মাত্র ২০ টাকার এই ঘরোয়া উপকরণে, কয়েক মিনিটেই দূর হবে সর্দি-কাশির সমস্যা

আপনারও যদি সর্দি-কাশির সমস্যা থাকে, তাহলে কিছু ঘরোয়া প্রতিকার আপনাকে সাহায্য করতে পারে। তাই জেনে নিন সর্দি এবং কাশি থেকে মুক্তি দেওয়ার জন্য এমন ঘরোয়া প্রতিকার যার দাম ১০ থেকে ২০ টাকারও কম হবে।  

Web Desk - ANB | Published : Oct 12, 2022 9:18 AM IST

কয়েকদিনের মধ্যেই আবহাওয়া বদলাতে শুরু করবে। ইতিমধ্যেই অনেক জায়গায় বৃষ্টি হচ্ছে। এই ঋতুতে সর্দি কাশি এবং ফ্লু হওয়া স্বাভাবিক বিষয়। তবে, যত তাড়াতাড়ি সম্ভব এর চিকিৎসা করা উচিত, অন্যথায় এগুলি অনেক রোগের জন্ম দিতে পারে। আপনারও যদি সর্দি-কাশির সমস্যা থাকে, তাহলে কিছু ঘরোয়া প্রতিকার আপনাকে সাহায্য করতে পারে। তাই জেনে নিন সর্দি এবং কাশি থেকে মুক্তি দেওয়ার জন্য এমন ঘরোয়া প্রতিকার যার দাম ১০ থেকে ২০ টাকারও কম হবে।  

আয়ুর্বেদ কি বলে-
আয়ুর্বেদ অনুসারে, মেথির বীজে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে। ঠাণ্ডা বা ভাইরাসজনিত সমস্যা থেকে মুক্তি পেতে মেথির জল উপকারী। এর জন্য মেথির জল ব্যবহার করতে পারেন। এটি সংক্রামক রোগ থেকে রক্ষা করে। 

সর্দির জন্য ঘরোয়া প্রতিকার-
গরম জল এবং লবণ জলে গার্গেল করুন। সর্দি-কাশি হলে কুসুম গরম জলে লবণ মিশিয়ে গার্গল করতে হবে। এতে গলায় আরাম পাওয়া যায়। এছাড়া কাশিতেও উপশম পাওয়া যায়।

হলুদ দুধ খাওয়া আবশ্যক-
আপনার সর্দি-কাশি থাকলে হলুদের দুধ আপনার জন্য উপকারী হতে পারে। কারণ হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য। এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। 

তুলসী চা পান করুন-
আপনার যদি ঘন ঘন কাশি বা শ্লেষ্মা হয় তবে তুলসী পাতা আপনাকে সাহায্য করবে। এর জন্য তুলসী চা খাওয়া উচিত। এছাড়াও, আপনি তাজা তুলসী পাতা নিতে পারেন বা আপনি শুকনো পাতা নিতে পারেন। শুকনো তুলসী পাতার আকারে, এক টেবিল চামচও যথেষ্ট। এক বা দুটি এলাচের কুঁড়ি দিয়ে জলে রেখে ফুটিয়ে নিন। এটি স্বস্তি দিতে পারে। 

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড

মৌরি বীজের ব্যবহার-
মৌরি বীজ আপনাকে সর্দি-কাশিতে সাহায্য করবে। মৌরি রান্নাঘরের একটি সাধারণ উপাদান। এর জন্য এক চামচ মৌরি জলে সিদ্ধ করে অর্ধেক করে নিন। এর পর সেবন করুন। এটি গলা ব্যথা এবং কাশিতে আরাম দেবে।

Share this article
click me!