Health Tips: হিং বেশি খেলে সতর্ক হোন, হতে পারে মারাত্মক এই সমস্যাগুলি

হিং-কে আয়ুর্বেদিক সুপারফুড হিসেবেও বিবেচনা করা হয়। হিং সাধারণত অনেক রোগ তাড়ানোর জন্য ঘরোয়া প্রতিকার হিসাবে বাড়িতে ব্যবহার করা হয়।
 

Web Desk - ANB | Published : Dec 8, 2021 12:18 PM IST / Updated: Dec 08 2021, 05:58 PM IST

হিং নিঃসন্দেহে সবার বাড়িতেই রান্নাঘরে পাওয়া যায়। খাবারের স্বাদ বাড়াতে প্রায়ই বাড়িতে হিং ব্যবহার করা হয়। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি হিং স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। হিং-কে আয়ুর্বেদিক সুপারফুড হিসেবেও বিবেচনা করা হয়। হিং সাধারণত অনেক রোগ তাড়ানোর জন্য ঘরোয়া প্রতিকার হিসাবে বাড়িতে ব্যবহার করা হয়।
হিং খাওয়ার প্রতিক্রিয়ার কথা সবাই শুনেছেন। একইভাবে, খুব বেশি হিং না খাওয়ার পরামর্শ দেওয়া হয়, কারণ হিং অনেক শারীরিক অসুস্থতা নিরাময় করতে পারে তবে অতিরিক্ত ব্যবহারে মারাত্মক সমস্যা হতে পারে। তো চলুন আজ আপনাদের জানাই হিং এর কিছু অপকারিতা সম্পর্কে-
হিং এর ব্যবহার ও পার্শ্বপ্রতিক্রিয়া-
হিং একটি খুব তীক্ষ্ণ এবং শক্তিশালী সুবাস আছে। এই কারণে খাবারের স্বাদ বাড়াতে মাত্র এক চিমটি হিং ব্যবহার করা হয়। অনেক স্বাস্থ্য উপকারিতা থাকা সত্ত্বেও এর পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। আসুন আমরা আপনাকে বলি যে প্রত্যেকের প্রতিদিন প্রায় ৫ মিলিগ্রাম থেকে ৩০ মিলিগ্রাম পরিমাণে হিং খাওয়া উচিত। যাই হোক, কোন চিকিৎসা ব্যবহারের ক্ষেত্রে, এটি শুধুমাত্র ২৫০ মিলিগ্রাম পর্যন্ত খাওয়া উচিত। হিং বেশি পরিমাণে খেলে দীর্ঘক্ষণ প্রস্রাব করার সময় জ্বালাপোড়া হতে পারে। এ ছাড়া গলার সংক্রমণও হতে পারে। এ ছাড়া এটি প্রাণীদের জন্যও বিষাক্ত প্রমাণিত হতে পারে। মহিলারা যদি বেশি হিং খান তাহলে মাসিক চক্র অনিয়মিত হয়ে যেতে পারে।
হিং এর পার্শ্বপ্রতিক্রিয়া
১) এটি একটি ত্বক বিরক্তিকর হতে পারে
আপনি যদি হিং অতিরিক্ত ব্যবহার করেন তবে এটি ত্বকে ফুসকুড়ি, লালচেভাব, সংবেদনশীল ইত্যাদি হতে পারে। এছাড়াও, আপনার ত্বক যদি সংবেদনশীল হয়, তবে হিং খাওয়া বিপজ্জনক হতে পারে।
২) আপনার ঠোঁট ফুলে যাওয়ার কারণ
কখনও কখনও অস্বাভাবিক পরিমাণে ঠোঁটে ফোলা অনুভূত হয়, এটিও অতিরিক্ত হিং খাওয়ার ফল। গুরুতর ক্ষেত্রে, এই ফুসকুড়ি গলা এবং মুখের এলাকায়ও বিকাশ করতে পারে। যদি কখনও এটি ঘটে তবে অবিলম্বে একজন ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত।
৩) পেট সংক্রান্ত ব্যাধি তৈরি করে
বেশি পরিমানে হিং খেলে পেটে গ্যাস তৈরির সম্ভাবনা থাকে। যদিও তা ভালো নয়। এই ঘন ঘন মলত্যাগ অন্যরকম নেতিবাচক প্রভাব ফেলে যা সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। এ ছাড়া পেটের অন্যান্য সমস্যাও হতে পারে।
৪) রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে রাখে
যারা ইতিমধ্যেই উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের কোনও পরিমাণ হিং এড়ানোর জন্য বিশেষ মনোযোগ দেওয়া উচিত।
৫) গর্ভাবস্থায় অসুরক্ষিত
গর্ভবতী মহিলা এবং স্তন্যদানকারী মায়েদেরও হিং থেকে দূরে থাকতে হবে। হিং এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে গর্ভপাতের সম্ভাবনার পাশাপাশি বিভিন্ন ধরণের রক্তের ব্যাধি।

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Sleep Problems: রাতে শুয়েই ঘুমিয়ে পড়ুন, রইল ৫ মিনিটে ঘুম আসার অব্যর্থ টোটকা

আরও পড়ুন: Health Tips: মৃত্যুর কারণ হতে পারে অতিরিক্ত পরিশ্রম, ওভার ওয়ার্কিং-এর জন্য মৃত্যু বেড়েছে ২৯ শতাংশ

আরও পড়ুন: Health Tips: রোজ খাদ্যতালিকায় থাক ওমেগা -৩ যুক্ত খাবার, হৃদরোগের ঝুঁকি কমাবে এই খাবার

Share this article
click me!