কলাপাতার এই বিশেষ গুণেই বাড়বে ত্বকের উজ্জ্বলতা, ক্ষত সারবে নিমেষে

কলা খেতে কে না ভালবাসে। কলার উপকারিতার কথা সকলেরই জানা। শরীরে আয়রণের ঘাটতি মেটাতেও কলা ভীষণই উপকারী। .তবে শুধু কলাই নয়,  কলা গাছের কোনওকিছুই ফেলে দেওয়ার নয়। কলাপাতা থেকে, মোচা, থোড় সমস্তটাই রান্নার কাছে ব্যবহৃত হয়। বিশেষত কলাপাতায় মোড়া রান্নার স্বাদটাই যেন পুরো আলাদা। কলা গাছের বিশেষ উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। কিন্তু সৌন্দর্য চর্চাতেও যে কলাপাতার বিশেষ গুণ রয়েছে তা হয়তো অনেকেরই অজানা।

Riya Das | Published : Sep 10, 2020 9:38 AM IST / Updated: Sep 10 2020, 03:18 PM IST

16
কলাপাতার এই বিশেষ গুণেই বাড়বে ত্বকের উজ্জ্বলতা, ক্ষত সারবে নিমেষে

শারীরিক সুস্থতা ও সৌন্দর্যের জন্য বিশেষ উপকারী কলাপাতা।  প্রাকৃতিক উপাদানে পরিপূর্ণ কলাপাতা ত্বকের ওষুধ হিসেবে কাজ করে। শুনলে হয়তো অনেকেই অবাক হচ্ছেন। কিন্তু এটাই সত্যি।

26

ক্ষত স্থান নিরাময়ে কলাপাতার বিশেষ গুণ রয়েছে। এজন্য খুব বেশি খাটনি আপনাকে করতে হবে না। বাড়িতে কিংবা বাড়ির আশেপাশে থাকা  কলাপাতা দিয়েই সমাধান করে নিতে পারবেন।

36

প্রথমে কচি কলাপাতা ব্লেন্ড করে নিয়ে ক্ষত স্থানে লাগিয়ে খানিকক্ষন রেখে দিন। তারপর কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে নিন। এই রস ব্যবহারে যদি ত্বকে জ্বালাপোড়া হয় তাহলে তাড়াতাড়ি ধুয়ে ফেলুন।

46

বিভিন্ন ক্রিম, লোশনে আলাটোয়িং নামক সক্রিয় উপাদান দেখা যায়, যা কলাপাতার মধ্যে পাওয়া যায়। কলাপাতার রস বরফের ট্রে-তে রেখে ঠান্ডা করে  সেই কিউব সারা মুখে ঘষে নিলে ত্বক আরও উজ্জ্বল ও সতেজ দেখায়।

56

কলাপাতা থেকে, মোচা, থোড় সমস্তটাই রান্নার কাছে ব্যবহৃত হয়। বিশেষত কলাপাতায় মোড়া রান্নার স্বাদটাই যেন পুরো আলাদা। এছাড়াও কলাপাতায় নিয়মিত খাবার খেলেও ত্বককে ভিতর থেকে সুস্থ রাখে। 

66

কলাপাতার মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীর থেকে টক্সিক বেরিয়ে যেতে সাহায্য করে যার ফলে ত্বক হয়ে ওঠে আরও উজ্জ্বল ও সতেজ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos