ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত এই ব্যায়াম করুন, দূর হবে স্ট্রেস ও অনিদ্রাজনিত সমস্যা

সঠিক সময় ঘুমাতে গেলেও ঘুম আসতে বেশ কিছুক্ষণ লেগে যায়। বিছানায় শুয়ে এদিক ওদিক করতে থাকে অনেকে। ঘুম আসতে প্রায় ২ ঘন্টা লেগে যায়। এবার ঘুমানোর আগে এই চারটি ব্যায়াম অনিদ্রা সংক্রান্ত জটিলতা দূর করবে। 

Sayanita Chakraborty | / Updated: Jul 24 2022, 10:20 AM IST

চিকিৎসকের মতে, রোজ রাতে ৭ থেকে ৮ ঘন্টা ঘুম যে কোনও রোগ থেকে মুক্তি দিতে পারে। কিন্তু, এই নির্দিষ্ট সম ধুমানো মোটেই সহজ কথা নয়। সঠিক সময় ঘুমাতে গেলেও ঘুম আসতে বেশ কিছুক্ষণ লেগে যায়। বিছানায় শুয়ে এদিক ওদিক করতে থাকে অনেকে। ঘুম আসতে প্রায় ২ ঘন্টা লেগে যায়। এবার ঘুমানোর আগে এই চারটি ব্যায়াম স্ট্রেস ও অনিদ্রা সংক্রান্ত জটিলতা দূর করবে। 

প্রথমে খাটে সোজা হয়ে বসুন। এবার পা সামনের দিকে ছড়িয়ে দিন। হাত ওপর দিকে তুলে টানটান করুন। আবার শিড়দাঁড়া সোজা রেখে এই অবস্থায় হাত গিয়ে পা স্পর্শ করুন। এই সময় হাঁটু টানটান রাখবেন। হাঁটু যেন ভাঁজ না হয়। এই ভঙ্গিতে ৩০ সেকেন্ড থাকুন। মিলবে উপকার। 

করতে পারেন বালাসন। হাঁটু গেড়ে বসুন। দুটো হাঁটু যেন মাটিতে ঠেকে থাকে। এবার পায়ের ওপর বসে ভর দিন। হাত দুটো ওপরের দিকে তুলুন। এই ভঙ্গিতে হাত মাটিতে স্পর্শ করান। এমন ভাবে স্পর্শ করান যাবে বুক উরুতে গিয়ে ঠেকে। মাথা মাটিতে রেখে হাত দুটো প্রসারিত করুন। সেই ব্যায়াম স্নায়ুতন্ত্রের জন্য খুবই ভালো। 

করতে পারেন প্লাঙ্ক। উপুর হয়ে শুয়ে পড়ুন। এবার হাত দুটো সামনের দিকে রেখে তার ওপর ভর দিয়ে শরীরটা তুলুন। এই সময় পায়ের পাতার ওপর নিচের অংশের ভর রাখবেন। এভাবে ১ থেকে ২ মিনিট অপেক্ষা করুন। শরীর টানটান রাখুন এই সময়। মিলবে উপকার। 

উপুর হয়ে শুয়ে পড়ুন। এবার হাত দুটো সোজা রেখে তা সামনের দিকে প্রসারিত করুন। এভাবে শরীরের সামনের দিকের অংশ তুলুন। এই সময় হাতে ভর দিতে পারেন। সাপের মতো দেখতে হয় এই ভঙ্গি। এভাবে ৩০ সেকেন্ড অপেক্ষা করুন। 

রোজ নিয়ম করে এই কয়টি ব্যায়াম করুন। ঘুমাতে যাওয়ার আগে এগুলো করতে পেশি রিল্যাক্স হয়, সঙ্গে স্ট্রেস দূর হয়। এর ফল ঘুম ভালো হবে। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। তা না হলে শারীরিক জটিলতা বৃদ্ধি পাবে। তাছাড়া রোজ রাতে ঘুমানো ২ ঘন্টা আগে রাতের খাবার শেষ করুন। তারপর বাকি কাজ করুন। খাবার খেয়ে তখনই ঘুমাতে যাবেন না এতে শারীরিক জটিলতা বৃদ্ধি পাবে। সুস্থ থাকতে মেনে চলুন এই টোটকা। 
 

আরও পড়ুন- কোষ্ঠকাঠিন্য দূর করতে কিংবা ওজন কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খান, রইল উপকারিতা

আরও পড়ুন- ওজন কমাতে রোজ খান গাজরের জুস, মুহূর্তে মিলবে উপকার, ঝটপট কমবে ওজন

আরও পড়ুন- বাতের ব্যথা থেকে কোলেস্টেরল, তামার পাত্রে জল খেলেই মিলবে হাজারো রোগ থেকে মুক্তি

Share this article
click me!