ডিটক্স ওয়াটার কি এবং কিভাবে এটি শরীরের জন্য কাজ করে, শরীরের জন্য কতটা সঠিক এই পানীয়

গ্রীষ্মের মরসুমে, আপনি যদি নিজেকে ডিহাইড্রেটেড রাখতে চান এবং শরীর থেকে টক্সিন দূর করতে চান তবে আপনি অনেক ধরণের ডিটক্স ওয়াটার অবলম্বন করতে পারেন।
 

deblina dey | Published : May 16, 2022 9:04 AM IST

111
ডিটক্স ওয়াটার কি এবং কিভাবে এটি শরীরের জন্য কাজ করে, শরীরের জন্য কতটা সঠিক এই পানীয়

আমাদের শরীর থেকে টক্সিন অপসারণ করা খুবই গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া কারণ এটি মেটাবলিজম ঠিক রাখে, যার ফলে পেটের সমস্যা হয় না এবং এটি ওজন কমাতেও সাহায্য করে। গ্রীষ্মের মরসুমে, আপনি যদি নিজেকে ডিহাইড্রেটেড রাখতে চান এবং শরীর থেকে টক্সিন দূর করতে চান তবে আপনি অনেক ধরণের ডিটক্স ওয়াটার অবলম্বন করতে পারেন।
 

211

ডিটক্স ওয়াটার কি?
ডিটক্স ওয়াটার সম্পর্কে আপনি নিশ্চয়ই অনেক কিছু শুনেছেন। এটা কি? আপনি বাড়িতে তৈরি করতে পারেন। ডিটক্স ওয়াটার মানে সেই জল যা আপনাকে আপনার শরীর থেকে বিষাক্ত জিনিস বের করতে সাহায্য করে। হ্যাঁ, ডিটক্স ওয়াটার তৈরি করা খুবই সহজ।
 

311

বাড়িতে রাখা ভেষজ ব্যবহার করুন
হলিউডের বিখ্যাত গায়িকা বিয়ন্স গত বছর লেবুর ডিটক্স ওয়াটার পান করার সময় অনেক ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছিলেন। লেবু মানে ভিটামিন সি। লেবু ধুয়ে তিন থেকে চারটি পাতলা করে কেটে নিন। একটি কাচের পাত্রে পরিষ্কার জল ভরে তাতে এই টুকরোগুলি মিশিয়ে নিন। লেবুর টুকরো সহ দুই-তিনটি পুদিনা পাতা দিন। সারাদিন ধীরে ধীরে চুমুক দিয়ে এই জল পান করুন। এটি শরীরকে হালকা করে, ভিটামিন সি-এর ঘাটতি দূর করে, ডায়েট করতে সাহায্য করে, ত্বককে উজ্জ্বল করে এবং শরীরকে হাইড্রেটেড রাখে। শক্তির মাত্রা বৃদ্ধি পায়।
 

411

ফল থেকে ডিটক্স ওয়াটার তৈরি করুন
রসালো ফল গরমকালে প্রচুর খাওয়া হয়। তরমুজ, তরমুজ, আঙ্গুর ইত্যাদি থেকে নিজের ডিটক্স ওয়াটার তৈরি করুন। দুই লিটার জলতে পাঁচ থেকে ছয় টুকরা ফলই যথেষ্ট। এই জল দিয়ে শরীরের পিএইচ সিস্টেম ঠিক থাকে, হজমশক্তি ভালো থাকে।
 

511

কিভাবে এবং কতটা ডিটক্স ওয়াটার পান করবেন
সারাদিনে দুই লিটার ডিটক্স ওয়াটার পান করতে পারেন। সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে খালি পেটে সাধারণ জলর পরিবর্তে ডিটক্স ওয়াটার পান করুন। সঙ্গে সঙ্গে শক্তির মাত্রা বৃদ্ধি পাবে। প্রতি এক ঘণ্টায় এক গ্লাস জল পান করুন। আপনি চাইলে প্রতিদিন বিভিন্ন ধরনের ডিটক্স ওয়াটার তৈরি করতে পারেন।গ্রীষ্মকালে এই জল আপনাকে ভিতর থেকে ঠান্ডা রাখে। প্রতিদিন সকালে তাজা জল দিয়ে বয়ামটি পূরণ করতে এবং তাজা ফল এবং ভেষজ ব্যবহার করতে ভুলবেন না। 

611

ওজন কমাতে এই ডিটক্স ওয়াটার পান করুন
১) আপেল ডিটক্স ওয়াটার 
আপেল ডিটক্স ওয়াটারকে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় কারণ এটি শরীর থেকে টক্সিন দূর করে। এ জন্য আপেল টুকরো করে কেটে জলতে দিন। তারপর এতে লেবুর রস ও দারুচিনি মেশান।

711

২) লেবু ডিটক্স জল
লেবু ডিটক্স ওয়াটার হজমশক্তি উন্নত করতে এবং ওজন কমানোর জন্য সেরা ঘরোয়া প্রতিকার। এর জন্য লেবুর জলে পুদিনা পাতা মিশিয়ে ভেঙ্গে সেবন করুন।
 

811

শসা ডিটক্স জল
শসার ডিটক্স ওয়াটারে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি পাওয়া যায়। এটি প্রস্তুত করতে, এক গ্লাস জলে কিছু শসার টুকরো রাখুন, এবার লেবুর রস, কালো লবণ এবং কিছু পুদিনা পাতা যোগ করুন, একটি চামচ দিয়ে মিশিয়ে পান করুন। 

911

শসা ডিটক্স জল
শসার ডিটক্স ওয়াটারে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি পাওয়া যায়। এটি প্রস্তুত করতে, এক গ্লাস জলে কিছু শসার টুকরো রাখুন, এবার লেবুর রস, কালো লবণ এবং কিছু পুদিনা পাতা যোগ করুন, একটি চামচ দিয়ে মিশিয়ে পান করুন। 
 

1011

দারুচিনিও কার্যকর

ডায়েটিশিয়ানরাও ডিটক্স ওয়াটারে এক টুকরো দারুচিনি যোগ করার পরামর্শ দেন। দারুচিনি ও আদার ডিটক্স ওয়াটার শরীরের মেটাবলিজম ঠিক রাখে, প্রদাহ দূর করে এবং ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও দারুচিনি রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখে।

1111

কমলা ডিটক্স জল 
কমলার ডিটক্স ওয়াটারে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এটি শরীরের চর্বিকে শক্তিতে রূপান্তর করতে সাহায্য করে, তাই এটি শরীর থেকে টক্সিন দূর করে এবং ওজন কমায়।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos