Winter Skin Care: শীতের ত্বকের হাজারও সমস্যা সমাধান হবে ঘরোয়া টোটকায়, জেনে নিন কী করবেন

একদল যেমন ব্যস্ত শীতের আমেজ উপভোগ করতে, তেমনই একদল নাজেহাল ত্বকের সমস্যা নিয়ে। শীত মানেই রুক্ষ্ম ও শুষ্ক ত্বকের সমস্যা। এই সময় ত্বক ফেটে যাওয়া, শুষ্ক হয়ে যাওয়ার মতো সমস্যায় সকলেই ভোগেন। বিশেষ করে যাদের, ড্রাই স্কিন তাদের এই সমস্যা আরও বেশি হয়। সমস্যা থেকে বাঁচতে হাজারও প্রোডাক্ট ব্যবহার করেন অনেকে। তবে, এই সবে যে কাজ হয় এমন নয়। এবার ঘরোয়া টোটকা মেনে চলুন। রইল টিপস।   

Sayanita Chakraborty | Published : Dec 25, 2021 12:43 PM IST / Updated: Dec 25 2021, 06:18 PM IST

110
Winter Skin Care: শীতের ত্বকের হাজারও সমস্যা সমাধান হবে ঘরোয়া টোটকায়, জেনে নিন কী করবেন

মধু শীতে ত্বকের জন্য বেশ উপকারী। একটি পাত্রে ২ চামচ মধু, ২ চামচ মিল্ক পাউডার ও ১ চামচ হলুদ বাটা নিন। ভালো করে মেশান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন ব্যবহারে উপকার পাবেন। 

210

শীতের ঘি ত্বকের জন্য বেশ উপকারী। হাত-পা যাদের বেশি ফাটে, তারা ঘি লাগাতে পারেন। একটি পাত্রে ঘি নিয়ে তা গলিয়ে নিন। এবার ঠান্ডা করুন। এই ঘিল হাতে ও পায়ে লাগান। রাতে ঘুমানোর আগে এটা লাগান। উপকার পাবেন। 

310

ত্বকের জন্য ঘি বেশ উপকারী। একটি পাত্রে মধু ও লেবু রস নিন। ভালো করে মেশান। মিশ্রণটি মুখ ও হাতে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। উপকার পাবেন। 

410

ত্বকের জন্য দই খুব উপকারী। একটি পাত্রে দই নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। দইয়ে সামান্য এসেনসিয়াল অয়েল মেশান। মিশ্রটি মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক নরম হবে।  

510

শীতে ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। একটি পাত্রে অ্যাপেল সিডার ভিনিগার নিন। এতে মধু ও গোলাপ জল মেশান। মিশ্রণটি মুখ ও হাতে লাগান। ত্বক নরম হবে। রুক্ষ্ম ত্বকের সমস্যা দূর হবে।  

610

নারকেল তেল ফাটা ত্বকের সমস্যা সমাধান করে। একটি পাত্রে নারকেল তেল নিন। তাতে দুধের সর মেশান। মিশ্রণটি মুখে ও হাতে লাগান। হালকা মাসাজ করুন। এবার ধুয়ে নিন। শুষ্ক ত্বকের সমস্যা দূর হবে। 

710

শীতে ত্বকের যত্ন নিতে নিমপাতা ব্যবহার করতে পারেন। এতে ত্বকের যে কোনও সংক্রমণ দূর হবে। নিমপাতা বাটার সঙ্গে ও হলুদ বাটা নিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি মুখে লাগান। ত্বক উজ্জ্বল হবে, সকল সমস্যা দূর হবে। 

810

শীতে ত্বক নরম করতে কলার প্যাক লাগাতে পারেন। একটি পাত্রে অর্ধেক কলা নিয়ে তা চটকে নিন। এবার কলার সঙ্গে নারকেল তেল মেশান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে। 

910

অ্যালোভেরা জেল লাগান শীতে। ত্বকের সকল সমস্যা দূর করতে অ্যালোভেরা বেশ উপকারী। নিয়মিত ব্যবহারে শুষ্ক ত্বকের সমস্যা দূর হবে। রাতে শোওয়ার আগে অ্যালোভেরা জেল লাগিয়ে ঘুমান। অ্যালোভেরা পাতা কেটে তার ভিতর থেকে জেল বের করুন। 

1010

শীতের মরশুমে বাজার ভরে গিয়েছে কমলালেবুতে। কমলালেবুর খোসা বেটে নিন। এর সঙ্গে ময়দা মেশান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। শীতে এই প্যাক বেশ উপকারী।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos