করোনা সংক্রান্ত এই প্রশ্নগুলি নিরন্তর ঘুরছে নেট দুনিয়ায়, উত্তরগুলি জেনে নিন আপনিও

ইতিমধ্যেই বিশ্বের প্রায় সবকটি দেশেই চিকিৎসা ব্যবস্থার উপর আরও জোর দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি প্রতিটি দেশ তাদের বর্ডার সিল করেছে এই মহামারির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য। এই মারণ ভাইরাসে বিশ্বজুড়ে সংক্রমণের শিকার প্রায় ৪২ লক্ষ মানুষ, ভারতে আক্রান্তের সংখ্যা ৭০ হাজারেরও বেশি। একই সময়ে করোনা ভাইরাস সংক্রান্ত বহু প্রশ্ন রয়েছে, যা সাধারণ মানুষের জেনে রাখা দরকার। রইল এমনই কিছু করোনা সংক্রান্ত প্রশ্ন-

deblina dey | Published : May 13, 2020 11:34 AM IST

19
করোনা সংক্রান্ত এই প্রশ্নগুলি নিরন্তর ঘুরছে নেট দুনিয়ায়, উত্তরগুলি জেনে নিন আপনিও

করোনা সংক্রমণ থেকে সেরে উঠতে কতদিন সময় লাগবে?

উপলব্ধ প্রাথমিক তথ্য অনুযায়ী, রিপোর্ট প্রকাশের পর থেকে সামান্য উপসর্গ বিশিষ্ট আক্রান্তদের জন্য ২ সপ্তাহ এবং গুরুতর ভাবে আক্রান্তদের জন্য ৩ থেকে ৬ সপ্তাহ সময়ের প্রয়োজন।

29

করোন ভাইরাস কি খাবারের মাধ্যমে ছড়াতে পারে?

সম্প্রতি পাওয়া ধারণার উপর ভিত্তি করে বলা যেতে পারে যে, করোন ভাইরাসগুলি একটি নির্দিষ্ট সময়ের জন্য কম এবং হিমায়িত তাপমাত্রায় স্থিতিশীল। তাই এই সময় ঠাণ্ডা খাবার এড়িয়ে চলাই ভালো। পুষ্টিকর এবং সুষম খাদ্য খাওয়া প্রয়োজন যা সংক্রমণকে বাধা দিতে শরীরকে সাহায্য করে।
 

39

মাথা ব্যথা কি করোন ভাইরাস রোগের লক্ষণ?

হালকা অসুস্থতা থেকে শুরু করে নিউমোনিয়া পর্যন্ত বিভিন্ন উপসর্গের কারণ হতে পারে করোনা ভাইরাস। এই রোগের লক্ষণগুলি হচ্ছে জ্বর, কাশি, গলা ব্যথা এবং মাথা ব্যথা।

49

প্রাথমিক কোনও লক্ষণ নেই এমন ব্যক্তিও কি করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে?

এই রোগটি ছড়িয়ে পড়ার প্রধান উপায় হ'ল কাশির থেকে ছড়িয়ে পড়া ভাইরাস। কোনও লক্ষণ নেই এমন কারও কাছ থেকে করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি খুব কম। তবে, কভিড ১৯ আক্রান্ত অনেকেই আছেন যাঁদের মধ্যে প্রাথমিক লক্ষণগুলি খুব কম বা নেই। রোগের প্রাথমিক পর্যায়ে এটি বিশেষভাবে সত্য। অতএব এমন কোনও ব্যক্তির থেকে করোনা আক্রান্ত হওয়া সম্ভব। 

59

করোনভাইরাস রোগের ইনকিউবেশন পিরিয়ডটি কত?

ভাইরাসটির ইনকিউবেশন সময়টি নির্ভর করে এক্সপোজার এবং লক্ষণগুলি কতটা বোঝা যাচ্ছে তার উপর। বর্তমান তথ্য থেকে জানা যায় যে ইনকিউবেশন পিরিয়ড ১ থেকে ১২ দিন পর্যন্ত হতে পারে। কোনও কোনও ক্ষেত্রে তা ১৪ দিনও হতে পারে।

69

অ্যান্টিবায়োটিক কি করোনভাইরাস রোগের চিকিত্সায় ব্যবহার করা যেতে পারে?

না, অ্যান্টিবায়োটিক ভাইরাসগুলির বিরুদ্ধে কাজ করে না। এই কোভিড১৯ একটি ভাইরাস এবং এর জন্য অ্যান্টিবায়োটিক প্রতিরোধ বা চিকিৎসার উপায় হিসাবে ব্যবহার করা উচিত নয়।

79

করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক কি উপযুক্ত?

যদি আপনি স্বাস্থ্যবান হন, তবে আপনি যখন কোনও করোনা আক্রান্ত ব্যক্তির যত্ন নেবেন বা কাছাকাছি থাকবেন তখন মাস্ক পরে থাকা উচিৎ। অথবা কাশি বা হাঁচি হলে অবশ্যই মাস্ক পরতে হবে। অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার দিয়ে বার বার হাত পরিষ্কার করা উচিত। আপনি যদি মাস্ক পরেন তবে তার সঠিক ব্যবহার ও কিভাবে তা বাতিল করবেন সেই বিষয়েও স্পষ্ট ধারমা থাকা প্রয়োজন।

89

করোন ভাইরাস রোগটি কি ফ্লুর চেয়ে বেশি মারাত্মক?

কোভিড১৯ সিজেওনাল ইনফ্লুয়েঞ্জার চেয়ে মারাত্মক। কারণ এই সিজেওনাল ফ্লু এর বিরুদ্ধে লড়ার জন্য সকলের শরীরের কম-বেশি প্রতিরোধ ক্ষমতা রয়েছে। তবে এই ভাইরাস এতটাই শক্তিশালী যে বহু মানুষের প্রতিরোধ ক্ষমতাএই ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারছে না। 
 

99

করোনভাইরাস রোগ মুক্ত হওয়া কি সম্ভব?

আপনি করোনভাইরাস রোগ থেকে নিরাময় করতে পারেন। আপনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়া মানে এই নয় যে আপনার সারা জীবন এই ভাইরাস বহন করবেন। বেশিরভাগ লোক যারা করোনা আক্রান্ত তাদের শরীর থেকে ভাইরাসটি মুক্ত করতে এবং নির্মূল করতে পেরেছেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos