নিজের মৃত্যু ডাকতে না চাইলে ভুল করেও করবেন না এই কাজ, কারণ জানলে আঁতকে উঠবেন

খাবার খেলেই যে শরীর ভাল থাকে সেই ধারণা এখন অতীত। আপনি কেমন খাবার খাচ্ছেন তার উপরও নির্ভর করে শরীরের স্বাস্থ্য। সঠিক খাওয়া-দাওয়া করলে অনেক রোগই সহজে যেমন এড়ানো যায়। তেমনই আবার বেশি রান্না করে ফ্রিজে রেখে দেওয়া খাবার  বারবার গরম করে খেলেই শরীর খারাপ হতে পারে নিমেষেই। সময় বাঁচানোর জন্য একসঙ্গে বেশি রান্না করে রেখে সেই খাবার গরম করে খাওয়ার প্রবণতা অনেক বেশি।  কিন্তু এই বাসি খাবার শরীরের জন্য কতটা ক্ষতিকর, জানলে অবাক হবেন। 

Riya Das | Published : Sep 9, 2021 8:28 AM IST

17
নিজের মৃত্যু ডাকতে না চাইলে ভুল করেও করবেন না এই কাজ, কারণ জানলে আঁতকে উঠবেন

ডিম  সেদ্ধ করে রেখে দিয়ে পরে তা অনেকেই গরম করে খান। ডিমের মধ্যেও অনেক বেশি পরিমাণে প্রোটিন এবং অ্যান্টি অক্সিডেন্টস থাকে। একাবার রান্নার পরে  তা  বারবার গরম করলে সেখান থেকে টক্সিন তৈরি হয়, যা থেকে বদহজম হতে পারে।

27

আলু সেদ্ধ করে অনেকেই রেখে দেন। কিন্তু এটা জানেন কি, সেদ্ধ আলু রান্না করার পরে ঠাণ্ডা হলে  তাতে বটুলিজম নামে একটি ধরনের ব্যাকটেরিয়া তৈরি হয়। এবং পরে গরম করলে এই ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে যায়। সেখান থেকে পেটের সমস্যা দেখা দিতে  পারে।
 

37

অনেকেই ঘন ঘন চা খেতে পছন্দ করেন। তবে জানেন কি একবার চা বানানোর পর ঠান্ডা হয়ে গেলে তা আবার গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে তাই তৈরি করা  চা বারবার গরম করে খেলে লিভারের বড় ক্ষতি হতে পারে।

47

 পালং শাকও রান্নার পর ভুল করেও গরম করবেন না। কারণ পালং শাকে অতিরিক্ত পরিমাণে নাইট্রেটস থাকে। রান্না করা পালং শাক আবার গরম করে খেলে শরীরে মধ্যে  ক্ষতিকারক টক্সিন বেশি মাত্রায় ঢুকতে পারে।

57

 মাশরুম খাওয়া শরীরের জন্য ভাল। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও মাশরুম খেতে বলেন। মাশরুমের ফাইবার ও এনজাইম হজমে সাহায্য করে। তাই মাশরুম একবার রান্নার পরে বারবার গরম করে খেলে তা পেটের জন্য ভীষণই ক্ষতিকারক।

67

সময় বাঁচানোর জন্য বেশিরভাগ সময়েই অনেকে মুরগির মাংস রান্না করে রেখে দেন।  কিন্তু এটা জানেন কি চিকেন রান্না করে পরে বাসি খাওয়া একদমই উচিত নয়। কারণ মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। রান্নার পরে বারবার তা গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে যায়, সেখান থেকে বদহজমেরও সমস্যা হতে পারে।

77

অনেকেই আছেন ভাত একেবারে বেশি করে রান্না করে ফ্রিজে রেখে দেন। এবং সেই ভাত মাইক্রোওয়েভে গরম করে বারবার খান। ভাত করার সময় তাতে বেসিলস সিরিয়াস ব্যাকটেরিয়া তৈরি হয়। এবং সেই ভাত বারবার গরম করলে ব্যাকটেরিয়া সংখ্যায় দ্বিগুণ হয়ে যায়। যা থেকে ডায়ারিয়া পর্যন্ত হতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos