করোনা টিকাকরণের নীল নকসা , দৈনিক নূন্যতম ১০০ জনকে টিকা দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের

করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য ইতিমধ্যেই তিনটি সংস্থা তাদের টিকা জুরুরি ভিত্তিতে ব্যবহার করার জন্য আবেদন জানিয়েছে ভারতীয় ড্রাগ কন্ট্রোল জেনারেলের কাছে। কিন্তু এখনও পর্যন্ত কাউকেই ছাড়পত্র দেওয়া হয়নি। এই পরিস্থিতিতে টিকাকরণের পরিকল্পনা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের পক্ষ থাকে বলা হয়েছে প্রতিদিনে প্রতিটি কেন্দ্রে কমপক্ষে ১০০ জনকে টিকা দেওয়া যেতে পারে। 
 

Asianet News Bangla | Published : Dec 13, 2020 6:46 AM IST

18
করোনা টিকাকরণের নীল নকসা , দৈনিক নূন্যতম  ১০০ জনকে টিকা দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের

টিকা করণের প্রস্তুতিত শুরু করেছে কেন্দ্রীয় সরকার। প্রতি দিন প্রতিটি কেন্দ্রে কমপক্ষে ১০০ জনকে টিকা দেওয়া যেতে পারে বলে আসা করা হয়েছে সরকারের তরফ থেকে।  নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখেই টিকাকরণের কাজ শুরু করতে চাইছে কেন্দ্রীয় সরকার। 

28

স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জারি করা একটি খসড়ায় বলা হয়েছে প্রতি কেন্দ্রে ১০০ জনকে টিকা দিতে হবে। যদি পর্যাপ্ত স্থান থাকে তাহলে ২০০ জনকে টিকা দেওয়ার ব্যবস্থা করা যেতে পারে। কোনও ক্ষেত্রেই ২০০ জনের বেশি মানষকে একই দিনে একই কেন্দ্রে টিকা দেওয়া যাবে না। 
 

38

টিকা দেওয়ার জন্য পাঁচ জনের একটি দল তৈরি করতে হবে। একজন ভ্যাক্সিন অফিসার, ৪ জন ভ্যাক্সিনেশন অফিসার থাকতে হবে প্রতিটি দলে। 
 

48

এসওপি জানিয়েছে, টিকা দেওয়ার জায়গায় একটি ওয়েটিং রুম, টিকা ঘর ও একটি পর্যবেক্ষণ ঘর থাকা বাঞ্ছনীয়। 
 

58

স্বাস্থ্য মন্ত্রকের পরিকল্পনা অনুযায়ী প্রথম দফায় স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ১ কোটি মানুষকে টিকাকরণ করা হবে। 

68

দ্বিতীয় দফায় টিকা দেওয়া হবে করোনা মহামারির সঙ্গে লড়াই করা ফ্রন্টলাইন কর্মীদের। যাদের সংখ্যা প্রায় ২ কোটি। একই সঙ্গে ৫০ বছররের বেশি বয়স্কদেরও টিকাকরণ করা হবে। যাদের সংখ্যা ২৬ কোটি। এরপরই ৫০ বছরের নিচের মানুষদের টিকা দেওয়া হবে। প্রথম ধাপে ৩০ কোটি মানুষকে টিকাকরণ করা হবে বলেও জানিয়েছে কেন্দ্রীয় সরকার। 

78

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে সুবিধেভোগীদের কো উইন নামে একটি ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ট্র্যাক করা হবে। ওই প্ল্যাটফর্মের সমস্ত তথ্য সময়ের সঙ্গে সঙ্গে আপডেট করা হবে। 

88

করোনার টিকা রাখার জন্য কোল্ড চেনের ব্যবস্থা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। সরকার মূলত ২-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার কোল্ড স্টোরেজের ব্যবস্থা করেছে।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos