লেবুর রস কি ব্রণর সমস্যা দূর করতে পারে, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

ব্রণের হওয়ার অনেক কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে তৈলাক্ত ত্বক বা তৈলাক্ত খাবার খাওয়া ইত্যাদি। এই সবই একটি মিথ, যা সম্পর্কে মানুষ সচেতন নয়। কেউ কেউ মনে করেন ব্ল্যাকহেডস দূর করলে ব্রণের সমস্যা সেরে যায়। 

deblina dey | Published : May 11, 2022 10:23 AM IST

18
লেবুর রস কি ব্রণর সমস্যা দূর করতে পারে, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

আজকাল অনেক ত্বকের সমস্যা দেখা দেয়, যার বেশিরভাগই সম্মুখীন হতে হয় মেয়েদের। তবে, যখনই আপনি তাদের জিজ্ঞাসা করেন কোনটি তাদের সবচেয়ে বেশি চিন্তায় ফেলে দেয়, তার উত্তর হবে ব্রণ বা পিম্পল। প্রকৃতপক্ষে, এটি ব্রন হলে কেবল দাগই থাকে না, এর কারণে মুখে লালভাব এবং ফোলাভাবও দেখা যায়। অনেক সময় ব্রণ খুব যন্ত্রণাদায়ক হয়, এমন পরিস্থিতিতে সবাই দ্রুত এর থেকে মুক্তি পেতে চায়।

28

ব্রণের হওয়ার অনেক কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে তৈলাক্ত ত্বক বা তৈলাক্ত খাবার খাওয়া ইত্যাদি। এই সবই একটি মিথ, যা সম্পর্কে মানুষ সচেতন নয়। কেউ কেউ মনে করেন ব্ল্যাকহেডস দূর করলে ব্রণের সমস্যা সেরে যায়। এমন অনেক বিষয় আছে, যেগুলো পুরোপুরি জানার আগেই আমরা বিশ্বাস করতে শুরু করি। সেই সঙ্গে এসব মেনে চললে ঝামেলা বাড়ার আশঙ্কা থাকে।
 

38

 পিম্পল সম্পর্কিত এমনই কিছু ভুল জিনিস রয়েছে, যার সম্পর্কে তথ্য দিয়েছেন চর্মরোগ বিশেষজ্ঞরা। ডাঃ জয়শ্রী শারদ । তিনি ভিডিওটি শেয়ার করেছেন এবং বলেছেন কোন জিনিসগুলিকে বিশ্বাস করা উচিত এবং কোনটি সম্পূর্ণ ভুল। তো চলুন আপনাকে বলি পিম্পল সম্পর্কিত এই মিথগুলি সম্পর্কে।

48

তৈলাক্ত খাবার ব্রণের সমস্যা সৃষ্টি করে
তৈলাক্ত খাবার খেলে ব্রণ হয় । বিশেষজ্ঞদের মতে, এটি সত্য নয়। আসলে, আলু, চিনি, ময়দা এবং দুগ্ধজাত দ্রব্যের মতো খাদ্যদ্রব্য যা গ্লাইসেমিক ইনডেক্সে আসে তা ব্রণ বাড়ায়। তাই তৈলাক্ত খাবারের পরিবর্তে এগুলো খাওয়ার আগে এই বিষয়গুলোর প্রতি খেয়াল রাখা খুবই জরুরি।
 

58

কোষ্ঠকাঠিন্যের কারণে ব্রণ হতে পারে
অনেকে বিশ্বাস করেন যে অ্যাসিডিটি বা কোষ্ঠকাঠিন্যের কারণে ব্রণ হয়। বিশেষজ্ঞদের মতে, অন্ত্র পরিষ্কার করা সংক্রমণের সঙ্গে সম্পর্কিত হতে পারে, ব্রণের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। যদিও বেশিরভাগ ডায়েটিশিয়ানদের মতামত এ সম্পর্কে ভিন্ন, তবে এর কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই।
 

68

আপনার ব্রণ হলে ঘন ঘন স্ক্রাবিং করুন
কিছু মেয়ে বা মহিলা ব্রণ হলে বারবার স্ক্রাব করা শুরু করে , যা একেবারেই ভুল। বরং অতিরিক্ত এক্সফোলিয়েশন ত্বকে বাধা বা ব্রণের সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই ব্রণ হলে বেশি স্ক্রাব করার ভুল করবেন না।
 

78

ব্ল্যাকহেডস দূর করে ব্রণ সেরে যাবে
ঘরে বসেই ব্ল্যাকহেডস দূর করলে দ্রুত ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়। আপনিও যদি তাই মনে করেন, তাহলে আপনি ভুল করছেন। জেনে রাখুন যে জিট-এর উপর পপিং বা চাপ দিলে শুধুমাত্র আরও সংক্রমণ, প্রদাহ বা হাইপারপিগমেন্টেশন হতে পারে ।

88

লেবু লাগালে ব্রণ সারে 
বেশিরভাগ মানুষ ব্রণ বা ব্রণ নিরাময়ে লেবু লাগান, কিন্তু বিশেষজ্ঞরা সব সময় ত্বকে লাগাতে মানা করেন। তার মতে, লেবু এর রস সরাসরি লাগালে ত্বকের ক্ষতি হতে পারে। এর ফলে পিম্পলের সমস্যা বাড়বে এমনটা হতে পারে না। তাই এটা করবেন না.

Share this Photo Gallery
click me!
Recommended Photos