খুশকির সমস্যা, চুল পড়ছে, এবার পেঁয়াজের এই টোটকাতেই হবে বাজিমাত

অনেকেই ত্বকের যত্ন করতে গিয়ে, চুলকে অবহেলা করেন। এতে চুলে তৈরি হয় বিভিন্ন সমস্যা। যেমন খুশকি, চুল ঝরে যাওয়া, চুলের ডগা ফেটে যাওয়া ইত্যাদি। জানলে অবাক হবেন , আপনার চুলের যাবতীয় সমস্যার প্রায় ৯০ শতাংশ সমাধান হলো পেঁয়াজ। পেঁয়াজে প্রচুর পরিমাণে জীবাণু নাশক উপাদান রয়েছে। পোকা-মাকড় কামড়ালে আমরা অনেক সময় পেঁয়াজের রস ব্যবহার করে থাকি। পেঁয়াজের এই গুণটাই চুলের অনেক সমস্যার নির্ভরযোগ্য সমাধান। চলুন জেনে নেওয়া যাক চুলের যত্নে পেঁয়াজ ব্যাবহারের কিছু নিয়ম। 

Jayita Chandra | Published : Jul 8, 2021 10:06 AM IST

16
খুশকির সমস্যা, চুল পড়ছে, এবার পেঁয়াজের এই টোটকাতেই হবে বাজিমাত

পেঁয়াজ ও মধু
২ চামচ পেঁয়াজের রস ও ২ চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। এবারে ওই মিশ্রণ মাথায় মাখুন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন। উপকার পাবেন।

26

 পেঁয়াজের রস 
শুধু পেঁয়াজের রস ব্যবহার করলেও উপকার পাবেন। ২-৩ টে পেঁয়াজ ভালো করে ব্লেন্ড করে রস বের করে নিন। এবারে এই রস  ভালো করে মাথার ত্বকে মাসাজ করুন। কমপক্ষে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। 

36

পেঁয়াজ ও নারকেল তেল
নারকেল তেলের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে রেখে দিতে পারেন। প্রতিদিন স্নান করার আগে এই তেল ব্যবহার করুন। এতে আপনার চুল গোঁড়া থেকে শক্ত হবে। তবে স্নানের সময় অবশ্যই শ্যাম্পু করে নেবেন। 

46

পেঁয়াজ ও অলিভ অয়েল
অলিভ অয়েলের সঙ্গে ৩-৪ চামচ পেঁয়াজের রস মিশিয়ে রেখে দিতে পারেন। এই মিশ্রণ চুলে ভালো করে মাসাজ করে ১ ঘণ্টা রেখে দিন। এর পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ৩ দিন ব্যবহার করুন ফল পাবেন হাতে-নাতে। 

56

 পেঁয়াজ ও অ্যালোভেরা
২ চামচ অ্যালোভেরা জেল এবং ৩ চামচ পেঁয়াজের রস ভালো করে মিশিয়ে মাথায় মাখুন। ১০-১৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। এতে চুলের বৃদ্ধি ত্বরান্বিত হয়।

66

পেঁয়াজ ও বীটরুট
২-৩ টি বীটরুট সেদ্ধ করে পেস্ট করে নিন। এবারে তাতে ২ চামচ পেঁয়াজের রস মিশিয়ে নিন। এই পেস্টটি রাত্রে ঘুমোতে যাওয়ার আগে মাথায় ব্যবহার করুন। সকালে ধুয়ে নিন। এতে চুল ঝরে পড়া বন্ধ হবে এবং চুলের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos