২৪ ঘণ্টার মধ্যেই আছড়ে পড়তে চলেছে 'নিসর্গ', মুম্বইতে জারি হয়ে গেল লাল সতর্কতা

বাংলায় আমফানের রেশ কাটতে না কাটতেই দেশের পশ্চিম উপকূলে ফের ঘূর্ণিঝড়ের চোখ রাঙ্গানি শুরু। মারাত্মক ঘূর্ণিঝড় 'নিসর্গ' এবার ধেয়ে আসছে দেশের বাণিজ্য রাজধানীর দিকে। ইতিমধ্যে মৌসম ভবন মুম্বইয়ে লাল সতর্কা জারি করেছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে আরও প্রবল শক্তিশালী হয়ে ওঠার সম্ভাবনা ঘূর্ণিঝড়টির। আগামী ৬ ঘণ্টার মধ্যে "নিসর্গ" আরও শক্তি সঞ্চয় করবে এবং বুধবারের মধ্যে প্রবল গতিতে আছড়ে পড়তে পারে মহারাষ্ট্র উপকূলে। তারপর উত্তর মহারাষ্ট্র হয়ে পার্শ্ববর্তী দক্ষিণ গুজরাত উপকূল ধরে এই ঝড় যেতে পারে দমনের দিকে, এমনই পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। ইতিমধ্যেই এই প্রবল ঘূর্ণিঝড় থেকে বাঁচতে মহারাষ্ট্রের উপকূলবর্তী অঞ্চল ফাঁকা করে দেওয়া হচ্ছে।
 

Asianet News Bangla | Published : Jun 2, 2020 7:55 AM IST

114
২৪ ঘণ্টার মধ্যেই আছড়ে পড়তে চলেছে 'নিসর্গ', মুম্বইতে জারি হয়ে গেল লাল সতর্কতা


আবহাওয়া দফতরের কথায়, নিসর্গ যেভাবে শক্তি বাড়াচ্ছে, তাতে এই ঘূর্ণিঝড়ের রূপ বেশ ভয়ঙ্কর৷ একেবারে তছনছ হয়ে যেতে পারে মুম্বইসহ মহারাষ্ট্রের বহু এলাকা ৷

214

মঙ্গলবার বিকেলের মধ্যেই আরব সাগরের গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। প্রথমে উত্তরমুখী পড়ে অভিমুখ পরিবর্তন করে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। শেষ পর্যন্ত উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয় এটি মহারাষ্ট্রের রায়গর এর কাছে হরিহরেশ্বর ও দমনের মাঝে উপকূলে আছড়ে পড়বে। উপকূলে আছড়ে পড়ার সময় এই ঝড়ের গতিবেগ থাকতে পারে ১২৫ কিলোমিটার প্রতি ঘন্টায়।
 

314

মঙ্গলবার সকালে গভীর নিম্নচাপের অবস্থান ছিল মহারাষ্ট্রের মুম্বাই উপকূল থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে। গুজরাতের সুরাট উপকূল থেকে এই গভীর নিম্নচাপের দূরত্ব ছিল ৭৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে।

414

দক্ষিণ-পূর্ব, পূর্ব মধ্য ও উত্তর-পূর্ব আরব সাগরে আগামী কয়েকদিন মৎস্যজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অতিভারী বৃষ্টি হবে গুজরাত দাদরা, নগর হাভেলি ও মধ্য মহারাষ্ট্রে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে লাক্ষাদ্বীপ, কেরল, কর্নাটক ও গোয়াতেও।

514

ঘূর্ণিঝড় আছে পড়ার আগেই বুধবার সকাল থেকে রায়গর, মুম্বই, পালঘর থানে এলাকায় ঝড়ো হাওয়া বইবে ৯৫ থেকে ১১৫ কিলোমিটার গতিবেগে। গুজরাতের ভালসার ও নাভাসাড়ি এবং মহারাষ্ট্রের রত্নগিরি, সিন্ধুদূর্গ এলাকায় ৮০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত ঝড়ের গতিবেগ হতে পারে। ৭০থেকে ৯০ কিলোমিটার প্রতি ঘন্টায় ঝড় বয়ে যাবে গুজরাতের সুরাটের ভারুচ এলাকায়।

614

ইতিমধ্যেই মহারাষ্ট্রে হাজির হয়েছে ১০ টি এনডিআরএফের দল। সমস্ত উপকূলে সমুদ্রের পাশে থাকা লোকজনদের সাবধান করা হয়েছে। এছাড়া বেশকিছু মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। এই শক্তিশালী ঘূর্ণিঝড়ের জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে গোয়া, কেরল, দমন ও লাক্ষাদ্বীপ।

714

মৌসম ভবন তাদের ইতিহাস ঘেঁটে দেখেছেন এর আগে ১৮৯১ সালের জুন মাসে আরব সাগরে ঠিক এরকমই ভয়ঙ্কর ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল ৷ সেটাই ছিল মহারাষ্ট্রের দেখা প্রথম ভয়াবহ ঝড় ৷ সে সময় আবহাওয়া পরিমাপ উন্নত না থাকায়, ভয়াবহ তাণ্ডবের মুখে পড়েছিল মহারাষ্ট্র ৷ তছনছ হয়েছিল বহু এলাকা ৷ 

814

২০০৯ সালে অবশ্য আরও একটি ঘূর্ণিঝড় তাণ্ডব দেখিয়েছিল মহারাষ্ট্রের কিছু জায়গায় ৷ তবে ঘূর্ণিঝড় ফিয়ানের  শক্তি খুব একটা বেশি না থাকায়, সেভাবে ক্ষতির মুখে পড়েনি রাজ্যটি৷

914

ঘূর্ণিঝড় আমফানের  তুলনায়  নিসর্গের শক্তি অনেকটাই কম হবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। তবে  বুধবার সকাল থেকে মুম্বই, ঠানে, পালঘর আর রায়গড় জেলায় ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।
 

1014

ঝড়ের সঙ্গেই প্রচুর বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মহারাষ্ট্র আর দক্ষিণ গুজরাত উপকূলে আগামী ৪৮ ঘণ্টায় অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

1114

ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবে কলকাতা তছনছ হওয়ার পর এবার তাই মুম্বইয়ের পালা কিনা তা নিয়ে আশঙ্কা তৈরি হচ্ছে। তবে আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হাওয়ার গতিবেগ কম থাকায় কলকাতার মতো ভয়াবহ অবস্থা মুম্বইয়ের হবে না।

1214

এদিকে এমনিতেই এখন করোনার দাপটে বেহাল অবস্থায় রয়েছে মুম্বই সহ গোটা মহারাষ্ট্র। দেশের মধ্যে সর্বাধিক করোনা আক্রান্ত রয়েছেন মহারাষ্ট্রতেই। এরমধ্যে যদি সেখানে ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক বিপর্যয় আছড়ে পড়ে, তবে মহাবিপদ হতে পারে।

1314

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠক করেছেন। নিসর্গ মোকাবিলায় কেন্দ্রের তরফ থেকে সবরকম সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। কথা হয়েছে গুজরাতের মুখ্যমন্ত্রীর সঙ্গেও।

1414

ঘূণিঝড় "নিসর্গ"-এর নামকরণ করেছে বাংলাদেশ। তবে নিসর্গের প্রভাব সরাসরি পশ্চিমবঙ্গে না পড়লেও আবহওয়া দফতরের তথ্য অনুযায়ী, এই ঘূর্ণিঝড়ের জেরে ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এরাজ্যেও।

Share this Photo Gallery
click me!
Recommended Photos