Bhai Phota 2021: ভাইফোঁটায় ভাই-বোনকে কী উপহার দেবেন জেনে নিন, রইল গিফট আইডিয়া

দইয়ের ফোঁটা দিয়ে, শঙ্খ বাজিয়ে আরতি করে ভাইয়ের দীর্ঘায়ু কামনার রীতি বহু বছর ধরে চলে আসছে। কার্তিক মাসের শুক্লাপক্ষের দ্বিতীয় তিথিতে ভাইফোঁটা উদযাপিত হয় সারা দেশ জুড়ে। কোথাও এটি ভাউবীজ, কোথাও ভাইয়া দুজ বা ভাই দুজ। গুজরাতে আবার এটি ভাই বেজ নামে পরিচিত। এই অনুষ্ঠানে মিষ্টি যেমন অপরিহার্য তেমনই গুরুত্বপূর্ণ হল উপহার দেওয়া। বাঙালিদের আরও একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। ভাই হোক বা দাদা, দিদি হোক বা বোন, উভয়ের মধ্যে উপহার দেওয়ারা রীতি আছে। জেনে নিন এবার আপনি আপনার ভাই বা দাদা কিংবা বোনকে কী উপহার দেবেন।  
 

Asianet News Bangla | Published : Nov 6, 2021 4:28 AM IST / Updated: Nov 06 2021, 12:20 PM IST

110
Bhai Phota 2021: ভাইফোঁটায় ভাই-বোনকে কী উপহার দেবেন জেনে নিন, রইল গিফট আইডিয়া

উপহার দিন চকোলেটের বক্স (chocolate box) । বাজার সুজজ্জিত বিভিন্ন ধরনের চকোলেটে বক্স পাওয়া যায়। তা না হলে, বাড়িতে একটা সুন্দর বক্স বানিয়ে চকোলেট কিনে তাতে ভরে উপহার (gift) দিন। চকোলেট পেলে সকলেরই মন ভালো হয়ে যায়। তাই চট করে কিনে ফেলুন এই উপহার।

210

বোন বা দিদিকে গয়না উপহার দিতে পারেন। গয়না যে কোনও অনুষ্ঠানেই (Occation) উপহার (Gift) হিসেবে দেওয়া যায়। আর ভাইফোঁটার অনুষ্ঠানে অবশ্যই দেওয়া যেতে পারে। বোন বা দিদিকে কানের দুল, গলার হার কিংবা আংটি দিতে পারেন।  
 

310

পোশাক (Dress) উভয়কেই ভাইফোঁটার দিন উপহার দিয়ে থাকেন। ভাইকে শার্ট (shirt) কিংবা পঞ্জাবি দিতে পারেন। আবার বোনকে দিতে পারেন শাড়ি (sharee) অথবা কুর্তি (kurty)। রিটার্ন গিফট (return gift) হিসেবেও পোশাক দেওয়া আদর্শ। তাই দেরি না করে চট করে কিনে ফেলুন।

410

ভাই বা দাদাকে উপহার হিসেবে দিতে পারেন ঘড়ি (Wrist Watch)। ভাইয়ের পছন্দ মতো একটি ঘড়ি কিনে ফেলুন। আবার বোনকেও রিটার্ন গিফট (return gifts) হিসেবে ঘড়ি দেওয়া যেতে পারে। আজকাল বিভিন্ন কোম্পানির বহু স্টাইলিশ ঘড়ি (Stylish watch) পাওয়া যায়। পছন্দ করে একটা কিনে নিলেই হল।

510

উপহার (gift) হিসেবে দিতেই পারেন পারফিউম (perfumes)। ভাইকে যেমন পারফিউম দেওয়া যায়, তেমন বোনকেও রিটার্ন গিফট (retuen gift) হিসেবে দিতে পারেন পারফিউম। ভাই বা বোনের পছন্দের ব্র্যান্ডের পারফিউম কিনে ফেলুন। এটি গিফট হিসেবে বেশ আদর্শ। 

610

আপনার ভাই বা বোন কেউ কি বই পড়তে পছন্দ করেন? তাহলে উপহার হিসেবে কিনে ফেলুন বই। ভাইয়ের পছন্দের লেখকরের বই (book) উপহার দিন। বোনকেও রিটার্ন গিফট (return gift) হিসেবে দিতে পারেন বই। এমন গল্পের বই দিন, যা পড়তে সে আগ্রহ পায়। 
 

710

উপহার দিতে পারেন ব্যাগ (bags)। ট্রাভেল ব্যাগ, সাইড ব্যাগ, হ্যান্ড ব্যাগ কত কি আছে। বোন বা ভাই ভয়কেই এই উপহার দেওয়া যায়। বোন বা ভাইয়ের পছন্দ বুঝে ব্যাগ কিনে ফেলুন। চাইলে ওয়ালেট বা পার্সও গিফট দিতে পারেন। 
 

810

বোন যদি সদ্য সংসার পেতে থাকে তাহলে উপহার দিন রান্নাঘরের কোনও জিনিস। কিনতে পারেন কুকার (cooker), ক্যাসারোল-সহ আরও অনেক কিছু। আর বাজেট একটু বেশি হলে মাইক্রোওভেন (micro oven) কিংবা ইনডাকশন ওভেন দিতে পারেন। 
 

910

বোনকে উপহার দিন কসমেটিক্স প্রোডাক্ট। সব মেয়েরাই কসমেটিক্স প্রোডাক্ট (cosmatics products) পেয়ে খুশি হন। দিতে পারেন লিপস্টিক (lipstick), ফাউন্ডেশন কিংবা আই মেকআপ সেট (makeup set)। আর বাজেট একটু বেশি হলে এক সঙ্গে কয়টি প্রোডাক্ট কিনে সাজিয়ে উপহার দিন। 
 

1010

উপহার দিতে পারেন সানগ্লাস (sunglass)। সানগ্লাস বেশ ভালো উপহার। আর বাজেটের মধ্যে যে কোনও ব্র্যান্ডের সানগ্লাস এসে যায়। বোন কিংবা ভাই উভয়কেই সানগ্লাস দেওয়া যায়। পছন্দ বুঝে একটি সানগ্লাস কিনে ফেলুন। দেখবেন, তা যেন স্টাইলিশ হয়।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos