শেষপর্যন্ত ১২৫ কিলোমিটার বেগে আছড়ে পড়ল নিসর্গ, ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড মহারাষ্ট্র

ঠিক সুপার সাইক্লোন আমফানের ২ সপ্তাহ পার করে মহারাষ্ট্র উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিসর্গ। এর ফলে মুম্বই ও সংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে।  ভয়ঙ্কর শক্তিশালী ওই ঘূর্ণিঝড়ের কারণে শুধু মহারাষ্ট্রই নয়, গুজরাট, দমন-দিউ এবং দাদরা ও নগর হাভেলিতেও জারি করা হয়েছে প্রবল সতর্কতা। মহারাষ্ট্রের রায়গড় জেলার আলিবাগ উপকূলের কাছেই আছড়ে পড়ে ঘূর্ণিঝড় নিসর্গ। তাণ্ডব লীলা চলার ৬ ঘণ্টা পর থেকে ক্রমশ শক্তিক্ষয় করবে ঘূর্ণিঝড় নিসর্গ। প্রায় ১০০ বছরের বেশি সময় পার করে মুম্বই ও সংলগ্ন এলাকায় আছড়ে পড়ল কোনও ঘূর্ণিঝড়।

Asianet News Bangla | Published : Jun 3, 2020 10:42 AM IST / Updated: Jun 03 2020, 04:48 PM IST

114
শেষপর্যন্ত ১২৫ কিলোমিটার বেগে আছড়ে পড়ল নিসর্গ, ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড মহারাষ্ট্র

 পূর্বাভাস অনুযায়ী বুধবার দুপুরেই মুম্বই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে মহারাষ্ট্রের রায়গড় জেলায় আলিবাগের কাছে ভয়ঙ্কর শক্তি নিয়ে আছড়ে পড়ে অতি প্রবল ঘূর্ণিঝড় নিসর্গ।

214


মহারাষ্ট্র উপকূলে আছড়ে পড়ার সময় ঘূর্ণিঝড়টির গতিবেগ ছিল ১২৫ কিলোমিটার। প্রায় ৬ ঘণ্টা তাণ্ডব চালানোর পর ক্রমশ শক্তিক্ষয় করবে ঘূর্ণিঝড় নিসর্গ। তারপর সেটি বয়ে যাবে নাগপুর অভিমুখে।

314

ঘূর্ণিঝড় নিসর্গের দাপটে রায়গড় জেলার উপকূলবর্তী অঞ্চল তছনছ। বিভিন্ন জায়গায় উপড়ে গিয়েছে গাছ। বেঁকে গিয়ে বিদ্যুতের খুঁটি।

414

ঘূর্ণিঝড় নিসর্গের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার, এর কারণেই ওই প্রবল বেগে ঝোড়ো হাওয়া দিচ্ছে। ফুঁসতে দেখা গেছে সমুদ্রকেও। প্রায় ৬ ফুট উচ্চতার ঢেউ দেখা গেছে কোথাও কোথাও।

514

১০০ বছর পার করে ঘূর্ণিঝড়ের মুখোমুখি হল দেশের বাণিজ্য নগরী মুম্বই। এর আগে বম্বে সাইক্লোনের তাণ্ডবে মহারাষ্ট্রে মৃত্যু হয়েছিল  লক্ষাধিক মানুষের। 

614

ঘূর্ণিঝড় নিসর্গের কারণে মুম্বই আসা ও যাওয়ার কয়েকটি ট্রেনের যাত্রাপথ পরিবর্তনের কথা জানিয়েছে রেল মন্ত্রক। 

714

ঘূর্ণিঝড় নিসর্গের তাণ্ডবে কারণে একাধিক বিমান বাতিল করা হয়েছে। সন্ধে সাতটা পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে মুম্বই বিমানবন্দরকে।

814

 নিসর্গের কারণে বৃষ্টি শুরু হয়েছে দাদার, মাতুঙ্গা, সিওন, ওয়াডালা, পারেল এলাকায়। কেরল, কর্ণাটক ও গোয়াতেও ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রবল বৃষ্টি হচ্ছে।

914

মহারাষ্ট্র এবং গুজরাতের উপকূলবর্তী  এলাকাগুলিতে ঘূর্ণিঝড় মোকাবিলায় এনডিআরএফ বাহিনীর ৪৩টি দলকে  নামানো হয়েছে। প্রতিটি দলে রয়েছেন ৪৫ জন করে কর্মী।

1014

শুধুমাত্র মহারাষ্ট্রেই এনডিআরএফ-এর ২১টি দল মোতায়েন করা হয়েছে। এর মধ্যে মুম্বইয়ে মোতায়েন রয়েছে ৮টি দল। 

1114

 মুম্বই উপকূলবর্তী এলাকা থেকে প্রায় এক লক্ষ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে আনা হয়েছে। এদের মধ্যে কয়েকজন করোনা আক্রান্ত। 

1214

গুজরাতের ভালসাড় এবং নবসারি জেলার ৪৭টি গ্রামের ২০,০০০ মানুষকে সরানো হয়েছে। 

1314

নিসর্গের কারণে ইতিমধ্যে মহারাষ্ট্রের রায়গড়ে মোবাইল নেটওয়ার্কে সমস্যা দেখা দিয়েছে। 

1414

মুম্বইতে তুমুল ঝড়-বৃষ্টি হলেও নিসর্গের প্রভাব তেমন ভাবে পড়েনি গুজরাতে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos