World Emoji Day 2022: দেখে নিন কোন ইমোজিগুলো সহজে মনের ভাব প্রকাশ করে, বাড়ছে কার খ্যাতি

বর্তমান প্রজন্ম ফোন কথা বলার থেকে চ্যাট করতে বেশি স্বচ্ছন্দ। লেখার মধ্যে দিয়ে সকলে মনের ভাবনা ব্যক্ত করে থাকেন। বর্তমানে এক্ষেত্রেও এসেছে নানান সুবিধা। এখন আর আনন্দ, দুঃখ, সম্মতি কিংবা হতাশার মতো মনের ভাবনা বোঝাতে টাইপ করতে হয় না। বরং একটা ইমোজি দিলেই হল। সহজে মনের কথা প্রকাশের জন্য সকলেই চ্যাটে ইমোজির ব্যবহার করে থাকেন। মনের সব রকম অনুভূতির জন্য রয়েছে আলাদা আলাদা ইমোজি। নিশ্চয়ই ভাবছেন, হঠাৎ ইমোজির প্রসঙ্গে কেন উঠল। আসলে, এই সকল ইমোজিকে সম্মান জানাতে আজ পালিত হচ্ছে ওয়ার্ল্ড ইমোজি ডে। প্রতি বছর ইমোজিগুলোর অস্তিত্বকে সম্মান জানাতে এই ১৭ জুলাই দিনটি ইমোজি ডে হিসেবে পালন করা হয়ে থাকে।  

Sayanita Chakraborty | Published : Jul 17, 2022 4:15 AM IST

110
World Emoji Day 2022: দেখে নিন কোন ইমোজিগুলো সহজে মনের ভাব প্রকাশ করে, বাড়ছে কার খ্যাতি

১৯৯৯ সালে জাপানি প্রোগ্রামার শিগেতাকা কুরিতা তৈরি করে ছিলেন ইমোজি। সেই সময় ইউনিকোড কনসোর্টিয়াম সমস্ত সফ্টওয়্যার সিস্টেম জুড়ে ইমোজি সহ অক্ষরগুলোর জন্য বিশ্বব্যাপী মান স্থাপন করেছে। সে যাই হোক, ২০১৪ থেকে পালিত হচ্ছে বিশ্ব ইমোজি দিবস। বর্তমানে ইমোজি ভাবপ্রকাশের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা বলার অপেক্ষা রাখে না। 

210

সোশ্যাল মিডিয়ায়, বিভিন্ন ধরনে অ্যাপে ও চ্যাটের ক্ষেত্রে ইমোজির ভূমিকা বিস্তর। যে কথা বোঝাতে অনেক খানি লিখতে হয়, তা একটা ইমোজিতেই বোঝানো সম্ভব। আর যত দিন যাচ্ছে সংখ্যা বেড়ে চলেছে এই সকল ইমোজির। সকল ডিজিটাল কমিউনিকেশন জুড়ে রয়েছে বহু ইমোজি। মেসেজ ও চ্যাট সর্বক্ষেত্রে বিরাজ করছে এই সকল ইমোজি। 

310

সর্বাধিক ব্যবহৃত ইমোজির তালিকা. আছে টিয়ার্স অফ জয়। এই ইমোজির চোখে জল। এদিকে মুখে হাসি। হাসতে হাসতে চোখ দিয়ে জল বেরিয়া আসার অনুভূতি ব্যক্ত করে এটি। স্মাইলিং ফেস উইথ হার্ট আইজও বেশ ব্যবহৃত। আই লাভ দি, বোঝাতে ব্যবহৃত হয় এই ইমোজি।

410

বহুল প্রচলিত আরও একটি ইমোজি হল লাল হৃদয়। বর্তমানে বিভিন্ন মাপের লাল হৃদয়ের দর্শন মেলে। প্রেম ও মনের ভাব প্রকাশে সকলেই এটি ব্যবহার করে থাকেন। বর্তমানে কী বোর্ডে দুটি রেড হার্ট ইমোজি আছে। একটি হল ক্লাসিক রেড হার্ট ও অন্যটি হার্ট স্যুট।  

510

খুবই ব্যবহৃত হয় গ্রিনিং ফেস। বন্ধুদের মধ্যে সবথেকে প্রচলিত এটি। দাঁত বের করে যেন জোড় করে হাসার প্রতিক্রিয়া ব্যক্ত করছে এটি। এছাড়া স্মাইলিং ফেস উইথ সানগ্লাসেরও ব্যবহার বেশ প্রচলিত। মুখে হাসি আর চোখে কালো চশমা পরে কুল ইমেজ ব্যক্ত করছে এই স্মাইলি।

610

পার্টি হোক কিংবা কোনও সেলিব্রেশন বোঝাতে ব্যবহৃত জনপ্রিয় পার্টি পপার। কারও জন্মদিনের শুভেচ্ছা জানাতে কিংবা কাউকে অভিনন্দন জানাতে এটি ব্যবহার করা হয়ে থাকে। তেমনই ব্যবহৃত হয় থামস আপ ইমোজি। এটি সব থেকে ব্যবহৃত ইমোজি। তেমনই জনপ্রিয়। প্রায় সব ক্ষেত্রেই এটি ব্যবহার করা হয়ে থাকে। 

710

আনন্দ বোঝানোর আরও একটি প্রচলিত ইমোজি হল স্মাইলিং ফেস উইথ স্মাইলিং আইজ। মনের আনন্দ বোঝাতে এই সব থেকে বেশি প্রচলিত। Wink ইমোজির ব্যবহারের চলও বেশ দেখা যায়। ফ্লার্টিং হিসেবে অনেকে ব্যবহার করে এটি। তেমনই হাসির প্রতীক হিসেবেও ব্যবহারের চল রয়েছে এই ইমোজির। 

810

বর্তমানে লাউড ক্রাইং ফেস ব্যবহারের চল বেড়েছে। অদম্য হাসি, দুঃখ বা অত্যাধিক দুঃখ বোঝাতে অনেকে এটি ব্যবহার করে থাকে। আবার অপ্রতিরোধ্য অনুভূতি প্রকাশ করতে দুঃখ বা হতাশা থেকে শুরু করে উল্লাস বোঝাতে পর্যন্ত এটি ব্যবহার করে থাকেন। 

910

ফোল্ডেড হ্যান্ডস ব্যবহার করা হয় বর্তমানে। জাপানি সংস্কৃতিতে একটি অনুরোধ নির্দেশ করতে বা ধন্যবাদ বলতে দুই হাত এভাব শক্ত করে ধরা হয়। ইমোজিটি প্রায়শই প্রার্থনার জায়গায় প্রার্থনার হাতের মতো একই ভঙ্গিতে ব্যবহৃত হয়। দক্ষিণ পূর্ব এশীয় সংস্কৃতি ও ধর্ম যেমন হিন্দু নমস্কারের একটি সৌজন্যমূলক স্বাগত বোঝাতেও ব্যবহার করা হয়ে থাকে। 

1010

স্মাইলং ফেস উইথ হার্ট ইমোজির ব্যবহারও হয় অধিক। আনন্দ, আবেগ ও ভালোবাসা বোঝাতেও এই ইমোজি ব্যবহার করা হয়ে থাকে। তাছাড়া, ফেস ব্লোয়িং আ কিস ব্যবহার করে থাকেন অনেকে। এর চলও বেড়েছে বিস্তর, প্রেম ও স্নেহের অনুভূতি প্রকাশে ব্যবহার করা হয়ে থাকে এই স্মাইলি।    

Share this Photo Gallery
click me!
Recommended Photos