বয়ঃসন্ধিতে সন্তান সহবাস করছে, প্রেগনেন্সি থেকে কিভাবে দূরে রাখবেন

আপনার নিজের যৌনতার বিষয়ে মূল্যবোধ এবং মনোভাব সম্পর্কে পরিষ্কার হোন। আপনি যদি এই প্রশ্নগুলো ভেবে থাকেন তাহলে আপনার সন্তানের সঙ্গে কথা বলা আপনার পক্ষে অনেক সহজ হবে। স্কুল বয়সী কিশোর-কিশোরীদের যৌন সক্রিয় হওয়ার বিষয়ে আপনি কেমন অনুভব করেন? বাবা-মা হচ্ছেন? কে একটি সম্পর্কে যৌন সীমা সেট করা প্রয়োজন? এটা কিভাবে করা হয়?

deblina dey | Published : Aug 25, 2022 6:18 AM IST

110
বয়ঃসন্ধিতে সন্তান সহবাস করছে, প্রেগনেন্সি থেকে কিভাবে দূরে রাখবেন

আপনি কি কিশোর বয়সে যৌনভাবে সক্রিয় ছিলেন? আপনি এখন এটি সম্পর্কে কেমন অনুভব করেন? আপনি বিয়ের আগে যৌন সক্রিয় ছিলেন? আপনি আপনার সন্তানদের কী বলবেন এই প্রশ্নগুলোর উত্তর কীভাবে প্রভাবিত করে? কিশোর-কিশোরীদের যৌনতা থেকে বিরত থাকতে উৎসাহিত করার বিষয়ে আপনি কেমন অনুভব করেন? গর্ভনিরোধক ব্যবহার করে কিশোর-কিশোরীদের সম্পর্কে আপনি কী মনে করেন?

210

আপনার বাচ্চাদের সঙ্গে আলোচনার প্রথম দিকে এবং প্রায়ই যৌনতা এবং প্রেম সম্পর্কে কথা বলুন। আপনার বাচ্চাদের সঙ্গে যৌনতা সম্পর্কে কথা বলা মাননেই তাদের যৌনতার বিষয়ে সক্রিয় হতে উত্সাহিত করবে না। সম্পর্কগুলি কীভাবে কাজ করে তা বোঝার জন্য বাচ্চাদের ঠিক ততটা সাহায্যের প্রয়োজন এবং অভিভাবকদের জন্য ১০ টি টিপসের অর্থ তাদের বাচ্চাদের বয়োসন্ধিতে গর্ভাবস্থার যৌনতা এড়াতে সাহায্য করার জন্য যেমন তারা কীভাবে কাজ করে তা বোঝার জন্য। 

প্রেম এবং যৌনতার মধ্যে পার্থক্য কি? আপনার সন্তানদের জানাতে দিন যে আপনি কী মূল্যবান এবং বিশ্বাস করেন—এবং তারপরে একটি ভাল আদর্শ হতে ভুলবেন না এবং "কথা বলুন।" এটি গুরুত্বপূর্ণ যে আপনার সন্তান আপনাকে যে কোনও বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা করতে স্বাচ্ছন্দ্য বোধ করে—শুধু যৌনতা সম্পর্কে প্রশ্ন নয়। একজন "জিজ্ঞাসাযোগ্য" অভিভাবক হওয়ার জন্য আপনার যথাসাধ্য চেষ্টা করুন। আপনার সন্তানদের জানাতে দিন যে তারা যা কিছু ভাবছে বা উদ্বিগ্ন তা নিয়ে তারা আপনার সঙ্গে কথা বলতে পারে।

বাচ্চারা  এই ধরনের প্রশ্ন নিয়ে আলোচনা করতে চায়:
আমি কিভাবে জানবো আমি প্রেমে পড়েছি? যৌনতা কি আমাকে আমার প্রেমিকের কাছাকাছি নিয়ে আসবে?
আমি কিভাবে জানব যখন আমি যৌনতার জন্য প্রস্তুত? আমি যখন বিয়ে করতে প্রস্তুত তখন আমি কীভাবে জানব?
যৌনতা কি আমাকে আরও জনপ্রিয় করে তুলবে? আমি কি আরও বড় হয়ে উঠব এবং আরও প্রাপ্তবয়স্ক ক্রিয়াকলাপ করতে সক্ষম হব?
আমি কিভাবে আমার গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ডকে বলব যে আমি সেক্স করতে চাই না—তাকে হারানো বা তার অনুভূতিতে আঘাত না দিয়ে?
আমার গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ড যখন আমাকে সেক্স করার জন্য চাপ দেয় তখন আমি কীভাবে সাড়া দেব?
গর্ভনিরোধক সম্পর্কে কি? তারা কিভাবে কাজ করে? কোনটি সবচেয়ে নিরাপদ? কোন কাজ সেরা?

আপনি কি প্রথমবারেই গর্ভবতী হতে পারেন?
একটি দৃষ্টিকোণ সঙ্গে একটি অভিভাবক হন. এই ধরনের জিনিসগুলি আপনি আপনার সন্তানকে বলতে পারেন:
আমি মনে করি উচ্চ বিদ্যালয়ের বাচ্চারা যৌন সম্পর্কের জন্য খুব কম বয়সী—বিশেষ করে এইডস এবং অন্যান্য যৌনবাহিত রোগের ঝুঁকির কারণে।
যখনই আপনি সহবাস করেন, সর্বদা গর্ভাবস্থা এবং যৌন সংক্রামিত রোগের বিরুদ্ধে সুরক্ষা ব্যবহার করুন - যতক্ষণ না আপনি একটি সন্তানের জন্য প্রস্তুত হন।
আমাদের পরিবারে, আমরা বিশ্বাস করি যে যৌনতা বিবাহের মধ্যে প্রেমের প্রকাশ হওয়া উচিত।
কিশোর-কিশোরীরা আজ অনেক যৌন অভিযুক্ত পরিস্থিতিতে নিজেদের খুঁজে পায়। আপনি কীভাবে এটি পরিচালনা করবেন সে সম্পর্কে আগে চিন্তা করুন। একটি পরিকল্পনা আছে. আপনি কি "না" বলবেন? আপনি কি গর্ভনিরোধক ব্যবহার করবেন? কিভাবে আপনি এই সব আলোচনা হবে?
যৌন ইচ্ছা থাকা এবং যৌনতা সম্পর্কে চিন্তা করা স্বাভাবিক এবং স্বাভাবিক। কিশোরদের গর্ভবতী হওয়া ঠিক নয়।
বাচ্চা হওয়া ছেলেকে পুরুষ বা মেয়েকে মহিলাতে পরিণত করে না। লোকেরা সন্তান হওয়ার আগে দায়িত্ব নিতে প্রস্তুত না হওয়া পর্যন্ত অপেক্ষা করে।
ঘনিষ্ঠ সম্পর্কের জন্য যৌনতা আপনার মূল্য দিতে হবে তা নয়। যদি তা হয়, অন্য প্রেমিক/বান্ধবী খুঁজুন

310

আপনার বাচ্চাদের কার্যকলাপ তত্ত্বাবধান এবং নিরীক্ষণ করুন। আপনার বাচ্চারা সর্বদা কোথায় থাকে তা জানুন। তারা কি নিরাপদ? তারা কি করছে? তারা কি দরকারী কার্যকলাপের সঙ্গে জড়িত? যদি তারা আপনার সঙ্গে না থাকে, তাহলে দায়িত্বশীল প্রাপ্তবয়স্করা কি তাদের তত্ত্বাবধান করছেন? আপনার উপর খুব বেশি ছলনাময়ী হওয়ার জন্য অভিযুক্ত হতে পারে, কিন্তু আপনি আপনার সন্তানদের বুঝতে সাহায্য করতে পারেন যে বাবা-মায়েরা যত্নশীল তারা জানেন তাদের বাচ্চারা কোথায় আছে।

410

আপনার সন্তানদের বন্ধু এবং তাদের পরিবারকে জানুন-

যেহেতু সহকর্মীরা কিশোর-কিশোরীদের উপর শক্তিশালী প্রভাব ফেলে, তাই আপনার সন্তানদের অনুরূপ মানসম্পন্ন পরিবার থেকে বন্ধু বেছে নিতে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করুন। আপনার বাড়িতে আপনার সন্তানদের বন্ধুদের স্বাগত জানান, এবং তাদের সঙ্গে নিয়মিত কথা বলুন। কারফিউ, সাধারণ নিয়ম এবং প্রত্যাশা সম্পর্কে তাদের পিতামাতার সঙ্গে কথা বলুন।

510

তাড়াতাড়ি, ঘন ঘন এবং অবিচলিত ডেটিং নিরুৎসাহিত করুন। গ্রুপের কার্যক্রমকে উৎসাহিত করুন। আপনার সন্তান আপনাকে জিজ্ঞাসা করার অনেক আগে যে সে কোনও নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে ডেট করতে পারে কিনা, এটি পরিষ্কার করে দিন যে ১৬ বছরের আগে একের পর এক ডেটিং সমস্যা সৃষ্টি করতে পারে। আপনার বাচ্চাদের আগে থেকে জানালে তারা দেখতে পাবে যে আপনি কোনও নির্দিষ্ট ব্যক্তি বা আমন্ত্রণে প্রতিক্রিয়া জানাচ্ছেন না।

610

সতেরো থেকে ঊনিশ বছর বয়সে যারা তাদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বয়স্ক বা ছোট তাদের সঙ্গে ডেটিং করার বিরুদ্ধে শক্ত অবস্থান নিন। ২ বছরের বেশি বয়সের পার্থক্যের সীমা নির্ধারণ করার চেষ্টা করুন। ক্ষমতার পার্থক্য ঝুঁকিপূর্ণ পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারে - অবাঞ্ছিত এবং অসুরক্ষিত যৌনতা সহ।

710

আপনার কিশোর-কিশোরী সন্তানের ভবিষ্যতের জন্য বিকল্পগুলি পেতে সাহায্য করুন যা প্রারম্ভিক গর্ভাবস্থা এবং পিতামাতার চেয়ে অনেক বেশি আকর্ষণীয়। তাদের ভবিষ্যতের জন্য বাস্তব, অর্থপূর্ণ লক্ষ্য সেট করতে সাহায্য করুন। তাঁদের লক্ষ্যে পৌঁছানোর জন্য তাদের কী করতে হবে সে সম্পর্কে তাদের সঙ্গে কথা বলুন এবং তাদের এই লক্ষ্যগুলিতে পৌঁছাতে সহায়তা করুন। পিতামাতা হওয়া কীভাবে সেরা পরিকল্পনাগুলিকে লাইনচ্যুত করতে পারে তা দেখতে তাদের সাহায্য করুন৷ উদাহরণস্বরূপ, শিশুর যত্নের খরচ কলেজের সামর্থ্য প্রায় অসম্ভব করে তুলতে পারে।

তাদের অবসর সময়কে গঠনমূলক উপায়ে ব্যবহার করতে শিখতে সাহায্য করুন - নিশ্চিত হওয়া যে তারা তাদের বাড়ির কাজ করার জন্য সময় আলাদা করে রেখেছে। কমিউনিটি সার্ভিস তাদের কাজের দক্ষতা শেখাতে সাহায্য করতে পারে এবং তাদের বিভিন্ন ধরনের প্রতিশ্রুতিবদ্ধ এবং যত্নশীল প্রাপ্তবয়স্কদের সঙ্গে যোগাযোগ রাখতে পারে।

810

আপনি শিক্ষার মূল্য কতটা গুরুত্ব দিন। আপনার সন্তানের স্কুল পারফরম্যান্সের জন্য উচ্চ প্রত্যাশা সেট করুন। যদি আপনার সন্তান স্কুলে ভালোভাবে অগ্রসর না হয়, তাহলে তাড়াতাড়ি হস্তক্ষেপ করুন। কিশোর অভিভাবকত্বের জন্য স্কুল ব্যর্থতা অন্যতম প্রধান ঝুঁকির কারণ। আপনার বাচ্চাদের গ্রেড ট্র্যাক রাখুন এবং শিক্ষকদের সঙ্গে দেখা করুন। আপনি যদি পারেন স্কুলে স্বেচ্ছাসেবক. কিশোর-কিশোরীদের স্কুল-পরবর্তী কাজগুলি প্রতি সপ্তাহে ২০ ঘন্টার বেশি সীমাবদ্ধ করুন, তাই হোমওয়ার্কের জন্য যথেষ্ট সময় রয়েছে-এবং বিশ্রামের ঘুম এবং সামাজিকতার জন্য পর্যাপ্ত সময় অবশিষ্ট রয়েছে।

910

জেনে নিন আপনার বাচ্চারা কি দেখছে, পড়ছে এবং শুনছে। মিডিয়া (টিভি, রেডিও, সিনেমা, মিউজিক ভিডিও, ম্যাগাজিন, ইন্টারনেট) দ্বারা প্রেরিত যৌনতা সম্পর্কিত বার্তাগুলি আপনার মূল্যবোধের সঙ্গে প্রায় অবশ্যই বিরোধপূর্ণ। আপনি এবং আপনার পরিবার যা দেখছেন এবং পড়ছেন সে সম্পর্কে "মিডিয়া সাক্ষর" হন। আপনার সন্তানদের সমালোচনামূলক চিন্তা করতে শেখান; তারা যে প্রোগ্রামগুলি দেখছে এবং তারা যে গান শোনে তা থেকে তারা কী শিখছে সে সম্পর্কে তাদের সঙ্গে কথা বলুন।

আপনার বাচ্চাদের শোওবার ঘরে টেলিভিশনের অনুমতি দেবেন না। আপনি সম্ভবত আপনার বাচ্চারা কী দেখে এবং শুনে তা পুরোপুরি নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন না, তবে আপনি আপনার মতামত জানাতে পারেন এবং আপনার বাড়িতে কী ঘটবে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন। টিভি বন্ধ করুন, সাবস্ক্রিপশন বাতিল করুন এবং কোন সিনেমা, রেকর্ড এবং ভিডিও গ্রহণযোগ্য সে সম্পর্কে পরিষ্কার হন।
 

1010

এমন একটি সম্পর্কের জন্য চেষ্টা করুন যা উষ্ণ এবং স্নেহপূর্ণ-শৃঙ্খলায় দৃঢ় এবং যোগাযোগে সমৃদ্ধ, পারস্পরিক বিশ্বাস এবং সম্মানের উপর জোর দিন।
আপনার ভালবাসা, স্নেহ এবং উপলব্ধি স্পষ্টভাবে এবং প্রায়ই প্রকাশ করুন। আপনার বাচ্চাদের আলিঙ্গন করুন এবং বলুন যে আপনি প্রতিদিন তাদের কতটা ভালবাসেন।
আপনার বাচ্চারা যা বলে তা মনোযোগ দিয়ে শুনুন। তারা কি করে সেদিকে মনোযোগ দিন।
সম্ভব হলে প্রতিদিন আপনার বাচ্চাদের সঙ্গে মজাদার, আনন্দদায়ক সময় কাটান। এটি আপনার সম্পর্কের ভিত্তি। এটি ব্যাংক অ্যাকাউন্ট যা আপনাকে অনিবার্য রুক্ষ প্যাচগুলির মধ্য দিয়ে সাহায্য করবে।
আপনার বাচ্চাদের প্রতি সদয় এবং বিনয়ী হোন এবং তাদের জানান যে আপনি বিনিময়ে একই আশা করেন। একটি শিশুর সঙ্গে অন্য শিশুর তুলনা করবেন না। প্রতিটি শিশুকে জানতে দিন যে সে এক ধরনের-এবং অমূল্য।
তাদের নতুন দক্ষতা আয়ত্ত করতে সাহায্য করুন। বাস্তব, স্থায়ী আত্ম-সম্মান অর্জন করতে হবে পুরানো দিনের উপায়- আপনি যা করেন তা সম্পর্কে ভাল অনুভব করার মাধ্যমে।
প্রতিদিন অন্তত একটি পারিবারিক খাবার একসঙ্গে খাওয়ার চেষ্টা করুন। কথা বলার জন্য একসঙ্গে সময় ব্যবহার করুন - তর্ক করার জন্য নয়।
জেনে রাখুন যে আপনার সন্তানের সঙ্গে একটি ভাল সম্পর্কের জন্য কাজ করতে খুব বেশি দেরি হয় না। যদিও আপনার কিশোরী এমন আচরণ করছে যে সে আপনার সঙ্গে কিছু করতে চায় না, এটি সম্ভবত তার আসল অনুভূতি নয়। সমস্ত বয়সের শিশুরা তাদের পিতামাতার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চায় এবং তারা তাদের পিতামাতার সাহায্য, অনুমোদন এবং সমর্থনের জন্য অপেক্ষায় থাকে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos