শরীরে এই ভিটামিনের অভাবেই বৃদ্ধি পায় স্কিন এজিং, জেনে নিন ত্বকের জন্য প্রয়োজনীয় এই ভিটামিন সম্বন্ধে

উজ্জ্বল চকচকে লাবণ্যময় ত্বক পেতে, যত্নের যত্নের পাশাপাশি দেহের প্রয়োজন কিছু গুরুত্বপূর্ণ ভিটামিন। আপনি বাইরে থেকে আপনার ত্বকের জন্য কতটা যত্ন নিচ্ছেন তা বিবেচ্য নয়। তবে যদি আপনার ত্বকটি ভিতর থেকে স্বাস্থ্যকর করে তুলতে পারেন তবেই আপনি সম্পূর্ণ জ্বেল্লাদার ত্বক পাবেন। এমন পরিস্থিতিতে ত্বকের অভ্যন্তরে সৌন্দর্য বাড়াতে ভিটামিন-কে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন-কে এর পুষ্টিগুলি আপনার ত্বককে স্বাস্থ্যকর রাখার পাশাপাশি ত্বকের লাবণ্য ধরে রাখতেও বড় ভূমিকা গ্রহণ করে। এটির সাহায্যে আপনার ত্বক অ্যান্টিঅক্সিড্যান্ট পায় যা আপনার ত্বকের গভীর নিরাময় ঘটায়, আপনাকে ত্বকের সঙ্গে সম্পর্কিত ভিটামিন কে এর সুবিধাগুলি জেনে নিন- 

deblina dey | Published : Sep 10, 2020 10:21 AM IST

16
শরীরে এই ভিটামিনের অভাবেই বৃদ্ধি পায় স্কিন এজিং, জেনে নিন ত্বকের জন্য প্রয়োজনীয় এই ভিটামিন সম্বন্ধে

ভিটামিন কে মূলত ক্ষত নিরাময়ে ব্যবহৃত হয়। ভিটামিন কে এর প্রধান উপাদানগুলি হল- কে ওয়ান এবং কে টু, যা আপনার ত্বকের জন্য উপকারী। একটি স্বাস্থ্য সংস্থা অনুযায়ী প্রাপ্তবয়স্কদের প্রতিদিন ৯০-১২০ এর মত পরিমাণ ভিটামিন কে প্রয়োজন। এই জিনিসগুলি গ্রহণ করে আপনি ভিটামিন কে এর পরিমাণ বাড়াতে পারেন।

26

ফল, বাঁধাকপি, পালং শাক,  সবুজ মটরশুটি-তে প্রচুর পরিমানে ভিটামিন কে রয়েছে। ভিটামিন কে ত্বকে মুখের স্ট্রেচ মার্কস, রিঙ্কেলস, ​​কালচে দাগ এবং ডার্ক সার্কেল নিরাময়ে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, এটি ত্বকের নানা পণ্য তৈরিতে ব্যবহৃত হয়, যা আপনার ত্বককে বার্দ্ধক্যজনিত ছাপ পড়তে হতে বাধা দেয়। এর আরও অনেক সুবিধা রয়েছে।

36

স্কিন টাইটনিং এবং চকচকে ভাব বজায় রাখতে সাহায্য করে ভিটামিন-কে। এটি ত্বকের টাইটেনিং করা এবং গ্লো করতে খুব সহায়ক। ভিটামিন-কে আপনাকে আপনার ত্বকের চিহ্নগুলি সরাতে দারুন কাজ করে। পিম্পলগুলি মুছে ফেলার এবং জ্বেল্লাদার ত্বক পেতে সহায়তা করে।

46

ভিটামিন কে ত্বকের লালভাব এবং প্রদাহ প্রশমিত করতে সহায়তা করে। ভিটামিন কে আপনার রক্ত ​​সঞ্চালন উন্নত করতে সাহায্য করে। এটি আপনার ত্বকের ফোলাভাব এবং লালভাব কমাতেও কার্যকর। আপনার ত্বক প্রাকৃতিকভাবে সংবেদনশীল বা বাতাস, সূর্য বা পরিবেশের কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে কিনা তা ভিটামিন কে ব্যালেন্স করতেও সহায়ক। অতএব, আপনাকে অবশ্যই আপনার ডায়েটে ভিটামিন কে অন্তর্ভুক্ত করতে হবে।

56

চোখের নীচে পড়া ডার্ক সার্কেল কমাতে সহায়তা করে ভিটামিন কে। ডার্ক সার্কেলগুলি চোখের নীচের দুর্বল কৈশিকগুলির কারণে ঘটে যা অপুষ্টি কারণে হয়।  ভিটামিন কে আপনার চোখের কৈশিককে আরও শক্তিশালী করে তোলে। এর সঙ্গে এটি আপনার চোখের রক্ত ​​সঞ্চালনও বাড়ায় যা আপনার চোখের ডার্ক সার্কেলগুলি হ্রাস করে।

66

ভিটামিন কে ত্বকের উন্নতির অন্যতম প্রধান উপাদান হিসাবে বিবেচিত হয়। সুতরাং এটি আপনার ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন। ভিটামিন কে সমৃদ্ধ খাদ্যগুলি আপনার ত্বকের প্রদাহ এবং আঘাত রোধ করতে সহায়তা করে এবং আপনার ত্বক আরও তারুণ্য ভরা দেখাতে সহায়তা করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos