গরমে Cool থাকতে রইল আয়ুর্বেদিক টোটকা, এই তিন উপায় মেনে সুস্থ থাকুন

আজ রইল আয়ুর্বেদিক টোটকা। এই সময় আমরা অনেকেই নিয়ম মেনে খাওয়া দাওয়া করি কিংবা প্রচুর জল খাই। তাতেও অনেক সময় লাভ হয় না। এবার মুক্তি পাবেন এই সমস্যা থেকে। গরমে সুস্থ থাকতে চাইলে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা। জেনে নিন কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Jun 4, 2022 3:55 AM IST

ক্রমে বেড়ে চলেছে গরমের পারদ। এই সময় সুস্থ থাকা প্রতিটি মানুষের কাছে বড় চ্যালেঞ্জ। এই সময় নিয়মের একটু একদিক ওদিক হলে শরীর অসুস্থ হয়ে যায়। গরমে সুস্থ থাকতে চাইলে মেনে চলুন বিশেষ এই তিন টোটকা। আজ রইল আয়ুর্বেদিক টোটকা। এই সময় আমরা অনেকেই নিয়ম মেনে খাওয়া দাওয়া করি কিংবা প্রচুর জল খাই। তাতেও অনেক সময় লাভ হয় না। এবার মুক্তি পাবেন এই সমস্যা থেকে। গরমে সুস্থ থাকতে চাইলে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা। জেনে নিন কী করবেন। 

আয়ুর্বেদিক শাস্ত্র অনুসারে, খাবার অন্তত ১ ঘন্টা পর ঘুমাতে যান। আমরা অনেকেই রাতের খাবার খেয়েই শুতে চলে চাই। সহজে ঘুম না আসলেই খাটে শুয়ে থাকি। এই কাজ আজ থেকে বদল করুন। রাতের খাবার সঠিক সময় খেয়ে নিন। তারপর ঘোরাঘুরি করুন কিংবা বাড়ির কাজ করুন। ভরা পেটে অধিক পরিশ্রম করবেন না। তবে, হালকা করে হাঁটুন। এতে উপকার পাবেন। 

গরমে স্বস্তি পেতে আমরা প্রায় সকলেই ফ্রিজের জল খেয়ে থাকি। আয়ুর্বেদিক শাস্ত্র অনুসারে এতে শরীরে ক্ষতি হয়। এই সময় মাটির কলসিতে জল রাখুন। এতে জল ঠান্ডা হবে। সেই জল পান করুন। প্রাকৃতিক ভাবে ঠান্ডা হওয়া জল পানে শরীর থাকবে সুস্থ। পুরো গরম কাল মেনে চলুন এই টোটকা। এতে শরীর থাকবে সুস্থ। একাধিক জটিলতা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই টোটকা। 

আয়ুর্বেদিক শাস্ত্র অনুসারে রাতে ছাদে ঘুমাতে পারেন। এক সময় রাতে ছাদে ঘুমানোর চল থাকলেও আজ তা আর দেখা যায় না। তবে, এতে শরীর থাকবে সুস্থ। গরমের দিনে রাতে খালি আকাশের নিচে ঘুমান। এতে সারা দিনের ক্লান্তি থেকে মুক্তি পাবেন। চাঁদের আলো মন ও শরীরকে ঠান্ডা করতে সাহায্য করবে। মেনে চলুন এই বিশেষ টোটকা। এতে শরীর থাকবে সুস্থ। 

এর সঙ্গে গরমে প্রচুর পরিমাণে জল খান। এই সময় শরীরে জলের অভাব ঘটলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। সঙ্গে এই গরমে তেল মশলা জাতীয় যতটা পারবেন কম খান। চেষ্টা করুন রোদের আলোয় কম বের হতে। সুস্থ থাকতে মেনে চলুন এই কয়টি টোটকা। গরমে Cool থাকতে সাহায্য করবে এই তিনটি আয়ুর্বেদিক টোটকা। 

আরও পড়ুন- গুগল-ডুডলে সত্যেন্দ্রনাথকে শ্রদ্ধা, 'বোস' আজকের দিনেই আইনস্টাইনকে পাঠান কোয়ান্টামের বিখ্যাত তত্ত্ব

আরও পড়ুন- পেট ফাঁপা- এই রোগ থেকে মুক্তির জন্য রইল কয়েকটি ঘরোয়া টোটকা

আরও পড়ুন- এই স্বপ্নগুলি দেখলে ভয় পাবেন না, জানবেন আপনি প্রচুর বড়লোক হচ্ছেন- হাতে আসছে প্রচুর টাকা
 

Share this article
click me!