স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

ভুল উপায়ে প্যাড ব্যবহার করলে মারাত্মক সংক্রমণ হতে পারে। বিশেষ করে গ্রীষ্মকালে প্যাড ব্যবহার করলে যোনিপথে চুলকানি এবং লাল ফুসকুড়ির মতো সমস্যা দেখা দেয়। কখনও কখনও এটি উপেক্ষা করার ফলে যোনি সংক্রমণের কারণ হয়ে ওঠে। 
 

Web Desk - ANB | Published : May 23, 2022 10:41 AM IST

পিরিয়ড একটি প্রাকৃতিক প্রক্রিয়া। এই সময়ে, মেয়েদের ক্র্যাম্প, পায়ে এবং পিঠে ব্যথা অসহ্য যন্ত্রণা সহ্য করতে হয়। এই প্রক্রিয়ায় শরীরের দূষিত রক্ত ​​বেরিয়ে আসে। পিরিয়ডের সময়, মহিলারা স্যানিটারি প্যাড ব্যবহার করেন। কিন্তু জানেন কি ভুল উপায়ে প্যাড ব্যবহার করলে মারাত্মক সংক্রমণ হতে পারে। বিশেষ করে গ্রীষ্মকালে প্যাড ব্যবহার করলে যোনিপথে চুলকানি এবং লাল ফুসকুড়ির মতো সমস্যা দেখা দেয়। কখনও কখনও এটি উপেক্ষা করার ফলে যোনি সংক্রমণের কারণ হয়ে ওঠে। এই বিষয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্যাড ব্যবহার করলে সংক্রমণ হয়। আজকাল মহিলারা সুগন্ধি প্যাড ব্যবহার করেন, এই প্যাডে রাসায়নিক ব্যবহার করা হয়, যার কারণে সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। আসুন জেনে নেই সংক্রমণের কারণ ও লক্ষণগুলো।

সংক্রমণের কারণ
সুগন্ধি স্যানিটারি সংক্রমণের একটি প্রধান কারণ। আসলে, প্যাড তৈরিতে রাসায়নিক ব্যবহার করা হয়। এই রাসায়নিক সংক্রমণ ঘটাতে পারে। প্যাড ব্যবহার করার পর যদি আপনি জ্বালাপোড়া বা চুলকানি করেন, তাহলে সেই ব্র্যান্ডের প্যাড ব্যবহার করবেন না। বরং ভালো ব্র্যান্ডের স্যানিটারি প্যাড ব্যবহার করুন। 

দীর্ঘ সময় ধরে একই প্যাড ব্যবহার করা 
দীর্ঘক্ষণ প্যাড ব্যবহার করলেও সংক্রমণ হয়। প্রায়শই মহিলারা টাকা বাঁচাতে সারা দিন একই প্যাড ব্যবহার করেন, যার কারণে যোনি সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। আপনি যদি একই কাজ করেন তবে আজ থেকে এটি পরিবর্তন করুন। ৪ থেকে ৫ ঘন্টার মধ্যে প্যাড পরিবর্তন করা উচিত। একই সময়ে, কিছু মহিলার রক্ত ​​​​প্রবাহ কম থাকে, যার কারণে তারা দীর্ঘ সময় ধরে একই প্যাড ব্যবহার করে। কিন্তু এটা করা উচিত নয়। আপনার রক্ত ​​প্রবাহ বেশি বা কম হলে ৪ থেকে ৫ ঘন্টার মধ্যে প্যাড পরিবর্তন করা উচিত। 

তাপ 
গ্রীষ্মকালে ঘামের কারণে যোনির চারপাশে আর্দ্রতা থাকে। যার কারণে জ্বালাপোড়া ও ফুসকুড়ি হয়। 

সংক্রমণের লক্ষণ 
পিরিয়ডের সময় নারীদের নানা সমস্যায় পড়তে হয়। এমন পরিস্থিতিতে, তিনি সংক্রমণের লক্ষণগুলি উপেক্ষা করেন। যা পরবর্তীতে মারাত্মক রোগে পরিণত হয়। পিরিয়ডের সময় জ্বালাপোড়া, চুলকানি থাকলে তা অবহেলা করবেন না। একই সঙ্গে সাদা জল ও পিরিয়ডের পর জ্বালাপোড়া সংক্রমণের লক্ষণ। 
একটি ভালো মানের প্যাড ব্যবহার করুন 
ভ্যাজাইনাল ইনফেকশন এড়াতে ভালো মানের প্যাড ব্যবহার করা উচিত। মহিলারা অর্থ বাঁচাতে প্যাডের মানের সঙ্গে আপস করে। যদিও এটি করা উচিত নয় কারণ এটি আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। সবসময় ভালো ব্র্যান্ডের ন্যাপকিন নিন। এটি সংক্রমণের ঝুঁকি তৈরি করে না। 

স্বাস্থ্যবিধি মেনে চলুন
মাসিকের সময় সংক্রমণ এড়াতে, স্বাস্থ্যবিধি যত্ন নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই দিনে যোনি পরিষ্কার রাখুন। একই সঙ্গে পিরিয়ডের সময় পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখুন। ভালো ভাবে স্নান করুন। 

সংক্রমণ প্রতিরোধে যা করতে হবে 
ইনফেকশন প্রতিরোধে খাবারে ভিটামিন-সি রাখুন, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখে। এ ছাড়া প্রোটিন জাতীয় খাবার খেতে হবে। একই সময়ে দুটি প্যাড ব্যবহার করবেন না।  তৈলাক্ত খাবার খাওয়া কমিয়ে দিন। 

Share this article
click me!