শরীরে জিঙ্কের অভাবে হতে পারে এই মারাত্মক সমস্যাগুলি, জেনে নিন জিঙ্ক সমৃদ্ধ খাবারগুলি

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা, ক্ষত সারানোর কাজ করে জিঙ্ক। পুষ্টিবিদরা জানিয়েছেন যে জিঙ্কের ঘাটতির কারণে আমাদের শরীরে কী কী পরিবর্তন ঘটে এবং এই চাহিদা পূরণের জন্য আমাদের কী খাওয়া উচিত।

deblina dey | Published : Aug 15, 2022 1:06 PM IST

আমাদের শরীরকে সুস্থ রাখতে অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানের প্রয়োজন হয়, এর যে কোনও একটিরও যদি ঘাটতি থাকে তাহলে স্বাস্থ্যের অনেক ক্ষতি হতে পারে। এর মধ্যে একটি হল জিঙ্ক, যার কারণে শরীরের অনেক উপকারিতা রয়েছে, যেমন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা, ক্ষত সারানো ইত্যাদি। পুষ্টিবিদরা জানিয়েছেন যে জিঙ্কের ঘাটতির কারণে আমাদের শরীরে কী কী পরিবর্তন ঘটে এবং এই চাহিদা পূরণের জন্য আমাদের কী খাওয়া উচিত।

জিঙ্ক সমৃদ্ধ খাবার-

১) ডিমের কুসুম ডিম
এমন একটি জিনিস যা আমরা প্রায়শই সকালের নাস্তায় খেয়ে থাকি, কিন্তু বিশেষ করে যারা জিমে যায় তারা এর হলুদ অংশ অর্থাৎ কুসুম খাওয়া এড়িয়ে চলে, তবে আপনাকে মনে রাখতে হবে যে কুসুম এটি জিঙ্ক ছাড়াও জিঙ্কের একটি সমৃদ্ধ উৎস। এছাড়াও ভিটামিন B12, থায়ামিন, ভিটামিন B6, ফোলেট, প্যানথেনোনিক অ্যাসিড, ক্যালসিয়াম, আয়রন এবং ফসফরাস পাওয়া যায়।

২) রসুন
রসুন একটি মসলা যা ভারতীয় বাড়িতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, জিঙ্ক ছাড়াও ভিটামিন এ, ভিটামিন বি এবং ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়োডিন, আয়রন এবং পটাসিয়াম পাওয়া যায়। মনে রাখতে হবে রসুনের প্রভাব গরম, তাই গরমের সময় সীমিত পরিমাণে খাওয়া উচিত।

৩) তরমুজের বীজ 
সাধারণত আমরা তরমুজ খুব ধুম করে খেয়ে থাকি, কিন্তু প্রায়ই এই রসালো ফলের বীজ ডাস্টবিনে ফেলে দিই, কিন্তু এর উপকারিতা জানলে তা একেবারেই করবেন না। এই ফলের বীজে প্রচুর জিঙ্ক পাওয়া যায়। যার কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং রক্তে শর্করার মাত্রাও বজায় থাকে। এ জন্য তরমুজের বীজ ধুয়ে রোদে শুকিয়ে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

আরও পড়ুন- কিডনিতে সমস্যা হলে শরীর অদ্ভুত কিছু ইঙ্গিত দেয়, সময় থাকতে জেনে নিন সেগুলো কী

আরও পড়ুন- পুরুষ ও মহিলাদের মধ্যে কাদের ক্যান্সারে আক্রান্তের সম্ভাবনা বেশি, জেনে নিন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

জিঙ্কের ঘাটতি হলে শরীর এমন ইঙ্গিত দেয়-
ওজন হ্রাস 
ক্ষত দেরীতে নিরাময় 
ঘন ঘন ডায়রিয়া
ক্ষুধা হ্রাস
মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব 
বেশি দুর্বল বোধ করা 
চুল পড়া 
স্বাদ এবং গন্ধ কম অনুভব করা

Share this article
click me!