ওজন কমাতে রোজ খান গাজরের জুস, মুহূর্তে মিলবে উপকার, ঝটপট কমবে ওজন

কেউ কেউ ওজন কমাতে নিত্য নতুন মর্নিং ড্রিংক্স খান। তবে, ওজন কমাতে শুধু একটি দুটো জিনিস মেনে চললে হবে না। মেনে চলতে হবে কঠিন নিয়ম। মর্নিং ড্রিংক্স থেকে এক্সারসাইজ, ডায়েট সবেতে দিতে হবে বিশেষ নজর। বিশেষ করে এক্সারসাইজের পর এমন খাবার খেতে হবে যাতে ওজন কমবে সঙ্গে শরীরে পুষ্টি জোগাবে। রোজ এক্সারসাইজের পর খেতে পারেন গাজরের জুস। গাজর দিয়ে বানিয়ে ফেলুন জুস। সহজ উপায় খেতে পারেন গাজরের শরবত। 

Sayanita Chakraborty | / Updated: Jul 24 2022, 08:30 AM IST

বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। ওজন কমাতে নানা রকম পদ্ধতি অনুসরণ করেন সকলে। কেউ সারা দিন আধ পেটা খেয়ে থাকেন তো কেউ কঠিন এক্সারসাইজ করেন। আবার কেউ কেউ ওজন কমাতে নিত্য নতুন মর্নিং ড্রিংক্স খান। তবে, ওজন কমাতে শুধু একটি দুটো জিনিস মেনে চললে হবে না। মেনে চলতে হবে কঠিন নিয়ম। মর্নিং ড্রিংক্স থেকে এক্সারসাইজ, ডায়েট সবেতে দিতে হবে বিশেষ নজর। বিশেষ করে এক্সারসাইজের পর এমন খাবার খেতে হবে যাতে ওজন কমবে সঙ্গে শরীরে পুষ্টি জোগাবে। রোজ এক্সারসাইজের পর খেতে পারেন গাজরের জুস। গাজর দিয়ে বানিয়ে ফেলুন জুস। সহজ উপায় খেতে পারেন গাজরের শরবত। 

গাজরের শরবত বানাতে প্রয়োজন একটি গাজর, নুন (পরিমাণ মতো), চিনি (সামান্য), লেবুর রস (১ চা চাচম), জল (পরিমাণ মতো)

পদ্ধতি- প্রথমে গাজর ভালো করে ধুয়ে গায়ের খোসা ছাড়িয়ে নিন। এবার গাজর কেটে ছোট করে টুকরো করে নিন। তা ভাপিয়ে নিন। এবার ব্লেন্ডারে গাজরের টুকরো, পরিমাণ মতো নুন, সামান্য চিনি আর এক চামচ লেবুর রস ও ঠান্ডা জল দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার তা ছেঁকে গ্লাসে ঢেলে নিন। জুস তৈরির ৩০ মিনিটের মধ্যে খেতে পারেন। 

 গাজরে আছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট। এর গুণে একাধিক রোগ থেকে মুক্তি পেতে পারেন। বিটা ক্যারোটিনের গুণে দৃষ্টিশক্তি। তেমনই অ্যান্টি অক্সিডেন্ট ক্যানসার প্রতিরোধ করে। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট মুখের থেকে দাগ দূর করে তেমনই বয়সের ছাপ আসতে দেয় না সঙ্গে বদহজমের সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন গাজর। ফ্রি রাডিকেলস শরীরের কিছু কোষ নষ্ট করে। অ্যান্টি অক্সিডেন্ট জাতীয় খাবার এই কোষ উৎপাদন কমায়। গাজরে থাকা ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি ৬ শরীরের জন্য উপকারী। সঙ্গে গাজরের জুস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এতে থাকে পটাশিয়াম, ফসফরাস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই সব তো আছেই, এর সঙ্গে কমে ওজন। তাই যারা ওজন কমাতে চান তারা নিয়মিত খান গাজরের জুস খান। রোজ ব্যায়ামের পর গাজরের জুস খান, এতে দ্রুত কমবে ওজন। এই টোটকা বেশ উপকারী। মুহূর্তে মিলবে উপকার।  
 

আরও পড়ুন- বাতের ব্যথা থেকে কোলেস্টেরল, তামার পাত্রে জল খেলেই মিলবে হাজারো রোগ থেকে মুক্তি

আরও পড়ুন- জুলাই মাসের চতুর্থ রবিবার পালিত হয় National Parent’s Day, জেনে নিন দিনটির মাহাত্ম্য

আরও পড়ুন- অদ্ভুত দেখতে এই সবজিটি নিয়ন্ত্রণ করে হৃদরোগ, পেটের জন্যও অত্যন্ত উপকারী

Read more Articles on
Share this article
click me!