Heath Tips: করোনা মুক্ত হলে সবার আগে টুথ ব্রাশ বদল করুন, এই ব্রাশ থেকে ছড়াতে পারে জীবাণু

করোনার মুক্ত হওয়ার পর সবার আগে টুথ ব্রাশ (Tooth Brush) পরিবর্তন করুন। করোনা কালে যে ব্রাশ ব্যবহার করেছিলেন, পরে তা ভুলেও ব্যবহার করবেন না। করোনা কালে মুখে জীবাণু থাকে। যা সেই সময় ব্রাশে লেগে যেতেই পারে। পরে এই ব্রাশ ব্যবহার করলে সেই জীবাণু আবার শরীরে প্রবেশ করবে।

Sayanita Chakraborty | Published : Jan 26, 2022 1:05 PM IST

প্রতিদিনই বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। সঙ্গে বাড়ছে ওমিক্রন (Omicron)। করোনা আক্রান্ত হওয়া মানেই আসোলেনশনে (Isolation) যেতে হবে। এক ঘরে থাকা, আলাদা বাসনে খাবার খাওয়ার মতো নিয়ম মেনে চলতে হবে। এই রোগ যাতে না ছড়ায়, তাই সকলেই আলাদা থাকেন। সাত দিন পর, আবার ছন্দ ফেরে জীবনে। কেউ কেউ তো আরও বেশি দিন থাকেন আইসোলেশনে। এই সময় সুস্থ হতে, প্রতিদিনই খাচ্ছেন একাধিক ওষুধ (Medicine)। সঙ্গে চলছে স্বাস্থ্যকর খাদ্যগ্রহণ। এদিকে করোনা মুক্ত হওয়ার পরও আমরা মেনে চলছি নির্দিষ্ট নিয়ম। আইসোলেশনে থাকার সময় যে পোশাক ব্যবহার করা হয়েছিল তা জীবাণু মুক্ত ভালো করে পরিষ্কার করা হয়। কিন্তু, আমরা অনেকেই ভুলে যাই টুথ ব্রাশের কথা। 

করোনার মুক্ত হওয়ার পর সবার আগে টুথ ব্রাশ পরিবর্তন করুন। করোনা কালে যে ব্রাশ ব্যবহার করেছিলেন, পরে তা ভুলেও ব্যবহার করবেন না। করোনা কালে মুখে জীবাণু থাকে। যা সেই সময় ব্রাশে লেগে যেতেই পারে। পরে এই ব্রাশ ব্যবহার করলে সেই জীবাণু আবার শরীরে প্রবেশ করবে। শুধু দাঁত পরিষ্কারের ব্রাশ নয়, সঙ্গে ফেলে দিন জিভ পরিষ্কারের ব্রাশও। 

শুধু করোনা নয়, জ্বর, মুখের কোনও রকম সংক্রমণ এমনকী সর্দি কাশির সময় যে ব্রাশ ব্যবহার করেন, তা পরে বদলে ফেলা উচিত। এই সময় ব্যবহৃত ব্রাশে জীবাণু (Germs) থেকে যায়। যা পরে শরীরে সংক্রমণ করতে পারে। তাই ব্রাশ ফেলে দেওয়াই ভালো। 

মুখের স্বাস্থ্য ভালো রাখতে প্রতি ২ থেকে ৩ মাস অন্তর ব্রাশ (Brush) বদল করুন। আর এমন ব্রাশ ব্যবহার করবেন যা, দাঁতের জন্য উপযুক্ত। এরই সঙ্গে ব্যবহার করতে পারেন মাউথ ওয়াশ। তবে, মুখের স্বাস্থ্যের জন্য কোনটা উপযুক্ত জেনে তবেই ব্যবহার করুন।  

মুখের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত ভালো করে দাঁত মাজুন। সঙ্গে পরিষ্কার করুন জিভ। দিনে দু-বার মুখ পরিষ্কার করা প্রয়োজন। এতে দাঁতের কোণে ময়লা জমতে পারে না। দাঁতে পোকা, দাঁতের ক্ষয় এমনকী মাড়ি থেকে রক্ত পড়ার মতো সমস্যা কম হবে। 

আরও পড়ুন: শীতের মরশুমে খেতে পারেন এই পাঁচটি ফল, সুমিষ্ট এই ফলের গুণে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে

আরও পড়ুন: Hermoni COVID-19 Test: ২০ মিনিটেরও কম সময়ে সঠিক ভাবে করোনা টেস্ট করতে কীভাবে কাজ করে এই পরীক্ষা

করোনা আক্রান্ত হলে অবশ্যই দাঁতের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। এই সময় ডাক্তারি পরামর্শ মেনে ক্যালসিয়াম ওষুধ খেতে পারেন। তা না হলে গ্রহণ করুন ক্যালসিয়াম (Calcium) সমৃদ্ধ খাবার।
 

Share this article
click me!