ত্বককে ময়েশ্চরাইজ করতে রইল বিশেষ ১০টি প্যাকের হদিশ, জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক

শীতের শুরু মানে ত্বকের হাজার সমস্যা। নিষ্প্রাণ ত্বক, চুলকানি ভাব, ত্বকের রুক্ষ্ম ভাবের মতো সমস্যায় ভোগেন অনেকে। এই সময় ত্বকে জেল্লা আনতে ও ত্বককে রক্ষা করতে আমরা কত কী করে থাকি। কেউ বাজার চলতি পণ্য ব্যবহার করে তো কেউ ব্যবহার করে ঘরোয়া টোটকা। তেমনই কেউ পার্লার ট্রিটমেন্ট করান। আজ রইল কয়টি প্যাকের হদিশ। সপ্তাহে অন্তত ২ দিন এর মধ্যে ব্যবহার করুন একটি দ্রুত মিলবে উপকার। জেনে নিন কীভাবে বানাবেন এমন প্যাক। রইল ১০টি ফেসপ্যাকের হদিশ। দেখে নিন এক ঝলকে।  

Sayanita Chakraborty | Published : Oct 28, 2022 9:42 AM IST

110
ত্বককে ময়েশ্চরাইজ করতে রইল বিশেষ ১০টি প্যাকের হদিশ, জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক

সিয়া বাটার ও অ্যাভোকাডো অয়েল দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। একটি পাত্রে হাফ কাপ সিয়া বাটার নিন। তাতে মেশান ১ চা চামচ অ্যাভোকাডো অয়েল। মেশাল ৬ থেকে ৭ ড্রপ এসেন্সিয়াল অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। তা মুখে মেখে নিন। এবার ২০ মিনিট পর মুখ ধুয়ে নিন। 

210

অরিগ্যানো অয়েল ও এসেন্সিয়াল অয়েল দিয়ে বানিয়ে ফেলুন। একটি পাত্রে হাফ  অরিগ্যানো অয়েল নিন। এতে মেশান ৪ থেকে ৬ ড্রপ এসেন্সিয়াল অয়েল নিন। মেশান হাফ চা চামচ emu অয়েল। ভালো করে মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ম্যাসাজ করুন। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহারে মিলবে উপকার। 

310

অ্যালোভেরা জেল ও নারকলে তেল দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার তা ভালো করে ফেটিয়ে নিন। তাতে মেশান পরিমাণ মতো নারকেল তেল। যাদের ত্বক হয় রুক্ষ্ম তারা মুখে লাগাতে পারেন এই প্যাক। কিছুক্ষণ পর মুখ ধুয়ে নিন। মিলবে উপকার। 

410

কলা দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। কলা ভালো করে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে নিন। প্যাক বানিয়ে তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক হবে ফর্সা। সপ্তাহে ২ বার ব্যবহার করলে মিলবে উপকার। 

510

গ্রিন টি ও মধু দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। প্রথমে গ্রিন টির পাতা বেটে মিহি করে নিন। তাতে মেশান পরিমাণ মতো মধু। ভালো করে মিশিয়ে নিন এই প্যাক। এবার তা মুখে মেখে নিন। এবার ২০ মিনিট পর মুখ ধুয়ে নিন। এতে ত্বক যেমন নরম হবে তেমনই দবর হবে রুক্ষ্ম ত্বকের সমস্যা। 

610

ত্বক নরম করতে দুধের গুঁড়ো দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। একটি পাত্রে ১ টেবিল চামচ দুধের গুঁড়ো নিন। তাতে মেশান হাফ চা চামচ লেবুর রস। মেশান ১ টেবিল চামচ ওটস। ভালো করে মিশিয়ে নিন। প্যাক বানিয়ে তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক হবে নরম। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহার করুন এই ফেসপ্যাক।   

710

তেমনই ত্বক ময়েশ্চরাইজ করতে ব্যবহার করতে পারেন হলুদ ও বেসনের প্যাক। প্রথমে হলুদ বেটে নিন। এবার একটি পাত্রে বেসন নিন। সেই বেসনের সঙ্গে মেশান হলুদ বাটা। এতে অবশ্যই মেশান পরিমাণ মতো দুধ। মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট পর মুখ ধুয়ে নিলে মিলবে উপকার। ত্বক হবে নরম ও উজ্জ্বল। 

810

সিয়া বাটার ও আমন্ড অয়েল দিয়ে বানাতে পারেন ফেসপ্যাক।  একটি পাত্রে হাফ কাপ সিয়া বাটার নিন। তাতে মেশান ১ চা চামচ আমন্ড অয়েল । মেশাল ৬ থেকে ৭ ড্রপ এসেন্সিয়াল অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। তা মুখে মেখে নিন। এবার ২০ মিনিট পর মুখ ধুয়ে নিন। 
 

910

কফি ও দুধ দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। একটি পাত্রে দুধের সর নিন। তাতে মেশান কফি। ভালো করে মিশিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে হালকা ঘষে নিন। এবার মুখ ধুয়ে নিন। ত্বকে আসবে জেল্লা। কফি ও দুধ দিয়ে তৈরি এই প্যাক সপ্তাহে অন্তত ২ থেকে ৩ দিন ব্যবহারে মিলবে উপকার। 

1010

মুলতানি মাটি ও মধু দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। মুলতানি মাটি নিন একটি পাত্রে নিন। তাতে মেশান মধু। ভালো করে মিশিয়ে নিন। এবার মুখে লাগান এই ফেসপ্যাক। ২০ মিনিট পর মুখ ধুয়ে নিন। এতে দ্রুত মিলবে উপকার। সপ্তাহে অন্তত ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই ফেসপ্যাক।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos