বর্ষায় ত্বকের নানান সমস্যা, এই সময় তরতাজা থাকতে ঠিক কী কী করবেন

গ্রীষ্মের প্রকট তাপমাত্রাকে বিদায় জানিয়ে বর্ষা ঢুকে পড়েছে রাজ্যে। গরমের অস্বস্তি কাটিয়ে বর্ষা কবে আসবে তার অপেক্ষায় দিনগোনে প্রতিটা মানুষ। তবে সব কিছুরই ভালো ও খারাপ দিক থাকে। বর্ষা মানেই স্যাঁতস্যাঁতে ভাব, রোদের দেখা নেই, আদ্রতা, রাস্তায় জল জমে থাকা। এই সময় নানা রকম ত্বকের সমস্যাও দেখা দেয়। দাদ, অ্যালার্জি, ব্রন, একজিমা, ফুসকুড়ি, ত্বকে র‍্যাসের মতো নানা সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলোকে এড়িয়ে যাওয়া কোন ভাবেই ঠিক নয়। কিছু সহজ পদ্ধতি অবলম্বন করলে এই সমস্যাগুলিকে এড়িয়ে চলা যায়। 

Jayita Chandra | Published : Jun 21, 2021 5:03 AM IST

16
বর্ষায় ত্বকের নানান সমস্যা, এই সময় তরতাজা থাকতে ঠিক কী কী করবেন

জল ত্বকের পক্ষে খুবই ভালো ওষুধ। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ জল খেলে ত্বকের অনেক সমস্যাকেই কাবু করা যায়। তাই প্রতিদিন কমপক্ষে ২ লিটার জল পান করুন, এতে ব্রন এবং ফুসকুড়ির মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

26

দাম দিয়ে নানা রকম প্রসাধনী না কিনে গালে বরফ ঘষুন। এতে ত্বকের তেলাক্ত ভাব কমে। এর পাশাপাশি বরফ মুখে জমে থাকা ময়লা পরিষ্কার করে। যার ফলে ত্বক সব সময় উজ্জল থাকে।

36

 অনেকে মনে করেন বৃষ্টির দিনে সানস্ক্রিমের কোন প্রয়োজন নেই। এটি সম্পূর্ণ ভুল ধারণা। রোধ না উঠলেও আপনার ত্বককে সূর্যের রশ্মির হাত থেকে বাঁচাতে অবশ্যই সানস্ক্রিম ব্যাবহার করুন। 

46

বর্ষায় অতিরিক্ত জল ঘাটা ঠিক নয়। এতে অ্যাকজিমা, ফুসকুড়ি, চুলকানির মতো সমস্যা দেখা দিতে পারে। জলের কাজ করলে হাতে দস্তানা পড়ে কাজ করুন। কাজ শেষ হলে সঙ্গে সঙ্গে হাত শুকিয়ে নিন। 

56

এই সময় পরিষ্কার পরিছন্ন থাকাটা খুবই জরুরি। অন্যের কাপর, তোয়ালে ব্যাবহার করবেন না। বৃষ্টিতে বা ঘামে জামা কাপর ভিজে গেলে, দ্রুত তা পালটে ফেলুন। 

66

এছাড়াও আপনার ত্বকে যদি আগে থেকেই কোন ইনফেকশন হয়ে থাকে, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। অ্যান্টি ফাংগাল পাউডারও ব্যাবহার করতে পারেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos