জেনে নিন ওজন কমাতে কেন খাবেন জিরের জল, কী উপকার রয়েছে এই পানীয়তে

বাড়তি মেদ সব সময় সকলেরই চিন্তার কারণ। তা সব সময় বাধা হয়ে দাঁড়ায় সৌন্দর্যের পথে। বিশেষ করে পেটের মেদ সময় বাধা সাঁধে। এদিকে আবার পুজো আসতে। পুজোর সময় পছন্দের পোশাকে ফিট হতে গেলে সবার আগে দরকার মেদহীন চেহারা। চলছে কসরত। এদিকে ওজন কমাতে অনেকেই জিরের জল খেয়ে থাকেন। জেনে নিন কেন খাবেন এই পানীয়। কী উপকার আছে জিরের জলে।  

Sayanita Chakraborty | Published : Aug 16, 2022 2:19 AM IST

বাড়তি মেদ সব সময় সকলেরই চিন্তার কারণ। তা সব সময় বাধা হয়ে দাঁড়ায় সৌন্দর্যের পথে। বিশেষ করে পেটের মেদ সময় বাধা সাঁধে। এদিকে আবার পুজো আসতে। পুজোর সময় পছন্দের পোশাকে ফিট হতে গেলে সবার আগে দরকার মেদহীন চেহারা। প্রতি বছর এই একটি উৎসবের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন সকলে। এই সময় সকলের থেকে সুন্দর হয়ে উঠতে চলে জোড় কসরত। এবার প্রস্তুতি নিন আরও একটি আগে থেকে। ওজন কমাতে অনেকেই জিরের জল খেয়ে থাকেন। জেনে নিন কেন খাবেন এই পানীয়। কী উপকার আছে জিরের জলে।  

খুব কম পরিমাণ ক্যালোরি থাকে জিরের জলে। ফলে এটি পানে শরীরে মেদ বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই। তাই রোদ নির্ধিদ্ধায় পান করতে পারেন জিরের জল। 

তেমনই হজম ক্ষমতা উন্নত করে জিরে। জিরের জল খেলে হজমের সমস্যা থেকে বাঁচতে পারবেন। এটি এনজাইমদুলো নিঃসরণ করে, যা শর্করা, চর্বি এবং কার্বোহাইড্রেটগুলো ভেঙে দিতে সাহায্য করে। অন্ত্র সুস্থ থাকলে পাচনতন্ত্রের কাজ ভালো হয়। আজ খাবার ঠিক মতো হজম হলে মেদ বৃদ্ধির সম্ভাবনা নেই। 

চর্বি কমাতে এটি সাহায্য করে। জিরে এমন একটি উপাদান যা শরীরের বাড়তি চর্বি পোড়াতে সাহায্য করে। তাই অবাঞ্ছিত মেদ কমাতে চাইলে রোজ খেতে পারেন জিরের জল। 

খিদে কমায় জিরে। ডায়েটিং এর সময় বারে বারে খিদে পেতে সমস্যা তৈরি হয়। এই সময় এমন খাবার খাওয়া উচিত যা অল্প খেলেও অনেক্ষণ পেট ভর্তি থাকবে। এবার থেকে খেতে পারেন জিরের জল। এটি খেলে খিদে কম পায়। শরীর থাকে সুস্থ। পেট ভর্তি লাগে সব সময়। 

তেমনই ডিটক্স ওয়াটার হিসেবে কাজ করে জিরে। সকালে খালি পেটে জিরে খেলে শরীরের দুর্ষিত পদার্থ বেরিরে যায়। ফলে দ্রুত মেদ কমে। 

এছাড়াও মেদ কমাতে সবার আগে বাদ দিন চিনি ও জাঙ্ক ফুড। চিনিতে গ্লুকোজ ও ফ্রুক্টোজ থাকে। যা একদিকে যেমন টাইপ ২ ডায়াবেটিস ও ফ্যাটি লিভারের রোগ বৃদ্ধি করে তেমনই বাড়ায় মেদ। সঙ্গে জাঙ্ক ফুড খেলেও বাড়ে মেজ। সঙ্গে খেতে পারেন প্রোটিন। ওজন কমাতে চাইলে বেশি করে প্রোটিন খান। প্রোটিন শরীরের বিপাকীয় হার বৃদ্ধি করে। এতে পেটের মেদ কমে। ডিম, মাছ আর লেবু খান নিয়ম করে। 

 

আরও পড়ুন- স্ত্রীদের এই ৩ কুঅভ্যাসের কারণে নষ্ট হয়ে যায় দাম্পত্য জীবন, আজই ত্যাগ করুন এই আচরণগুলি

আরও পড়ুন- বর্ষায় অন্ত্র এবং পেট সুস্থ রাখতে এই সহজ টিপসগুলি অনুসরণ করুন

আরও পড়ুন- একঘেয়ে ডিমের কারি আর নয়, এবার চেখে দেখুন তন্দুরি ডিম, আঙ্গুল চাটতে থাকবেন

Read more Articles on
Share this article
click me!