Asianet News BanglaAsianet News Bangla

সকালের জল খাবারে ফল খাওয়া কি ঠিক, কোন ফলগুলি রাখা উচিত ব্রেকফাস্টে

সকালের জল-খাবারে ফলমূল রাখা করা যেতে পারে, তবে এই সময় আপনাকে অবশ্যই কিছু বিষয়ের যত্ন নিতে হবে। তবে সকালের জল-খাবারে এমন কিছু ফল রাখা করা উচিত যা আপনার জন্য স্বাস্থ্যকর।
 

Which fruits you should be kept for breakfast BDD
Author
Kolkata, First Published Jun 3, 2022, 4:02 PM IST

এটা সবারই জানা যে আপনি যদি সকালে একটি ভাল এবং স্বাস্থ্যকর ব্রেকফাস্ট না করেন তার কারণে আপনার শরীর সারা দিন ক্লান্ত এবং দুর্বল থাকে। যেখানে বর্তমান সময়ে ব্যস্ত জীবনযাত্রার কারণে মানুষ সময় বাঁচাতে রেডি-টু-ইট জিনিস গ্রহণ করে, আবার কেউ কেউ ফল খেয়েই ব্রেকফাস্টের কাজ সেরে ফেলে। কিন্তু সকালের জলখাবারে করা কি ঠিক হবে তা নিয়ে অনেকের মনে প্রশ্ন থাকে। তবে জেনে নেওয়া যাক কোন ফলগুলি আপনার সকালের জল-খাবারে খাওয়া উচিত-

সকালের জল-খাবারে ফল খাওয়া কি ঠিক?
অনেকেই সকালের জল-খাবারে তাদের খাদ্যতালিকায় ফল খান। সকালের জল-খাবার এমনভাবে খাওয়া উচিত যাতে আপনার শরীর পর্যাপ্ত ক্যালোরির পাশাপাশি ভিটামিন এবং ক্যালসিয়াম ইত্যাদি পায়। সকালের জল-খাবারে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকার কারণে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকে এবং আপনার দ্রুত ক্ষুধা লাগে না। সকালের জল-খাবারে ফলমূল রাখা করা যেতে পারে, তবে এই সময় আপনাকে অবশ্যই কিছু বিষয়ের যত্ন নিতে হবে। তবে সকালের জল-খাবারে এমন কিছু ফল রাখা করা উচিত যা আপনার জন্য স্বাস্থ্যকর।

সকালের জল-খাবারর জন্য সেরা ফল-
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন ফল:
সকালের জল-খাবারেও এমন ফল রাখতে হবে, যার কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকে। এমন পরিস্থিতিতে আপনাকে অবশ্যই সকালের জল-খাবারে কিউই, আঙ্গুর, স্ট্রবেরি জাতীয় ফল রাখা করতে হবে। এই সব ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।
যে ফলগুলো শরীরে ভালো পুষ্টি যোগায় সকালের জল-খাবারর সময় আপনার প্লেটে ফল যোগ করার সময় এমন ফল বেছে নেওয়া উচিত যাতে শরীরের জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত পুষ্টি উপাদান থাকে। তাই সকালের জল-খাবারে যদি ফল খান। এর জন্য আপনি আপনার ডায়েটে আম, আপেল এবং কলা রাখা করতে পারেন।

আরও পড়ুন- রান্নাঘর থেকে আজই বের করুন এই ১০টি জিনিস, এগুলোই হল রোগের মূল

আরও পড়ুন- তরমুজ ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায় এর পুষ্টিগুণ, জেনে নিন গরমে কিভাবে স্টোর করবেন

আরও পড়ুন- কেন অল্প বয়সেই বাড়ছে হার্ট অ্যাটাকের প্রবণতা, কেকে-সহ এই সেলিব্রেটিদেরও মৃত্যু হয়ে

শক্তিশালী ফল
সকালের ভালো শুরুর জন্য, সকালের জল-খাবারে এমন ফল রাখা করা উচিত, যার ফলে আপনার শরীর পর্যাপ্ত এবং তাত্ক্ষণিক শক্তি পায়। এজন্য সকালের জল-খাবারে অবশ্যই কলা, আপেল এবং অ্যাভোকাডো রাখতে পারেন।

Follow Us:
Download App:
  • android
  • ios