৈরি করে। যা শরীরে নানান জটিলতার জন্ম দেয়। তাই এড়িয়ে চলুন ভাজা খাবার। বিশেষ করে বর্ষার মরশুমে ভুলেও খাবেন না এই ধরনের খাবার। প্রয়োজন হবে বেকড খাবার খান। কিন্তু, তেলে ভাজা না খাওয়াই ভালো।   

610

কোলেস্টেরল বেড়ে যায় ভাজাভুজি থাকে। এর কারণে কার্ডিওভ্যাস্কুলারের সমস্যা দেখা দেয়। তাই খাদ্যাতালিকায় ভাজা খাবারের বদলে রাখুন সবজি ও ফল। এমন খাবার খান যা আপনার শরীরে সকল ঘাটতি পূরণ করে শরীর সুস্থ রাখবে। সঙ্গে বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই এই বর্ষার প্রচুর সবজি ও ফল খান। 

710

ত্বকের সংক্রমণ দেখা দিতে পারে ভাজাভুজি জাতীয় খাবারের কারণে। যারা অধিক তেল যুক্ত খাবার খান তাদের ত্বকে ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যা বেড়ে চলে। তাই ত্বক সুন্দর রাখতে স্বাস্থ্যকর খাবার খান। বর্ষার সময় অধিকাংশের ত্বকে জীবাণুর সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। তাই সব সময় সতর্ক থাকুন। 

810

বর্ষার মরশুমে সুস্থ থাকতে রোজ ডিম খেতে পারেন। এতে প্রচুর প্রোটিন থাকে। যা শরীর সুস্থ রাখার সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। শরীরে জীবাণুর সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে ডিম। রোজ একটি করে ডিম খেলে শরীর সুস্থ থাকবে। সঙ্গে বর্ষার মরশুমে অবশ্যই খাদ্যতালিকায় রাখুন এই খাবার। 

910

মরশুমি ফল খান রোজ একটি করে। বর্ষার মরশুমে খাদ্যতালিকায় রাখুন পেঁপে, লিচু, ডালিম, নাশপাতির মতো খাবার। এই সকল খাবারে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা রক্তচাপ কমাতে সাহায্য করে। এই সকল ফলে আছে আয়রন, ফোলেট ও পটাশিয়ামেপ মতো উপাদান। শরীর সুস্থ থাকবে এর গুণে। 

1010

বর্ষার মরশুমে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। এই সময় যতটা পারবেন ভাজাভুজি কম খান। তেমনই এড়িয়ে চলুন দোকানের খাবার। শরীর সুস্থ রাখতে প্রচুর পরিমাণে জল খান। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়া খুবই প্রয়োজন। তবেই যে কোনও রোগ থেকে মুক্তি পেতে পারেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos