শরীর থেকে বেরিয়ে যাবে ক্ষতিকর ইউরিক অ্যাসিড, খেয়ে দেখুন এই পাতাগুলো

শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে জয়েন্টে ব্যথা, বাতসহ অন্যান্য স্বাস্থ্য সমস্যা দেখা দিতে শুরু করে। জয়েন্টগুলি ছাড়াও, মানুষ কোমর বা কব্জিতে ব্যথাকে স্বাভাবিক হিসাবে উপেক্ষা করে।

Parna Sengupta | Published : May 29, 2022 4:30 PM IST

রক্তে একটি ক্ষতিকর রাসায়নিক পাওয়া যায় যার নাম ইউরিক অ্যাসিড। এটি পিউরিন থেকে তৈরি নানা খাবারের কারণে গঠিত হয়। হজম প্রক্রিয়ায়, পিউরিন জাতীয় খাবার ইউরিক অ্যাসিড গঠনের দিকে নিয়ে যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, শরীরে পিউরিনের পরিমাণ বেশি হয়ে গেলে ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়ার সমস্যা হয়। ইউরিক অ্যাসিড বেড়ে গেলে শরীরের অনেক জায়গায় প্রদাহও হতে পারে, যা নানা সমস্যার সৃষ্টি করে। 

শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে জয়েন্টে ব্যথা, বাতসহ অন্যান্য স্বাস্থ্য সমস্যা দেখা দিতে শুরু করে। জয়েন্টগুলি ছাড়াও, মানুষ কোমর বা কব্জিতে ব্যথাকে স্বাভাবিক হিসাবে উপেক্ষা করে। কিন্তু তা নিয়ন্ত্রণ করা না গেলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাকে এমনই কিছু পাতার কথা জানাতে যাচ্ছি, যেগুলো একটানা কয়েকদিন চিবিয়ে খেলে আপনি ইউরিক অ্যাসিডের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। চলুন জেনে নিই-

তেজপাতা ব্যবহার করুন:

মশলা হিসাবে ব্যবহৃত এই পাতার ব্যবহারকে ভেষজ প্রতিকারও বলা হয়। এছাড়াও এতে ভিটামিন সি, ভিটামিন এ এবং ফলিক এসিড রয়েছে। ১০ থেকে ২০টি তেজপাতা নিয়ে কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখার পর এই জল গরম করুন। এবার এই জল ঠাণ্ডা করে পান করুন। আপনি এটি দিনে দুবার করতে পারেন বা আপনি দিনে দুবার প্রস্তুত জল পান করতে পারেন।

পান ব্যবহার করুন:

আপনি চাইলে পান দিয়েও ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করতে পারেন। কয়েকদিন ধরে পান চিবানো শুরু করুন এবং এই সময়ে মনে রাখবেন যে আপনাকে এতে তামাক বা সুপারি ব্যবহার করতে পারবেন না। অনেক গবেষণায় উঠে এসেছে যে ইউরিক অ্যাসিড বৃদ্ধির সমস্যা পান পাতার দ্বারা কাটিয়ে উঠতে পারে।

আরও পড়ুন-পেনশন ভোগীদের জন্য দারুণ খবর, মাত্র একবার বিনিয়োগেই সারাজীবন মিলবে মোটা টাকা

আরও পড়ুন-সাবধান, ঘুম থেকে উঠেই ভোরবেলা হাঁটতে যাচ্ছেন, এই বিষয়গুলি ভুলে গেলেই ঘটে যাবে চরম বিপদ

সবুজ ধনে ব্যবহার করুন:

সবুজ ধনে, যা ফাইবার, ম্যাগনেসিয়াম এবং আয়রনের সর্বোত্তম উত্স হিসাবে বিবেচিত হয়, সহজেই বর্ধিত ইউরিক অ্যাসিড কমাতে পারে। এ জন্য একগুচ্ছ সবুজ ধনেপাতা নিয়ে ভালো করে ধুয়ে লবণ জলেতে রাখুন। এবার এই জলকে ফুটিয়ে ঠাণ্ডা হতে দিন। হালকা গরম হলে এই জল পান করুন। আপনি কিছু দিনের মধ্যে পার্থক্য দেখতে সক্ষম হবে. শুধু তাই নয়, ভিটামিন সি এবং ভিটামিন কেও প্রচুর পরিমাণে পাওয়া যায় এই সবুজ পাতায়।

Share this article
click me!