রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি থেকে ওজন কমানো, জেনে নিন আরও কি কি ক্ষমতা আছে এই হাসির

হাসি সুস্থ থাকার সবচেয়ে সহজ এবং সেরা উপায়। এতে আপনার এক পয়সাও খরচ হয় না। আপনাকে শুধু সারাক্ষণ হাসতে হাসতে থাকতে হবে, তারপর দেখুন কিভাবে আপনি আপনার সমস্ত দুঃখ, বেদনা, শারীরিক এবং মানসিক সমস্যাগুলি কাটিয়ে উঠতে পারেন। 
 

deblina dey | Published : May 1, 2022 9:07 AM IST

110
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি থেকে ওজন কমানো, জেনে নিন আরও কি কি ক্ষমতা আছে এই হাসির

১ মে 'বিশ্ব হাসি দিবস' বা 'ওয়ার্ল্ড লাফটার ডে ২০২২' সারা বিশ্বে পালিত হচ্ছে। প্রতি বছর মে মাসের প্রথম রবিবার এই দিনটি পালিত হয়। হাসি সুস্থ থাকার সবচেয়ে সহজ এবং সেরা উপায়। এতে আপনার এক পয়সাও খরচ হয় না। আপনাকে শুধু সারাক্ষণ হাসতে হাসতে থাকতে হবে, তারপর দেখুন কিভাবে আপনি আপনার সমস্ত দুঃখ, বেদনা, শারীরিক এবং মানসিক সমস্যাগুলি কাটিয়ে উঠতে পারেন। 
 

210

হাসির মাধ্যমে একজন ব্যক্তি তার চারপাশের পুরো পরিবেশকে পজেটিভ শক্তি দিয়ে পূর্ণ করতে পারে। অন্যের মুখে হাসি ফোটাতে পারে। বিশ্ব হাসি দিবস ২০২২ পজেটিভ শক্তি এবং আবেগ প্রকাশ করার জন্য প্রতি বছর ১ মে পালিত হয়। 

310

পজেটিভ আবেগ কীভাবে একজন মানুষের মধ্যে পজেটিভ পরিবর্তন আনতে পারে সে বিষয়ে আলোকপাত করাই এই দিবসের উদ্দেশ্য। লাফটার থেরাপির সবচেয়ে বড় সুবিধা হল আপনি মানসিক চাপ, দুশ্চিন্তা কমাতে পারবেন। বিষণ্ণতায় ভুগবেন না। আসুন জেনে নেওয়া যাক, উচ্চস্বরে হাসলে এবং অন্যকে হাসাতে স্বাস্থ্যের উপর কী কী পজেটিভ প্রভাব পড়তে পারে।

410

হাসির স্বাস্থ্য উপকারিতা
ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, লাফটার থেরাপি মানসিক চাপ থেকে মুক্তি দেয়। হাসি স্ট্রেস হরমোন যেমন এপিনেফ্রিন (অ্যাড্রেনালিন), কর্টিসল, গ্রোথ হরমোন ইত্যাদি কমাতেও সাহায্য করে। এটি শরীরের অ্যান্টিবডি-উৎপাদনকারী কোষ বাড়াতে এবং টি-কোষের কার্যকারিতা বাড়াতেও সাহায্য করে। 
 

510

এমন পরিস্থিতিতে আপনি যদি দুশ্চিন্তা, মানসিক চাপে ভুগছেন, তাহলে খুশি হওয়ার চেষ্টা করুন। এর জন্য আপনি কমেডি পূর্ণ সিনেমা দেখুন, জোকস পড়ুন-শুনুন, লাফিং যোগ ক্লাসে যোগ দিন। এগুলো আপনাকে অনেকাংশে মানসিক চাপ থেকে মুক্তি দিতে সাহায্য করবে।
 

610

হাসির থেরাপির মাধ্যমে, আপনি আপনার ভিতরে তাজা অক্সিজেন নিতে সক্ষম হন। এটি পেশী, ফুসফুস এবং হৃদয়কে উদ্দীপিত করে। এন্ডোরফিন নিঃসৃত হয়, সেই সঙ্গে হাসলে শরীরে রক্ত ​​সঞ্চালন ভালো হয়, ফলে আপনি হৃদরোগ থেকে বাঁচতে পারেন।

710

আপনি কি জানেন হাসতেও ক্যালোরি বার্ন হয়। হ্যাঁ, আপনি যদি দিনে ১০ থেকে ১৫ মিনিটও হাসেন, আপনি প্রায় ৪০ ক্যালোরি পোড়াতে পারেন। তাই আপনি যদি ক্যালোরি বার্ন করে আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে চান, তবে আপনাকে অবশ্যই প্রতিদিন ১৫ মিনিটের জন্য কোনও না কোনও অজুহাতে হাসতে হবে। এটির সাহায্যে, একজন ব্যক্তি বছরে ৪-৫ পাউন্ড কমাতে পারেন।
 

810

হাসির থেরাপির মাধ্যমে মেজাজ সতেজ করা যায়। মন খারাপ থাকলে হাসির পরিবেশে কিছুক্ষণ বসে দেখুন, মেজাজ যেমন ফ্রেশ হবে, তেমনি দুঃখও দূর হবে। হাসির থেরাপি হতাশা, চাপ এবং উদ্বেগ কমাতে পারে, সেইসাথে আত্ম-সম্মান উন্নত করতে পারে, যা নেতিবাচক আবেগগুলিও দূর করতে পারে।

910

হাসলে ব্যথা যেমন কম হয় তেমনি শরীরে এন্ডোরফিন নিঃসরণের কারণে মাংসপেশির টান কমায়। রাতে ঘুম না হলে তার চিকিৎসাও লুকিয়ে আছে লাফটার থেরাপিতে। একটি সমীক্ষা অনুসারে, প্রচুর হাসির সেকেন্ডের মধ্যে সেরিব্রাল কর্টেক্স বৈদ্যুতিক আবেগ বা বৈদ্যুতিক আবেগ প্রকাশ করে। 
 

1010

এমন পরিস্থিতিতে, যখনই আপনার রাতে ঘুম হয় না, তখন ঘুমানোর আগে একটি কমেডি ফিল্ম বা বই পড়ুন, এটি আপনাকে ভাল ঘুমাতে সাহায্য করতে পারে। শুধু তাই নয়, অনেক গবেষণায় এটাও উঠে এসেছে যে হাসলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। হাসি টি কোষের সংখ্যা বাড়ায় যা অ্যান্টিবডি তৈরি করে, যা বারবার অসুস্থ হওয়ার সম্ভাবনা কমাতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos