Bhai Phota: নতুন স্বাদে তাক লাগিয়ে দিন ভাইকে, পাতে পড়ুক এই কয়টি মিষ্টি

ভাইবোনের অটুট বন্ধন, আনন্দ ও খুনসুঁটির উৎসব হল ভাইফোঁটা। বাঙালি ঘরে খুব ধুমধাম করে পালিত হয় এই উৎসব। বাঙালির আরও এক শ্রেষ্ঠ উৎসব (Festival)। কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে পালিত হয় ভাইফোঁটার উৎসব। কালীপুজোর (Kalipuja) একদিন পর এই উৎসব হয়। অর্থাৎ কাল ৭ নভেম্বর এবছর উদযাপিত হবে ভাইফোঁটা। ভাইফোঁটার দিনে ভাইকে ফোঁটা দেওয়ার সময় সামনে উপস্থিত থাকে এক থালা মিষ্টি। মিষ্টি ছাড়া এই উৎসব অসম্পূর্ণ। এই দিন সকল বোনেরা পছন্দ করে মিষ্টি কিনে আনে ভাইয়ের জন্য। প্লেটে এক নয়, সুসজ্জিত থাকে হরেক রকম মিষ্টি। রইল কিছু মিষ্টির আইডিয়া। এবছর ভাইফোঁটায় ভাইকে দিন এই নতুন নতুন মিষ্টি।

Asianet News Bangla | Published : Nov 5, 2021 12:45 PM IST / Updated: Nov 06 2021, 10:42 AM IST

110
Bhai Phota: নতুন স্বাদে তাক লাগিয়ে দিন ভাইকে, পাতে পড়ুক এই কয়টি মিষ্টি

ভাইফোঁটার উৎসবে ভাইয়ের জন্য কিনতে পারেন চকোলেট সন্দেশ (Chocolate Sandesh)। চকোলেটের স্বাদ ছোট-বড় সকলেরই পছন্দ। আর এই সন্দেশ বেশ সুস্বাদুও হয়। ছানা, কোকো পাউডার, চিনি, কাজু, আমন্ড, কিশমিশ, গুঁড়ো দুধ আর ঘি দিয়ে তৈরি হয় চকোলেট সন্দেশ (Chocolate Sandesh)। 

210

গোলাপের সিরাপ, দুধ, ভিনিগার, গুঁড়ো দুধ, ঘি, কাজু দিয়ে তৈরি হয় গোলাপ সন্দেশ। সুস্বাদু এই মিষ্টি (Sweet) কম-বেশি অনেকেরই পছন্দ। এবছর ভাইফোঁটায় ভাইয়ের প্লেটে দিন এই মিষ্টি। 

310

গুঁড়ো কাজু (Kaju) এবং চিনির সিরাপ দিয়ে তৈরি হয় এই জনপ্রিয় মিষ্টি। যে কোনও অনুষ্ঠান এবং উৎসবে এই মিষ্টি কিনে থাকেন সকলে। এবার ভাইফোঁটায় কিনে ফেলুন এই সন্দেশ। 

410

ভাইয়ের পাতে ভাইফোঁটা লেখা সন্দেশ থাকবে না, এমন হয় নাকি। এবার ভাইফোঁটায় অবশ্যই কিনুন এই মিষ্টি (Sweet)। আর এগুলো বিভিন্ন আকৃতির তৈরি হয়। পছন্দ মতো কিনে ফেলুন।

510

তালসাশ একটি ঐতিহ্যবাহী বাঙালি মিষ্টি (Bengali Sweet) যা ছানা দিয়ে তৈরি হয়। এর মাঝে গুড় এবং কিসমিস দেওয়া হয়। বড় এবং ছোট সব আকৃতির পাওয়া যায়। ভাইফোঁটার (Bhaipota) প্লেটে অবশ্যই রাখিন এই মিষ্টি।

610

ঐতিহ্যবাহী মিষ্টির মধ্যে একটি কাজু রোল (LKaju Roll)। এটি কাজু (Kaju) ও পেস্তা (Pista) আলাদা করে বেটে চিনি ও ছানার সঙ্গে মিশিয়ে তৈরি করা হয়। এই মিষ্টি খেতে খুবই সুস্বাদু। 

710

একটি জনপ্রিয় বাংলা মিষ্টি রেসিপি হল পেস্তা সন্দেশ (Pista Sandesh) । মিষ্টি, দুধ, সাইট্রিক অ্যাসিড, পেস্তা এবং চিনি দিয়ে তৈরি করা হয় এই মিষ্টি (Sweet)। অনেকে এই মিষ্টি তৈরি করতে গুড়ও ব্যবহার করেন। আপনার ভাইকে এই মিষ্টি দিতে ভুলেবন না।

810

রসমালাই (Rasmamali) রাবডি (Rabri) নামেও পরিচিত। এটি এই মুখরোচক মুষ্টির মধ্যে একটি। দুধ (Milk), ক্রিমি (Cream) দিয়ে তৈরি হয় সুস্বাদু এই মিষ্টি। কম-বেশি সকলেই মিষ্টি পছন্দ করেন। এবার ভাইফোঁটায় ভাইকে অবশ্যই এই মিষ্টি দিন।

910

কোকো পাউডার, রান্নার চকোলেট, চালের আটা এবং হুই প্রোটিন দিয়ে তৈরি হয় চকোলেট ফিরনি। এই সুস্বাদু মিষ্টি (Testy sweet) কিটি পার্টিতে বেশ ব্যবহার হয়। এবার ভাইকে অবশ্যই এই মিষ্টি খাওয়ান। 

1010

গরম গুলাব জামুন আপনার ভাইবোন বা শিশুদের হৃদয়কে উষ্ণ করে তুলবে। এটি চাইলে বাড়িতেও বানাতে পারেন। গোলাপ জাম তৈরি (Recipe) তেমন ঝক্কির নয়। আর তেমন সময়ও লাগে না। এবার ভাইফোঁটায় অবশ্যই থাক গোলাপ জাম।

Share this Photo Gallery
click me!
Recommended Photos