Asianet News BanglaAsianet News Bangla

বর্ষায় অন্ত্র এবং পেট সুস্থ রাখতে এই সহজ টিপসগুলি অনুসরণ করুন

আপনার পাকস্থলী এবং অন্ত্রকে ভালো রাখতে, বর্ষাকালে সংক্রমণ এবং হজম সংক্রান্ত সমস্যা এড়াতে আপনি অনুসরণ করতে পারেন এমন কয়েকটি সহজ টিপস রয়েছে। আসুন জেনে নেই কোন টিপস আপনি অনুসরণ করতে পারেন।
 

Follow these simple tips to keep stomach healthy during monsoons BDD
Author
First Published Aug 15, 2022, 7:30 PM IST

বর্ষাকাল গরম থেকে স্বস্তি হিসেবে কাজ করে। কিন্তু এতে আর্দ্রতা অনেক বেড়ে যায়। এই মৌসুমে ভাজা নোনতা খাবার যেমন- সমোসা, ভাজিয়া, পাকোড়া খাওয়া হজমের জন্য ক্ষতিকর হতে পারে। বর্ষায় রাস্তার খাবার বা অস্বাস্থ্যকর খাবার খেলে বদহজম, ফোলাভাব ও ডায়রিয়া হতে পারে। তাই এই মৌসুমে স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। আপনার পাকস্থলী এবং অন্ত্রকে ভালো রাখতে, বর্ষাকালে সংক্রমণ এবং হজম সংক্রান্ত সমস্যা এড়াতে আপনি অনুসরণ করতে পারেন এমন কয়েকটি সহজ টিপস রয়েছে। আসুন জেনে নেই কোন টিপস আপনি অনুসরণ করতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার
বর্ষায় এমন খাবার ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। আপনি আপনার খাদ্যতালিকায় হলুদ, কালো মরিচ, রসুন এবং আদার মতো খাবার অন্তর্ভুক্ত করতে পারেন। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই খাবারগুলি অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ। এই খাবারগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বর্ষায় এই খাবারগুলো অবশ্যই খাবেন।

হজম করা কঠিন এমন খাবার এড়িয়ে চলুন
বর্ষায় এমন খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে যা হজম হতে অনেক সময় নেয়। এই ধরনের খাবার পরিপাকতন্ত্রের উপর খুব খারাপ প্রভাব ফেলে। এই মৌসুমে মাংস ও তৈলাক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। অনেক লোক ল্যাকটোজ জাতীয় খাদ্য বা দুধ হজম করতে অক্ষম।

মৌসুমি সবজি এবং ফল
বর্ষায় মৌসুমি সবজি ও ফলমূল খাওয়া উচিত। এগুলো পুষ্টিগুণে ভরপুর। তারা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। এগুলো অনেক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে। খাদ্যতালিকায় পীচ, নাশপাতি, চেরি, বেরি, কলার মতো ফল অন্তর্ভুক্ত করুন। এ ছাড়া মুগ ডাল খান। এটি হজম করা বেশ সহজ। গরম স্যুপ পান করুন।

আরও পড়ুন- কিডনিতে সমস্যা হলে শরীর অদ্ভুত কিছু ইঙ্গিত দেয়, সময় থাকতে জেনে নিন সেগুলো কী

আরও পড়ুন- পুরুষ ও মহিলাদের মধ্যে কাদের ক্যান্সারে আক্রান্তের সম্ভাবনা বেশি, জেনে নিন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

প্রিবায়োটিক খাবার
ডায়েটে প্রিবায়োটিক সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। এগুলো অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া বাড়াতে কাজ করে। আপনি ডায়েটে রঙিন ফল এবং শাকসবজি অন্তর্ভুক্ত করতে পারেন। এ ছাড়া দুগ্ধজাত খাবার যেমন দই, পনির ইত্যাদি খেতে পারেন।

প্রোটিন খাদ্য
প্রোটিন সমৃদ্ধ খাবার খান। ডায়েটে ডিম, মসুর ডাল, পনির এবং গোটা শস্য অন্তর্ভুক্ত করুন। এই সব খাবারই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এগুলো অন্ত্রকে সুস্থ রাখতে কাজ করে। এগুলো ওজন কমাতেও সাহায্য করে।

Follow Us:
Download App:
  • android
  • ios