মধু কিনতে গিয়েও ঠকতে পারেন আপনি, কিভাবে বুঝবেন মধুর বিশুদ্ধতা, জেনে নিন

Poulomi Nath | Published : Feb 11, 2021 1:15 PM IST / Updated: Feb 11 2021, 09:08 PM IST

15
মধু কিনতে গিয়েও ঠকতে পারেন আপনি, কিভাবে বুঝবেন মধুর বিশুদ্ধতা, জেনে নিন

 খাঁটি মধু ফ্রিজে রাখলেও তা তরলই থাকে। তবে মধুতে যদি কোনও রকম ভেজাল থাকে তবে তার ওপর চিনির একটা আস্তরণ লক্ষ্য করা যায়। মধুর মধ্যে চিনি মেশানো থাকলেই একমাত্র এই আস্তরণ লক্ষ্য করা যায়।

25

 

খাঁটি মধুর ক্ষেত্রে তার ওপর সাদা ফেনা দেখতে পাওয়া যায়, তবে যদি মধুর মধ্যে কোনওরকম রাসায়নিক থাকে তবে সেক্ষেত্রে এমনটা কখনই হবে না। 

 

35

একটি দেশলাই কাঠিতে আগুন লাগিয়ে যদি তা মধুর মধ্যে দেওয়া এবং যদি মধুর মধ্যে আগুন জ্বলে ওঠে তবে সেই মধু একেবারেই খাঁটি মধু। তবে এমনটা যদি না হয় তবে বুঝতে হবে মধুর মধ্যে ভেজাল রয়েছে। 

45

মধুর মধ্যে ভিনিগার মেশালে খুব সহজেই বোঝা সম্ভব মধু খাঁটি না তাতে ভেজাল রয়েছে। মধুর মধ্যে সামান্য পরিমাণ ভিনিগার দিন তারপর তা ভালো করে মিশিয়ে নিন। যদি মেশানোর পর মধুতে ফেনা দেখতে পাওয়া যায় তবে বুঝতে হবে সেই মধু ভালো নয়। 
 

55

তবে, সুন্দরবনের মধু সবসময় পালতা হয়। কোথাকার মধু তার ওপরেই নির্ভর করে মধু পাতলা হবে না গাঢ়। সুন্দরবনে বেশি আদ্রতার কারণে মধু পাতলা হয় এবং পর্বত্য অঞ্চলের মধু ঠান্ডার জন্য সবসময় গাঢ় হয়। মধু গাঢ় হবে না পাতলা সেখানে আবহাওয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুষ্ক ও ঠান্ডা আবহাওয়ায় মধু সবসময় ঘন হয়। তবে আর্দ্র আবহাওয়ার ক্ষেত্রে এটি পাতলা। আর সেই কারণেই সুন্দরবনের মধু সবসময় পাতলা হয়ে থাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos