করোনার মেয়াদ ফুরোলেই আসবে নয়া মহামারী, জেনে নিন ভাইরাস ছড়াবে কোথা থেকে

করোনা আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। মুহূর্তের মধ্যে একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ইতিমধ্যেই করোনা আতঙ্কে জেরবার বিশ্ববাসী । মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস । মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। যত দিন যাচ্ছে ততই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভাইরাসে আক্রান্ত সংখ্যা। সম্প্রতি  এক গবেষণা প্রকাশ্যে এসেছে। যা শুনেই কালঘাম ছুটছে সকলেরই।  নতুন গবেষণায় দেখা গেছে করেনার পরই আসতে চলেছে নতুন মহামারী। যা করোনার থেকেও আরও বেশি ভয়ঙ্কর আকার ধারণ করবে।

Asianet News Bangla | Published : May 14, 2020 2:19 PM IST

111
করোনার মেয়াদ ফুরোলেই আসবে নয়া মহামারী, জেনে নিন ভাইরাস ছড়াবে কোথা থেকে


করোনা শেষ হবার পরই আসতে চলেছে আরও ভয়ঙ্কর মহামারী। বিজ্ঞানীদের গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

211

যত বেশি বনাঞ্চল ধ্বংস হবে ততই এই মারণ ভাইরাস ছড়িয়ে পড়বে মানুষের মধ্যে।

311

বন্য প্রাণীর থেকে এই মারণ ভাইরাস কোনওভাবেই যাতে মানুষের শরীরে আসতে না পারে সেই কারণে সবার আগে বনাঞ্চল ধ্বংস হওয়ার থেকে আটকাতে হবে।

411

বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনার আয়ু শেষ হলেও অ্যামাজন বনভূমি থেকে ছড়াতে পারে পরবর্তী মারণ ভাইরাস।  কারণ সেখানেই সবথেকে বেশি বনভূমি ধ্বংস হচ্ছে।

511

বিজ্ঞানীদের এই গবেষণার পর থেকেই চিন্তা যেন আরও কয়েকগুণ বেশি বেড়ে গেছে।

611


গত বছরেই অ্যামাজনের ব্রাজিলিয়ান অংশে প্রায় ১০ হাজার বর্গ কিলোমিটারের বেশি বনভূমি ধ্বংস করা হয়েছে। যা নিয়ে উদ্বেগ আরও বাড়ছে।

711

চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত ১ হাজার ২০২০ বর্গ কিলোমিটার বনভূমি নষ্ট করা হয়েছে।
 

811

অ্যামাজন বনভূমি থেকেই সারা বিশ্বের প্রায় ২০ শতাংশ অক্সিজেনের যোগান হয়।  আর সেইখানে এই রোগের ডেরা হতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

911


অ্যামাজন বনভূমিতে অনেক নাম না জানা প্রাণী রয়েছে। তাদের শরীরেও রয়েছে বিভিন্ন ধরনের মারণ ভাইরাস। যা মানুষের শরীরে আসলেই ক্ষতি।

1011


ব্রাজিলের পরিবেশ বিজ্ঞানী ডেভিড লাপোলা জানিয়েছেন, বনাঞ্চল যদি নগরায়ন করা হয় সেখান থেকে যে কোনও মুহূর্তে ভাইরাস ছড়াতে পারে।

1111

দিনের পর দিন যেভাবে অ্যামাজন ধ্বংস করা হচ্ছে তাতে সেখান থেকে যে কোনও সময়ে মারণ ভাইরাসে মানুষ আক্রান্ত হতে পারেন বলেই আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos