Health Tips- ওষুধ নয়, এবার মাথাব্যাথা কমাবে কানের দুল

শিরোনাম পড়ে অবাক হচ্ছেন তো। হওয়ারই কথা। কিন্তু এটা সত্যি যে কানের দুল (ear rings) থেকে কমতে পারে মাথা ব্যাথা। বিশেষ করে যাঁরা মাইগ্রেনের সমস্যায় (Migraine pain) ভুগছেন, তাদের জন্য এই টোটকা বেশ কাজে আসতে পারে। কানের দুল পরেন সব মহিলাই। আজকাল অনেক পুরুষও ইয়ার পিয়ার্সিং করিয়ে থাকেন। এই অভ্যাসই মাথা ব্যাথা কমাবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 

Parna Sengupta | Published : Sep 7, 2021 2:24 PM IST

18
Health Tips- ওষুধ নয়, এবার মাথাব্যাথা কমাবে কানের দুল

গবেষকদের দাবি কানে দুল পরা শুধু স্টাইল নয়, এর অনেক উপকারিতাও রয়েছে। কানে ফুটো করলে মাইগ্রেনের ব্যথা কমতে পারে বলেই মনে করা হয়। কিন্তু কীভাবে? 

28

আমাদের কানের একটা নির্দিষ্ট জায়গায় পিয়ারসিং করালে মাইগ্রেনের ব্যথা কমতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা। কিন্তু এই পিয়ারসিং কোথায় করতে হবে?

38

মানুষের কানের তিনটি অংশ বহিঃকর্ণ, মধ্যঃকর্ণ ও অন্তঃকর্ণ। আর এই পিয়ারসিং করাতে হবে কানের বহিঃকর্ণে। তেমনই পরামর্শ দিচ্ছেন গবেষকরা। 

48

কানের বাহিরের দিকটায় অনেকগুলো ভাঁজ আছে। আমাদের মাথার দিকে নরম অস্থি বা তরুণাস্থি দিয়ে তৈরি অংশকে ‘হেলিক্স’ বলে। হেলিক্সের সাধারণত দুটো অংশ। 

58

এই অংশদুটো হল অ্যান্টিহেলিক্স অর্থাত্‍ পিনা বা কর্ণছত্রের ঠিক ভেতরের ভাঁজ এবং অপরটি ইয়ার চ্যানেলের ঠিক উপরে। কানের ভেতরে যে অংশটা সোজা চলে যাচ্ছে তার ঠিক মাথার উপরে তরুণাস্থি দিয়ে তৈরি হেলিক্স যাকে বলা হয় ক্রাক্স অব হেলিক্স।

68

এই অংশ আমাদের মস্তিষ্কে গিয়ে সরাসরি মিশেছে। গবেষকরা বলছেন, ঠিক ওই অংশ বরাবর যদি ফুটো করা যায় তাহলে মাথাব্যথা কমে যাওয়ার একটা উপায় বের হতে পারে। 

78


এই পদ্ধতিকে বলা হয় ডাথ পিয়ারসিং। যদিও গবেষকদের এই দাবির পেছনে যথাযোগ্য প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তবু গবেষণা চলছে আর অনেকেই এই তথ্যে বিশ্বাস করে থাকেন। 

88

তবে গবেষকদের দাবি তারা কিছু মাইগ্রেনের রোগীদের উপর এই পদ্ধতির প্রয়োগ করে উপকার পেয়েছেন বলে দাবি করেছেন। তাই একটা ট্রাই করে দেখা যেতেই পারে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos