Asianet News BanglaAsianet News Bangla

কচুপাতার মস্তগুণ, বর্ষাকালে রোজ পাতে রাখলেই তফাতটা বুঝতে পারবেন

কচু যেখন উপকারী সবজিগুলির মধ্যে একটি তেমনই কচুপাতাও খুব উপকারী। অনেকেই এই পাতা দেখে নাকসিটকে যায়। কিন্তু কচুপাতার খাদ্যগুণ অপরিসীম। বর্ষা বা শীতকালে কচুর শাক আমরা খাই। কিন্তু আপনি জানেন কি অবাঙালিরা কচু পাতার পকোড়া খেতে খুব ভালবাসেন

Arbi leaves or Kachu pata is very beneficial for health, acts as an antidote to heart disease bsm
Author
Kolkata, First Published Jul 30, 2022, 10:02 PM IST

কচু যেখন উপকারী সবজিগুলির মধ্যে একটি তেমনই কচুপাতাও খুব উপকারী। অনেকেই এই পাতা দেখে নাকসিটকে যায়। কিন্তু কচুপাতার খাদ্যগুণ অপরিসীম। বর্ষা বা শীতকালে কচুর শাক আমরা খাই। কিন্তু আপনি জানেন কি অবাঙালিরা কচু পাতার পকোড়া খেতে খুব ভালবাসেন। ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ফাইবার, ক্যালসিয়াম, পটাশিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ কচুপাতা। অবাঙালিরা একে আরবি পাতা বলে। এটি হার্টের অসুখে কার্যকর। দৃষ্টিশক্তি ভালো করে দেয়। পাশাপাশি কচু পাতা ওজন কমাতে সাহায্য করে। 

হার্টের জন্য উপকারী
হার্ট সুস্থ রাখতে পাতা খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ কচু  পাতায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা হৃদরোগের ঝুঁকি কমায়। যা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

দৃষ্টি শক্তি বৃদ্ধি
দৃষ্টিশক্তি দৃষ্টিশক্তি বাড়াতে কচু পাতা খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ এই পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়, যা চোখের জন্য উপকারী। এছাড়াও, এটি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

ওজন কমায় 
ওজন কমাতে কচু পাতা খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ কচু পাতায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা মেটাবলিজম সক্রিয় করে। যা ওজন কমাতে সাহায্য করে।

হজম শক্তি বাড়ায় 
পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে কচু পাতা খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ কচু পাতায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা হজম শক্তিকে শক্তিশালী করতে সাহায্য করে। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতেও সাহায্য করে।

Follow Us:
Download App:
  • android
  • ios