করোনা আবহে দিল্লিতে পুরভোটের দল গোছান শুরু বিজেপির, ব্যর্থ মনোজকে সরিয়ে ভরসা প্রাক্তন মেয়রে

চলতি বছর ফেব্রুয়ারিতে বিজেপিকে প্রায় ধুয়ে মুছে সাফ করে দিয়ে রাজধানী দিল্লির বিধানসভা ভোটে বিপুল সংখ্যা গরিষ্ঠতা পেয়ে সরকার গড়েছে আম আদমি পার্টি। কিন্তু ক্ষমতায় আসার তিন মাসের মধ্যে রাজধানীতে বেড়ে চলা করোনা সংকট নিয়ে চাপে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও তাঁর সরকার। দেশে করোনা আক্রান্ত রাজ্যগুলির মধ্যে তিন নম্বরে রয়েছে রাজধানী। প্রতিদিনই বাড়ছে সংক্রমণ। আর এই অবস্থাতে সরকারের আয় এসে থেমেছে তলানিতে। তাই একসময়ে লকডাউনের পক্ষ কথা বললেও মুখ্যমন্ত্রী এখন দিল্লিবাসীকে স্পষ্ট বার্তা দিয়েছেন করোনা নিয়েই বাঁচতে হবে। এই পরিস্থিতিতে দিল্লি সরকারের করোনা ব্যর্থতাকে সামনে তুলে ময়দানে নামতে চাইছে বিজেপি শিবির। ২০২২ সালে দিল্লিতে পুরভোট। আর এই পুরভোটে ভাল ফল করতে এখন থেকেই ঘর গোছানো শুরু করে দিল পদ্ম শিবির। তাই বিধানসভা ভোটে চূড়ান্ত ব্যর্থ মনোজ তিওয়ারিকে সরিয়ে দিল্লিতে দলের সভাপতি করা হল উত্তর দিল্লির প্রাক্তন মেয়র আদেশ কুমার গুপ্তাকে। শুক্রবারই মনোজ তিওয়ারির উপস্থিতিতে দিল্লি বিজেপির দায়িত্ব নিলেন আদেশ কুমার।

Asianet News Bangla | Published : Jun 6, 2020 9:59 AM IST / Updated: Jun 06 2020, 03:44 PM IST

114
করোনা আবহে দিল্লিতে পুরভোটের  দল গোছান শুরু বিজেপির, ব্যর্থ মনোজকে সরিয়ে ভরসা প্রাক্তন মেয়রে

 দিল্লিতে বিজেপির মুখ হিসেবে আর দেখা যাবে না ভোজপুরি অভিনেতা মনোজ তিওয়ারিকে! দিল্লি বিজেপির প্রধান পদ থেকে সরিয়ে দেওয়া হল অভিনেতা-রাজনীতিবিদ মনোজ তিওয়ারিকে। 

214

মনোজের জায়গায় আদেশ কুমার গুপ্তা দায়িত্ব নিলেন দিল্লি বিজেপির। আদেশ গুপ্তা উত্তর দিল্লি পৌরসভার প্রাক্তন মেয়র। শুক্রবার মনোজের উপস্থিতিতেই তিনি দলের সবাপতির দায়িত্ব নেন। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনও।

314

২০১৬ সালে দিল্লি বিজেপি সভাপতি নিযুক্ত হন মনোজ তিওয়ারি। তবে দিল্লি বিধানসভা নির্বাচনে দলের হতাশাজনক ফলের পর থেকেই দলীয় শাখার প্রধান পদে অন্য বিকল্পের কথা ভাবা হচ্ছিল।

414

সূত্রের খবর, দিল্লিতে হারের পরপরই মনোজ তিওয়ারি পদত্যাগের প্রস্তাব দিয়েছিলেন। তবে বিকল্প পদাধিকারীর সন্ধান না পাওয়া পর্যন্ত তাকে কাজ চালিয়ে যেতে বলা হয়েছিল।

514

 ২০১৬ সালে দিল্লি বিজেপির সভাপতি হিসেবে নিযুক্ত হয়েছিলেন ভোজপুরি সুপারস্টার মনোজ তিওয়ারি। যদিও দিল্লি-বিজেপিতে তাঁকে বরাবরই "বহিরাগত" হিসেবে বিবেচনা করা হত। অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টির মোকাবিলা করতে তিনি বারবার ব‍্যর্থ হয়েছেন।

614

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপির ব‍্যাপক সাফল‍্যের মাত্র সাত মাস পর হওয়া দিল্লি বিধানসভা নির্বাচনে লজ্জাজনক হার হয়েছে বিজেপির। ৭০টি আসনের মধ্যে মাত্র ৮টি আসনে জিতেছিল বিজেপি। 

714

তিওয়ারিকে দিল্লি বিজেপির সভাপতির পদে আনার একটা কারণ ছিল পূর্বাঞ্চলীয় ভোটারদের ভোট পাওয়া। তা টানতে ব্যর্থ হয়েছেন মনোজ। 

814

উল্টে মনোজের একের পর এক মন্তব্য বিপাকে ফেলেছিল দলকে। সম্প্রতি প্রতিবেশী রাজ্য হরিয়ানাতে একটি আকাডেমিতে ক্রিকেট খেলতে গিয়ে লকডাউন বিধি লঙ্ঘন করার কারণে মনোজ তিওয়ারিকে ঘিরে বিতর্ক শুরু হয়।

914

দিল্লি বিজেপির তরফে নতুন সভাপতি ঘোষণার পর মনোজ ট্যুইট করেন,  ”৩ বছর ৬ মাস বিজেপি সভাপতি হিসেবে কাজ করেছি, অনেক ভালবাসা পেয়েছি। এজন্য় সমস্ত কর্মী-নেতাদের প্রতি কৃতজ্ঞতা জানাই”। একইসঙ্গে নতুন সভাপতিকেও অভিনন্দন জানান তিওয়ারি।

1014

দলের শীর্ষ নেতৃত্ব সূত্রে খবর, পুরভোটকে মাথায় রেখেই এই বদল করা হয়েছে। দিল্লির তিন পুরসভাই পদ্মবাহিনীর দখলে রয়েছে। ২০২২ সালে দিল্লিতে পুরভোট। 

1114

বর্তমানে ওয়েস্ট পটেল নগর ওয়ার্ডের কাউন্সিলর পদে রয়েছেন আদেশ কুমার গুপ্তা। স্ট্য়ান্ডিং কমিটির সদস্য়ও তিনি। ২০১৮ সালে মেয়র হিসেবে নির্বাচিত হয়েছিলেন গুপ্তা।

1214

২০১৭ সালে প্রথমবার কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন আদেশ গুপ্তা। তখন থেকে বিজেপি যুব মোর্চার সদস্য় ছিলেন তিনি। আরএসএস-এর ঘনিষ্ঠ বলেও পরিচিত গুপ্তা।

1314

কোনও কোনও মহল মনে করছে রাজনৈতিক অভিজ্ঞতা সম্পন্ন আদেশকে সভাপতির পদে আনার ফলে দিল্লির বৈশ্য ভোট টানার মতো বাড়তি লাভ পাবে বিজেপি।

1414

যদিও দিল্লির বিজেপি সভাপতি পদ থেকে সরানো হলেও মনোজ তিওয়ারিকে দলের বড় কোন পদে দেওয়া হবে বলে জানা যাচ্ছে। স্টার প্রচারক হওয়ার পাশাপাশি দিল্লির পূর্বাঞ্চলের অন্যতম জনপ্রিয় মুখ মনোজ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos